ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

ভ্রমণ

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

ভ্রমণ বিভাগের সব খবর

সুমিত্রানন্দন পন্থের সঙ্গে সুনীল গঙ্গোপাধ্যায়

সুমিত্রানন্দন পন্থের সঙ্গে সুনীল গঙ্গোপাধ্যায়

মোমবাতির কারখানা আছে নৈনিতালে। রাতে আর একবার দেখে নিই আলো দিয়ে সাজানো লেকের অপূর্ব দৃশ্য। বাঙালিরা যে পরিমানে উৎসাহী,রাতেও বোটিং করতেন য়দি না সময় বাঁধা থাকত বোটিং সময় সকাল ৭ টা থেকে বিকেল ৫টা। রাতে জানা গেল নির্ধারিত গাড়ি চলে গেছে রানিক্ষেত। পরদিন সকালে আবার গাড়ি ঠিক করে যাত্রা শুরু। যাওয়ার পথে পড়ে বাওয়ালি। অসামান্য হিমালয়ের দৃশ্য! কিন্তু নামা হয়নি। কৈঁচি মোড়ে গাড়ির ছাদে প্রাতরাশ। এরকম অন্য জায়গায়ও দেখেছি গাড়িকে অচল রেখে ছাদে খাওয়ার ব্যবস্থা, দোতলায় রান্নাবান্না। তোলা হল কিছু অনিন্দ্য সুন্দর দৃশ্য। পথে পড়ল এক বাবাজির মন্দির। খুব ভিড়। বাবাকে পুজো দিতে এসেছে এলাকার।মানুষ। প্রসাদ ছোলা। মন্দিরটি এন এইচ - ১১২ লগোয়া কোশীর এক উপনদীর ধারে। আরো কিছুদূর গিয়ে নদীর স্রোতে চলল জলকেলি। ফর্সা মিনারেল ওয়াটার কেউ কেউ ভরছে বোতলে। আরো এগিয়ে কোশী নদীর ব্রিজ পেরিয়ে রানিক্ষেত ঢোকার মুখে প্রাকৃতিক দৃশ্য দিয়ে ঘেরা একটি রেস্তোরাঁয় সারা হল মধ্যাহ্ন -ভোজ।

কাজী আসমার ১৩৫ দেশে ভ্রমণের গল্প

কাজী আসমার ১৩৫ দেশে ভ্রমণের গল্প

বাংলাদেশি পাসপোর্টে ১৩৫ তম দেশের মাইলফলক ভ্রমণের মাইলফলক স্পর্শ করা তরুণী কাজী আসমার সঙ্গে উগান্ডায় দেখা। তার সঙ্গে পরিচয়টা হলো ১৩ অক্টোবর রাত পৌনে দুইটায় কাম্পলায় পৌঁছে। সেটা কিভাবে- ওই রাতে একিয়াকা ভিলা নামে একটি গেস্ট হাউজে অবস্থান করেন। সেখানে দেখা হয় বাংলাদেশি ভ্রমণকারী গ্রুপের মেম্বার রাকিব আহাদ ও তার কলিগ এর সাথে। বিশ্ব ভ্রমণকারী বাংলাদেশি ট্রাভেলারদের পেয়ে অসম্ভব আনন্দ অনুভূতি তৈরি হয়। বিশ্ব ভ্রমণকালে বিভিন্ন দেশে বাংলাদেশি পাসপোর্টধারী হয়ে কী ধরনের হয়রানি হতে হয়েছে আসমা সেই অভিজ্ঞাতা বিনিময় করেন। বাংলাদেশি পাসপোর্টে ১৩৫টি দেশে যেতে অনেক এয়ারপোর্টে ইমিগ্রেশনের হয়রানি হতে হয়েছে। কখনো কখনো ফ্লাইট টিকেট কেটেও যেতে না পারার অভিজ্ঞতাও রয়েছে। ১৩৫ দেশে ভ্রমণ করে হাজারো গল্প তৈরি হয়েছে। চৌদ্দশ শহরে আনাচেকানাচে বিভিন্ন গ্রামের হাজারো গল্প স্মৃতি হয়ে রয়েছে।

নৈনিতাল ম্যালরোডে দুর্গা প্রসেশন

নৈনিতাল ম্যালরোডে দুর্গা প্রসেশন

নব জাগরণের যুগে জন্মানো মনীষীদের মধ্যে স্বামী বিবেকানন্দ ছিলেন তুলনারহিত। পুনা শহরে একবার দেখা হয়েছিল লোকমান্য তিলকের সঙ্গে তাঁর, সেই সাক্ষাৎকারকে স্মরণ করে পুনে শহরে আছে পাশাপাশি লোকমান্য তিলক ও স্বামী বিবেকানন্দের বিশাল কাটআউট যা দেখে গর্ব হয় যে কোনো বাঙালির। মুম্বাই -এ গেট ওয়ে অফ্ ইন্ডিয়ার কাছে আছে মারাঠি বীর শিবাজির মূর্তির পাশাপাশি স্বামী বিবেকানন্দের মূর্তি। এখান থেকেই চিকাগো মহাধর্ম সম্মেলনে জাহাজযাত্রা করেছিলেন স্বামীজি, সেই ঘটনার স্মরনে এই সম্মান। নৈনিতাল লেক এলাকা জুড়েও স্বামীজিকে স্মরণ মহা গৌরবে। লেকের এক কোনে মল্লিতালের দিকে আছে নয়নাদেবী বা নৈনি দেবীর মূর্তি ও মন্দির যিনি আসলে মা দুর্গা।