ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪

English

লাইফস্টাইল

৩০ পেরোনো নারীর স্বাস্থ্যের যেসব পরীক্ষা জরুরি

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৭, ২১ মার্চ ২০২৩; আপডেট: ১৯:১৫, ২১ মার্চ ২০২৩

৩০ পেরোনো নারীর স্বাস্থ্যের যেসব পরীক্ষা জরুরি

ফাইল ছবি

পরিবারের বাকি সদস্যদের স্বাস্থ্য নিয়ে যতটা চিন্তিত থাকেন মহিলারা, নিজেদের শরীর স্বাস্থ্য নিয়ে ততটাই অবহেলা তাঁদের। অথচ ঘরে, বাইরে, অফিসে, একা হাতে সবটাই সামলাতে হয়। শরীরের প্রতি দীর্ঘ দিনের অনিয়ম আর অযত্নের ফলে অজান্তেই জন্ম নেয় নানা ধরনে অসুখ।বয়স ৩০ পেরোলেই নানা ধরনের শারীরিক জটিলতা শুরু হতে থাকে। তাই চিকিৎসকরা পরামর্শ দেন বয়স তিরিশের কোঠা ছাড়ালেই স্বাস্থ্য নিয়ে সচেতন হওয়া জরুরি। কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা এই বয়সে করা জরুরি। কারণ শরীরে যদি কোনও সমস্যা থাকেও, সে ক্ষেত্রে প্রাথমিক অবস্থাতেই ধরা গেলে চিকিৎসা দ্রুত শুরু করা যাবে।

ডায়াবেটিস
বয়স বাড়লেই ডায়াবেটিসের আশঙ্কা থাকে, এই ধারণা কিন্তু ভুল। কমবয়সেও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ছে। তাই বয়স ৩০ পেরোলেই ৬ মাস অন্তর এক বার করে রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি।

থাইরয়েড এবং কোলেস্টেরল
পরিসংখ্যান জানাচ্ছে, মহিলাদের মধ্যে থাইরয়েড হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। তাই ৩০ পেরোনোর পর থাইরয়েড পরীক্ষা করা অত্যন্ত জরুরি। তবে শুধু থাইরয়েড নয়, পরীক্ষা করে দেখতে হবে কোলেস্টেরলের মাত্রাও ঠিক আছে কি না। সে ক্ষেত্রে বছরে অন্তত এক বার লিপিড প্রোফাইল পরীক্ষা করাতে হবে।

ক্যানসার স্ক্রিনিং
অত্যন্ত দরকারি একটি পরীক্ষা। স্তন থেকে ডিম্বাশয়, এমনকি জরায়ুমুখের ক্যানসারের ঝুঁকি থাকে মহিলাদের। তাই একটা বয়সের পর এই পরীক্ষা-নিরীক্ষাগুলি নিয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলা জরুরি।

হাড়ের স্বাস্থ্য
হাড় সংক্রান্ত নানা সমস্যা নিয়ে পুরুষের চেয়ে মহিলার বেশি ভোগেন। হাঁটুতে ব্যথা, আর্থরাইটিস, গাঁটে গাঁটে ব্যথা— এই ধরনের সমস্যাগুলি মহিলাদেরই বেশি হয়। তাই ৩০ পেরোনোর পর ভিটামিন ডি৩ পরীক্ষা করানো জরুরি। এ ছাড়া শরীরের ক্যালশিয়ামের মাত্রা পর্যাপ্ত থাকছে কি না, সে ব্যাপারেও কড়া নজর রাখতে হবে। পাশাপাশি যদি ইউরিক অ্যাসিডের পরীক্ষাও করিয়ে নিতে পারেন, তাহলে ভাল।

চোখের পরীক্ষা
যান্ত্রিক জীবনে কমবয়স থেকেই চোখের সমস্যা শুরু হওয়া অস্বাভাবিক নয়। একটু বয়স বা়ড়লে তো চোখের স্বাস্থ্য নিয়ে বেশি মাত্রায় সচেতন হওয়া প্রয়োজন। তাই বয়স যদি ৩০ পেরিয়ে গিয়ে থাকে, তা হলে চোখের পরীক্ষা করা জরুরি। পাওয়ার বেড়েছে কি না, চশমা নিতে হবে কি না, সে ব্যাপারেও চিকিৎসকের সঙ্গে আলোচনা করা প্রয়োজন। আনন্দবাজার পত্রিকা

ইউ

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক

তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা

সন্ন্যাসী হতে ২০০ কোটির সম্পত্তি বিলিয়ে দিলেন দম্পতি

তাপদাহে অগ্নি দুর্ঘটনা এড়াতে সচেতনতামূলক  সভা

সরিষাবাড়ীতে চেয়ারম্যান প্রার্থী রফিকের নির্বাচনী গণসংযোগ

বিকাশে নিয়োগ, আবেদন করা যাবে অভিজ্ঞতা ছাড়াও 

গরমে পেট ঠান্ডা রাখতে বেলের ৩ পদ 

ব্যাংক একীভূতকরণ নিয়ে যা জানাল বাংলাদেশ ব্যাংক

ইন্টারনেটে ধীর গতি, এক মাস চলতে পারে ভোগান্তি

এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত

‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

এক বছরে কৃষিতে এডিপি বাস্তবায়ন বেড়েছে ৮ শতাংশ

সরিষাবাড়ীতে চিনাবাদাম প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

স্বর্ণের দাম আরো কমলো