ঢাকা, বাংলাদেশ

সোমবার, মাঘ ১৬ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩

English

ফেসবুক থেকে

‘কন্যাসন্তানদের প্রসঙ্গে আফ্রিদি’

মিলি সুলতানা

প্রকাশিত: ১৯:২৬, ১৫ অক্টোবর ২০২২

‘কন্যাসন্তানদের প্রসঙ্গে আফ্রিদি’

ফাইল ছবি

আমাদের মুশফিকুর রহিম যখন হাসপাতাল বানানোর জন্য তার ব্যাট নিলামে তুলেছেন তখন পাকিস্তান ক্রিকেটের সাবেক অলরাউন্ডার শাহীদ আফ্রিদি মুশফিকের ব্যাট কিনে নিয়েছিলেন দুই কোটি টাকায়। এটাকে আমি আফ্রিদির মহানুভবতা বলব। এই কাজটি করে শাহীদ আফ্রিদি তার মহান মানবিকতার পরিচয় দিয়েছেন। বিশ্বে তো বহু ক্রিকেটার আছেন। মুশফিকের ব্যাট দুই কোটি টাকা দিয়ে কেনার বিরল মানসিকতা কেউ কি দেখাতে পেরেছেন? পারেননি।

ক্রিকেটারদের মধ্যে মানবিক মন খুব কমই দেখা যায়। উচ্চাভিলাষী জীবনযাপনে তারা অভ্যস্ত। সমাজসেবা বা অসহায় মানুষের পাশে দাঁড়ানোর সময় কই তাদের? বেশরভাগই কমার্শিয়াল মাইন্ডের। তবে পাকিস্তানি ক্রিকেটের সাবেক লিজেন্ড শাহীদ আফ্রিদি অন্যদের চেয়ে ব্যতিক্রম। তিনি যে পুরোদস্তুর একজন সমাজসেবক তা নতুন করে বলার আর প্রয়োজন নেই। করোনাভাইরাসের সময়ও তিনি ঝাঁপিয়ে পড়েছিলেন মানুষকে সাহায্য করতে। শো অফ করেননি। আজও তিনি সেবামূলক কাজে জড়িত আছেন। মসজিদ মন্দিরে খাবার বিতরণ করেন। আফ্রিদি তার কর্মকাণ্ডের জন্য সমাদৃত। নিজের উপার্জনের আয়ের সিংহভাগই তিনি দরিদ্র মানুষের জন্য ব্যয় করেন। এসব কাজে আফ্রিদিকে সহায়তা করেন তার স্ত্রী নাদিয়া আফ্রিদি। মামাতো বোন নাদিয়াকে বিয়ে করেছেন শাহীদ আফ্রিদি।

মানুষের সেবায় কোথায় কত টাকার চেক অথবা নগদ অর্থ যাবে তার পুরো দায়িত্ব স্ত্রী নাদিয়ার উপর। "নাদিয়া খুব সুন্দরভাবে এই বিষয়গুলো মেনটেইন করেন"--বলেছেন আফ্রিদি। পাকিস্তানি এই সাবেক অলরাউন্ডার তাঁর আত্মজীবনী "দ্যা গেম চেঞ্জার"-এ লিখেছেন, কন্যাসন্তান পরিবারে সৌভাগ্য বয়ে আনে বলে তিনি বিশ্বাস করেন। এটা অবশ্য তাঁর চেয়ে ভালো আর কেই–বা জানে! কন্যাসন্তানদের প্রসঙ্গে আফ্রিদি লিখেছেন, "আমার একেকজন কন্যার জন্ম আমার জীবনে বিপুল সৌভাগ্যই এনেছে। আমার যত ধনরাশি সবই আমার কন্যাদের কারণে। এটা আল্লাহর দেয়া সৌভাগ্য। ''দ্যা গেম চেঞ্জার'' বইটি যখন লিখেছেন, তখন আফ্রিদি -নাদিয়া দম্পতি চার কন্যাসন্তানের বাবা মা ছিলেন। এরপর ২০২০ সালে তার পঞ্চম কন্যাসন্তান আরওয়া আফ্রিদির জন্ম হয়। আফ্রিদির পাঁচ কন্যার নাম- আকসা, আনসা, আজওয়া, আসমারা ও আরওয়া। পাঁচকন্যাকে ধনদৌলত আর সৌভাগ্যের চাবিকাঠি মনে করেন শাহীদ আফ্রিদি।

মিলি সুলতানার ফেসবুক পোস্ট থেকে সংগৃহীত...

ইউ

শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১

আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী মারা গেছেন

ইংল্যান্ডকে উড়িয়ে ইতিহাসের সাক্ষী ভারতের মেয়েরা

সাবরিনা এসএসসি পাস করেন ৮ বছর বয়সে

শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

দেশের প্রথম স্কুল অ্যাপ ‘শিক্ষায়তন’

বাবার কেনা কেক খেয়ে দুই বোনের মৃত্যু

সিৎসিফাসকে হারিয়ে নাদালের পাশে জোকোভিচ

গ্রামজুড়ে শুধুই ‘জ্যান্ত’ পুতুল! 

‘বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়াতে পারবে সরকার’

Social Islami Bank Limited