ঢাকা, বাংলাদেশ

সোমবার, আশ্বিন ১০ ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

English

বিচিত্র

বিয়ের ৫৪ বছর পর বাবা-মা হলেন গোপীচাঁদ-চন্দ্রাবতী

প্রকাশিত: ২১:৪০, ১০ আগস্ট ২০২২

বিয়ের ৫৪ বছর পর বাবা-মা হলেন গোপীচাঁদ-চন্দ্রাবতী

দীর্ঘ দাম্পত্য জীবনে প্রথমবার সন্তান পেয়ে খুশির হাওয়া প্রবীণ এই দম্পতির পরিবারে

দিনের পর দিন-মাসের পর মাস। বছরের পর বছর-যুগের পর যুগ কেটে যায়,তবুও প্রতীক্ষার অবসান হয় না। অবশেষে বিয়ের দীর্ঘ  ৫৪ বছর পর প্রতীক্ষার প্রহর শেষ হয়েছে। বাবা-মা হয়েছেন ভারতের রাজস্থানের বাসিন্দা ৭৫ বছর বয়সি গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সি চন্দ্রাবতী দেবী।

দীর্ঘ দাম্পত্য জীবনে প্রথমবার সন্তান পেয়ে খুশির হাওয়া প্রবীণ এই দম্পতির পরিবারে। চিকিৎসকরা জানিয়েছেন, এ ধরনের ঘটনা রাজস্থানে এটাই প্রথম।

৭০ বছর বয়সে মা হওয়ার ঘটনাকে কেউ বলবেন একে বলে ঈশ্বরের আশির্বাদ! দশকের পর দশক ধরে চেষ্টাতেও যা সম্ভব হচ্ছিল না, এবারে তা হল, গর্বিত বাবা-মা হলেন ওঁরা। বিয়ের ৫৪ বছর প্রথম সন্তানের মুখ দেখলেন প্রবীণ দম্পতি।

সম্প্রতি আইভিএফ পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন গোপীচাঁদ ও চন্দ্রাবতী। এই বয়স্ক দম্পতির বাসস্থান রাজস্থান ও হরিয়ানা সীমান্ত এলাকা ঝুনঝুনুতে ।গোপীচাঁদ ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈনিক। ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন’র প্রতিবেদনে জানা গেছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধেও ভারতীয় সেনাদের সঙ্গে তিনি লড়েছেন। মুক্তিযুদ্ধের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন।

প্রতিবেদনে জানা যায়, বহু চেষ্টাতেও সন্তানধারণ করা সম্ভব হচ্ছিল না দম্পতির পক্ষে। সন্তান লাভের আশায় ঘুরেছেন মন্দিরে মন্দিরে। হাসপাতালে নানা ধরনের চিকিৎসাও বাদ রাখেননি।

এমনকি দুইবার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টাও করেছিলেন গোপী-চন্দ্রাবতী দম্পতি। কিন্তু ব্যর্থ হোন দু’বারই। তবে আশা ছাড়েননি। দেড় বছর আগে তৃতীয়বারের মতো আইভিএফ পদ্ধতির সাহায্য নেন তারা। আর এবারের চেষ্টায় ঘটে বিরল ঘটনা। ৯ মাস আগে গর্ভবতী হোন চন্দ্রাবতী। যদিও পুরো বিষয়টি নিয়ে উদ্বেগে ছিলেন চিকিৎসকরা। অন্যতম কারণ মায়ের বয়স। তবে ৭০ বছরের চন্দ্রাবতী এবার চিকিৎসকদের নিরাশ করেননি।

সব সমস্যা কাটিয়ে গত ৮ আগস্ট সুস্থ পুত্র সন্তানের জন্ম দিয়েছেন চন্দ্রাবতী। জানা গেছে, সন্তান এবং মা দুজনেই পুরোপুরি সুস্থ আছেন।

প্রসঙ্গত, ভারতে এত বেশি বছর বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তান জন্মদানের এটাই সম্ভবত শেষ ঘটনা হতে চলেছে। কারণ দেশটিতে নতুন একটি আইন করা হয়েছে।  ওই আইনে বলা হয়েছে, বয়স ৫০-এর বেশি হলে আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাস থেকে নতুন এই আইন কার্যকর হয়েছে।

MS

বীরকন্যা প্রীতিলতার নামে সড়ক

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

৯০ দিনে দক্ষিণাঞ্চলে আমূল পরির্বতন

মেলোনি হতে পারেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী  

ইভ্যালি ফিরছে স্মার্টফোন বিক্রির মধ্য দিয়ে

৫ খাবার: কার্বোহাইড্রেটে ভরপুর হলেও স্বাস্থ্যকর

স্বাধীনতার পঞ্চাশ বছরেও নৌপথ নিরাপদ নয়ঃ কাদের

নৌকাডুবি : ২৩ জনের পরিচয় মিলল

‘বিএনপি জ্বালাও পোড়াও রাজনীতি করেছে’

বিপিএলে দল পেলো না সাকিবের মোনার্ক মার্ট

ইডেন ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম মাওলা জসিম

‘শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে ব্যবস্থা গ্রহণ করবে সরকার’

বাংলাদেশে ফার্মাসিস্টদের নিয়োগ বাধ্যতামূলক করার দাবি

বিপিএলের ৭ ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা