ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

জবির ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৫, ১৬ মার্চ ২০২৪

জবির ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ছবি সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যায়ের আইন বিভাগের ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে মহিলা পরিষদের বিবৃতি। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের যথাযথ শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

শনিবার (১৬ মার্চ) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে। 

১৫ মার্চ বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের বরাতে বলা হয়, ফাইরুজ অবন্তিকাকে সহপাঠী আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর ডীন ইসলামকে দায়ী করে গত ১৫ মার্চ রাতে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে বলে তার সুইসাইড্যাল নোটে উল্লেখ করেন। আরও জানা যায়, দুই থেকে দেড় বছর আগে অবন্তিকার বিরুদ্ধে তার সহপাঠীরা ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে বিভিন্ন পোস্ট দেওয়ার অভিযোগে অবন্তিকা থানায় জিডি করেছিলেন।

বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন ও উত্যক্তকরণসহ আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনা শিক্ষার্থীদের একদিকে যেমন উদ্বিগ্ন করে তুলছে তেমনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার স্বাভাবিক পরিবেশকে বাধাগ্রস্ত করছে। পাশাপাশি নারীর অগ্রযাত্রা ও ক্ষমতায়নে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। 

বিবৃতিতে যৌন হয়রানি ও উত্যক্তকরণ বন্ধে বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মহামান্য হাইকোর্ট বিভাগের নির্দেশনার আলোকে অভিযোগ কমিটি গঠন ও কমিটিকে কার্যকরী ভূমিকা পালন করার দাবি জনানো হয়েছে। ঘটনার শিকার শিক্ষার্থীর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও অনুরোধও জানিয়েছে সংগঠনটি।একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানানো হয়েছে।
 

ইউ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি

ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ

প্রধানমন্ত্রীত্ব নিয়ে রেষারেষি:দেশপ্রেমে তা ভুলে যান চারনেতা!

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা