ঢাকা, বাংলাদেশ

সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

জবির ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৫, ১৬ মার্চ ২০২৪

জবির ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ছবি সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যায়ের আইন বিভাগের ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে মহিলা পরিষদের বিবৃতি। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের যথাযথ শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

শনিবার (১৬ মার্চ) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে। 

১৫ মার্চ বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের বরাতে বলা হয়, ফাইরুজ অবন্তিকাকে সহপাঠী আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর ডীন ইসলামকে দায়ী করে গত ১৫ মার্চ রাতে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে বলে তার সুইসাইড্যাল নোটে উল্লেখ করেন। আরও জানা যায়, দুই থেকে দেড় বছর আগে অবন্তিকার বিরুদ্ধে তার সহপাঠীরা ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে বিভিন্ন পোস্ট দেওয়ার অভিযোগে অবন্তিকা থানায় জিডি করেছিলেন।

বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন ও উত্যক্তকরণসহ আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনা শিক্ষার্থীদের একদিকে যেমন উদ্বিগ্ন করে তুলছে তেমনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার স্বাভাবিক পরিবেশকে বাধাগ্রস্ত করছে। পাশাপাশি নারীর অগ্রযাত্রা ও ক্ষমতায়নে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। 

বিবৃতিতে যৌন হয়রানি ও উত্যক্তকরণ বন্ধে বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মহামান্য হাইকোর্ট বিভাগের নির্দেশনার আলোকে অভিযোগ কমিটি গঠন ও কমিটিকে কার্যকরী ভূমিকা পালন করার দাবি জনানো হয়েছে। ঘটনার শিকার শিক্ষার্থীর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও অনুরোধও জানিয়েছে সংগঠনটি।একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানানো হয়েছে।
 

ইউ

৩৭ ডিগ্রি তাপমাত্রায় ‘ফিলস লাইক’ ৪৫ ডিগ্রি কেন?

দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড

রাত ১১টার পর চায়ের দোকান বন্ধ করার নির্দেশ

মাঠে সেদিন কি হয়েছিল, জানালেন মুশফিক, রিয়াদ ও সেই নারী আম্পায়ার

ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা 

নোয়াখালীতে হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু

বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে 

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে ভূমিকম্প

শিক্ষাপ্রতিষ্ঠান কোথায় কখন বন্ধ থাকবে জানালেন মন্ত্রী

জ্যোতির ফিফটির পরও হারল বাংলাদেশ

শাকিবের বাসায় অপু-বুবলীর ঢোকা নিষেধ! 

ডিএসইসি’র দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ পাঠাবে ভারত