ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

বিচিত্র

বিয়ের ৫৪ বছর পর বাবা-মা হলেন গোপীচাঁদ-চন্দ্রাবতী

প্রকাশিত: ২১:৪০, ১০ আগস্ট ২০২২

বিয়ের ৫৪ বছর পর বাবা-মা হলেন গোপীচাঁদ-চন্দ্রাবতী

দীর্ঘ দাম্পত্য জীবনে প্রথমবার সন্তান পেয়ে খুশির হাওয়া প্রবীণ এই দম্পতির পরিবারে

দিনের পর দিন-মাসের পর মাস। বছরের পর বছর-যুগের পর যুগ কেটে যায়,তবুও প্রতীক্ষার অবসান হয় না। অবশেষে বিয়ের দীর্ঘ  ৫৪ বছর পর প্রতীক্ষার প্রহর শেষ হয়েছে। বাবা-মা হয়েছেন ভারতের রাজস্থানের বাসিন্দা ৭৫ বছর বয়সি গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সি চন্দ্রাবতী দেবী।

দীর্ঘ দাম্পত্য জীবনে প্রথমবার সন্তান পেয়ে খুশির হাওয়া প্রবীণ এই দম্পতির পরিবারে। চিকিৎসকরা জানিয়েছেন, এ ধরনের ঘটনা রাজস্থানে এটাই প্রথম।

৭০ বছর বয়সে মা হওয়ার ঘটনাকে কেউ বলবেন একে বলে ঈশ্বরের আশির্বাদ! দশকের পর দশক ধরে চেষ্টাতেও যা সম্ভব হচ্ছিল না, এবারে তা হল, গর্বিত বাবা-মা হলেন ওঁরা। বিয়ের ৫৪ বছর প্রথম সন্তানের মুখ দেখলেন প্রবীণ দম্পতি।

সম্প্রতি আইভিএফ পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন গোপীচাঁদ ও চন্দ্রাবতী। এই বয়স্ক দম্পতির বাসস্থান রাজস্থান ও হরিয়ানা সীমান্ত এলাকা ঝুনঝুনুতে ।গোপীচাঁদ ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈনিক। ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন’র প্রতিবেদনে জানা গেছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধেও ভারতীয় সেনাদের সঙ্গে তিনি লড়েছেন। মুক্তিযুদ্ধের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন।

প্রতিবেদনে জানা যায়, বহু চেষ্টাতেও সন্তানধারণ করা সম্ভব হচ্ছিল না দম্পতির পক্ষে। সন্তান লাভের আশায় ঘুরেছেন মন্দিরে মন্দিরে। হাসপাতালে নানা ধরনের চিকিৎসাও বাদ রাখেননি।

এমনকি দুইবার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টাও করেছিলেন গোপী-চন্দ্রাবতী দম্পতি। কিন্তু ব্যর্থ হোন দু’বারই। তবে আশা ছাড়েননি। দেড় বছর আগে তৃতীয়বারের মতো আইভিএফ পদ্ধতির সাহায্য নেন তারা। আর এবারের চেষ্টায় ঘটে বিরল ঘটনা। ৯ মাস আগে গর্ভবতী হোন চন্দ্রাবতী। যদিও পুরো বিষয়টি নিয়ে উদ্বেগে ছিলেন চিকিৎসকরা। অন্যতম কারণ মায়ের বয়স। তবে ৭০ বছরের চন্দ্রাবতী এবার চিকিৎসকদের নিরাশ করেননি।

সব সমস্যা কাটিয়ে গত ৮ আগস্ট সুস্থ পুত্র সন্তানের জন্ম দিয়েছেন চন্দ্রাবতী। জানা গেছে, সন্তান এবং মা দুজনেই পুরোপুরি সুস্থ আছেন।

প্রসঙ্গত, ভারতে এত বেশি বছর বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তান জন্মদানের এটাই সম্ভবত শেষ ঘটনা হতে চলেছে। কারণ দেশটিতে নতুন একটি আইন করা হয়েছে।  ওই আইনে বলা হয়েছে, বয়স ৫০-এর বেশি হলে আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাস থেকে নতুন এই আইন কার্যকর হয়েছে।

MS

মার্চে সড়কে ঝরলো ৫৬৫ প্রাণ

বৃহস্পতিবার রাতে ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে

আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত

ফরিদপুরে সড়ক দুর্ঘটনা: মৃতের সংখ্যা ১৫, মামলা

গরমে দুর্ঘটনা এড়াতে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

উপজেলা নির্বাচন: তৃতীয় ধাপের তফসিল ঘোষণা

জামালপুরের বকশিগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার 

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গ কেটে পালালেন স্ত্রী

ইসরাইলে ইরানের হামলা: প্রতিক্রিয়া মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

৫ দিনে তাপমাত্রা আরো বাড়বে, শিলাবৃষ্টির শঙ্কা

নরসিংদীর রায়পুরায় দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত ১

এশিয়া কাপের আয়োজক থেকে বাদ ভারত-পাকিস্তান

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ১৪

ফুলবাড়ীর আঁখিরা বধ্যভূমির স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ