ঢাকা, বাংলাদেশ

শনিবার, আষাঢ় ১ ১৪৩১, ১৫ জুন ২০২৪

English

খেলাধুলা

এশিয়া কাপ ২০২৩ ফাইনাল

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের লক্ষ্য ৫১ রান

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৮:২৯, ১৭ সেপ্টেম্বর ২০২৩

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের লক্ষ্য ৫১ রান

ছবি সংগৃহীত

ঘরের মাঠের ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কাকে কোনো প্রতিদ্বন্দ্বিতার সুযোগই দিলো না ভারত। মোহাম্মদ সিরাজের তোপে প্রথম ইনিংসে ১০০ রানও পেরোতে পারল না স্বাগতিকরা। তাতে লড়াই থেকে একরকম ছিটকেই গেছে এশিয়া কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়িনরা।

রবিবার (১৭ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে এশিয়া কাপের ফাইনাল ম্যাচে মাঠে নেমেছে শ্রীলঙ্কা-ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ভরাডুবি হয়েছে শ্রীলঙ্কার। মোহাম্মদ সিরাজ এবং হার্দিক পান্ডিয়ার তোপে মোটে ১৫ ওভার ২ বল খেলতে পেরেছে তারা। তাতে ৫০ রানে অলআউট হয়েছে দাসুন শানাকার দল। 

রানে অলআউট হয়ে বাংলাদেশের রেকর্ড ভেঙেছে শ্রীলঙ্কা। এশিয়া কাপে সর্বনিম্ন রানের রেকর্ড এখন লঙ্কানদের দখলে। ২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে ৮৭ রান করে লজ্জার এই রেকর্ড গড়েছিল বাংলাদেশ। ২৩ বছর পর সেই রেকর্ড ভাঙল শ্রীলঙ্কা। 

ব্যাটিংয়ে নেমে শুরুতেই ভারতীয় পেসারদের তোপে দিশেহারা হয়ে পড়ে লঙ্কানরা। প্রথম ওভারেই জাসপ্রীত বুমরাহর বলে আউট হন কুশল পেরেরা। ইনিংসের দ্বিতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।  

ম্যাচটা পুরোপুরি একপেশে হয়ে যায় শ্রীলঙ্কান ইনিংসের চতুর্থ ওভারে। সিরাজের এই এক ওভারে লঙ্কানদের ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দেয় ভারত। এই ওভারে লঙ্কানদের ৪ টপ অর্ডার ব্যাটারকে ফেরান মোহাম্মদ সিরাজ, তছনছ করে দেন তাদের ব্যাটিং লাইন। 

ওভারের প্রথম বলে শুরুটা পাথুম নিসাঙ্কাকে দিয়ে। অফ স্ট্যাম্পের বাইরের লেন্থ বল হালকা ঠেলে দিতে গিয়ে জাদেজার হাত ধরা পড়েন লঙ্কান ওপেনার। পুরো টুর্নামেন্ট জুড়ে দারুণ ব্যাটিং করা সাদিরা সামারাবিক্রমাকে ওভারের তৃতীয় বলে এলবিডব্লিউ করেন সিরাজ। 

সামারাবিক্রমাকে আউট করার পরের বলেই চারিথ আশালঙ্কাকে ফিরিয়েছেন সিরাজ। তৈরি করেছিলেন হ্যাটট্রিকের সুযোগও। তবে সেই বলে আবার চার খেয়ে বসেন ডানহাতি পেসার। কিন্তু ওভারের শেষ বলে ঠিকই আবার উইকেট নিয়ে নেন সিরাজ, এবার ধনঞ্জয়া ডি সিলভা।

পরের ওভারে এসে দাসুন শানাকাকে ফিরিয়ে ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকার করেন সিরাজ। শানাকাকে বোল্ড করে তার উদযাপনটা ছিল দেখার মতো। ফুটবলের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর বিখ্যাত 'সিউউ' উদযাপন করেন তিনি।   

১২ রানে ৬ উইকেট হারানোর পর হালকা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন কুশল মেন্ডিস এবং দুনিথ ভেল্লালাগে। কিন্তু কুশলকে ফিরিয়ে সেই জুটিও ভাঙেন সিরাজ। 

লঙ্কানদের শেষ তিনটি উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া। এর মধ্যে পাথিরানা এবং প্রমোদ মাদুশানকে পরপর দুই বলে ফিরিয়েছেন তিনি। শ্রীলঙ্কা থামে ৫০ রানে।

২১ রানে ৬ উইকেট নিয়ে নিজের ক্যারিয়ার সেরা বোলিং করেছেন সিরাজ। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে চতুর্থ সেরা বোলিং ফিগার এটা। এর আগে জাসপ্রীত বুমরাহ, স্টুয়ার্ট বিনি এবং অনিল কুম্বলেও একই ইনিংসে ৬টি করে উইকেট পেয়েছেন। তবে সিরাজের চেয়ে রান কম দেয়ায় তালিকায় এগিয়ে আছেন তারা। 

ইউ

মাংস খেয়ে সুস্থ থাকতে করণীয়

শিশুদের নিয়ে ঈদ উৎসব করলো দশমিক ফাউন্ডেশন

পদ্মা সেতু: একদিনে প্রায় ৫ কোটি টাকা টোল আদায়

বঙ্গবন্ধুর সমাধিতে নাঈমুল ইসলাম খানের শ্রদ্ধা

নগরবাসীকে নিরাপদ ঈদ পালনে পুলিশের যেসব পরামর্শ

ঢাকায় নকল ওষুধ তৈরির কারখানা, গ্রেফতার ৩

বিএনপির ভোটের অধিকার নিয়ে কথা হাস্যকর: প্রধানমন্ত্রী

আক্রান্ত হলে ছাড় নয়, সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

বনানীতে বাসচাপায় মোটরসাইকেল আরোহীর প্রাণহানি

এমপি আনার হত্যা, শিমুল-তানভীর-শিলাস্তির পর বাবুর দায় স্বীকার

সালাম গোলন্দাজ হত্যা মামলার স্বাক্ষীদের বিরুদ্ধে মামলা

এশিয়া কাপ হকিতে থাইল্যান্ডকে হারালো বাংলাদেশ নারী দল

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

বিএনপির শীর্ষ ৩৯ পদে রদবদল

বাংলাদেশে তুফানের মুখে মিমি!