ঢাকা, বাংলাদেশ

সোমবার, মাঘ ১৬ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩

English

বৃত্তের বাইরে

 প্রভাবশালী তরুণদের তালিকায় বাংলাদেশের সুমাইয়া

উইমেনআই প্রতিবেদক:

প্রকাশিত: ১১:০৭, ১৮ সেপ্টেম্বর ২০২২

 প্রভাবশালী তরুণদের তালিকায় বাংলাদেশের সুমাইয়া

সুমাইয়া জামান

বাংলাদেশি মিডিয়া ব্যক্তিত্ব সুমাইয়া জামান মিডিয়া ক্ষেত্রে উদ্যোক্তাদের নিয়ে কাজের মাধ্যমে ইতিবাচক প্রভাব রাখার স্বীকৃতিস্বরূপ ১০০ প্রভাবশালী তরুণ তালিকায় স্থান করে নিয়েছেন। তিনি বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে টেলিভিশন এবং চলচ্চিত্র বিভাগে এমএসএস সমাপ্ত করেন, তার আগে তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ইংলিশ আইনে এলএলবি অনার্স প্রোগ্রামে অধ্যয়ন করেছেন। ক্যারিয়ার শুরুর আগে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। তিনি বাংলাদেশের একজন অত্যন্ত জনপ্রিয় কন্ঠ শিল্পী এবং জাতীয় জরুরী কল সেন্টার এবং অন্যান্য অনেক মন্ত্রণালয়ের একমাত্র কন্ঠ শিল্পী হিসেবে কাজ করেছেন। বর্তমানে সুমাইয়া বাংলাদেশের অন্যতম জনপ্রিয় টিভি চ্যানেল- বৈশাখী টিভিতে সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করছেন এবং সবচেয়ে জনপ্রিয় ব্যবসায়িক টক শো ‘বিজনেস বাংলাদেশ’ উপস্থাপনা করছেন। সেই সাথে তিনি ন্যাশনাল ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন(এনবিএ) সক্রীয় সদস্য এবং বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের (বোমার) ইসি মেম্বার। সাংবাদিকতার পাশাপাশি সুমাইয়া একজন ব্যবসায়ী এবং অসংখ্য মানবিক ও সামাজিক উন্নয়ন সংস্থার সাথে জড়িত। নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং জীবিকা অর্জনে সহায়তা করতে তিনি WEAB এর মুখপাত্র হিসেবে কাজ করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ প্রগ্রেসিভ উইমেনস সোসাইটি’র একজন প্রতিষ্ঠাতা কমিটির সদস্য, আন্তর্জাতিক শ্রম সংস্থা দ্বারা স্বীকৃত এসআইওয়াইবি ফাউন্ডেশন অফ বাংলাদেশ এর সদস্য, জন্টা ইন্টারন্যাশনাল ক্লাব ও রোটারি ইন্টারন্যাশনাল এর পিআর কমিটির সদস্য সহ সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর ইয়ুথ এন্ড মিডিয়া কাউন্সি এর সদস্য হওয়ার মত উল্লেখযোগ্য গৌরব অর্জন করেছেন।

উল্লেখ, Opportunities Hub এর উদ্যোগে প্রতিই বছরের মত এবছরেও OH Youth Award প্রদান করা হয়েছে। যেখানে তিন সামাজিক অন্তর্ভুক্তিতে উদ্ভাবন, উদ্যোক্তা এবং পরিবেশগত ক্ষেত্রে সাফল্যে অবদান রাখায়, ২০২১ সালের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী তরুণদের পুরস্কারের তালিকার ২য় বার্ষিক তালিকা ঘোষণা করেছে। আন্তর্জাতিক এই সন্মাননা তরুণদের প্রকৃত সম্ভাবনাকে বিশ্বজুড়ে প্রকাশ ও অনুপ্রাণিত করার উদ্দেশ্যে প্রদান করা হয়েছে যাদের কাজগুলি সামাজিক ও বৈশ্বিক প্রভাবের সাথে প্রতিশ্রুতিবদ্ধ করে। প্রভাবশালী তরুণদের নির্বাচনের মানদণ্ডের মধ্যে রয়েছে: নেতৃত্ব ও কর্মক্ষমতায় শ্রেষ্ঠত্ব, ব্যক্তিগত কৃতিত্ব, জ্ঞান ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতি এবং দক্ষতা অর্জন।

প্রভাবশালী তরুণের এ তালিকায় রয়েছেন উগান্ডার সাবেক সংসদ সদস্য ববি ওয়াইন, তিউনিসিয়ান কূটনীতিক এবং একজন প্যান-আফ্রিকান নারীবাদী কর্মী আয়া চেব্বি এবং ডঃ কিশভা অ্যাম্বিগাপ্যাথি প্রাক্তন কমনওয়েলথ ইয়ুথ কাউন্সিল (সিওয়াইসি) এর মতো উল্লেখযোগ্য মুখ রয়েছে।
১০০ জনের এ তালিকায় বাংলাদেশ, ব্রিটেন, ভারত, পাকিস্তান, রাশিয়া, কানাডা, মলোয়েশিয়া সহ ২৫ দেশের উল্লেখযোগ্য তরুণ ব্যক্তিবর্গ স্থান করে নিয়েছেন। আফ্রিকান ১৭ দেশের মধ্যে নাইজেরিয়া ৫৮ জন এবং ইউরোপ (কানাডা, ব্রিটেন) ও এশিয়ার (বাংলাদেশ, রাশিয়া,ভারত, পাকিস্তান, মালোয়েশিয়া, ফিলিপাইন্স,শ্রীলঙ্কা) ৯ দেশের মধ্যে বাংলাদেশের ৪ জন সর্বোচ্চ প্রতিনিধিত্ব করার রেকর্ড অর্জন করেছে। যেখানে আফ্রিকান ১৫টি দেশ থেকে নির্বাচিত হয়েছেন ৩১ জন যার মধ্যে নারী রয়েছেন ১১ জন।

এবার বাংলাদেশ থেকে প্রভাবশালী তরুন হিসেবে নির্বাচিতরা হলেন, সুমাইয়া জামান, সরকার তানভীর আহমেদ, ইমরান ফাহাদ এবং আশিকুর রহামান।
 

//এল//

শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১

আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী মারা গেছেন

ইংল্যান্ডকে উড়িয়ে ইতিহাসের সাক্ষী ভারতের মেয়েরা

সাবরিনা এসএসসি পাস করেন ৮ বছর বয়সে

শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

দেশের প্রথম স্কুল অ্যাপ ‘শিক্ষায়তন’

বাবার কেনা কেক খেয়ে দুই বোনের মৃত্যু

সিৎসিফাসকে হারিয়ে নাদালের পাশে জোকোভিচ

গ্রামজুড়ে শুধুই ‘জ্যান্ত’ পুতুল! 

‘বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়াতে পারবে সরকার’

Social Islami Bank Limited