ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

ফেসবুক থেকে

‘কন্যাসন্তানদের প্রসঙ্গে আফ্রিদি’

মিলি সুলতানা

প্রকাশিত: ১৯:২৬, ১৫ অক্টোবর ২০২২

‘কন্যাসন্তানদের প্রসঙ্গে আফ্রিদি’

ফাইল ছবি

আমাদের মুশফিকুর রহিম যখন হাসপাতাল বানানোর জন্য তার ব্যাট নিলামে তুলেছেন তখন পাকিস্তান ক্রিকেটের সাবেক অলরাউন্ডার শাহীদ আফ্রিদি মুশফিকের ব্যাট কিনে নিয়েছিলেন দুই কোটি টাকায়। এটাকে আমি আফ্রিদির মহানুভবতা বলব। এই কাজটি করে শাহীদ আফ্রিদি তার মহান মানবিকতার পরিচয় দিয়েছেন। বিশ্বে তো বহু ক্রিকেটার আছেন। মুশফিকের ব্যাট দুই কোটি টাকা দিয়ে কেনার বিরল মানসিকতা কেউ কি দেখাতে পেরেছেন? পারেননি।

ক্রিকেটারদের মধ্যে মানবিক মন খুব কমই দেখা যায়। উচ্চাভিলাষী জীবনযাপনে তারা অভ্যস্ত। সমাজসেবা বা অসহায় মানুষের পাশে দাঁড়ানোর সময় কই তাদের? বেশরভাগই কমার্শিয়াল মাইন্ডের। তবে পাকিস্তানি ক্রিকেটের সাবেক লিজেন্ড শাহীদ আফ্রিদি অন্যদের চেয়ে ব্যতিক্রম। তিনি যে পুরোদস্তুর একজন সমাজসেবক তা নতুন করে বলার আর প্রয়োজন নেই। করোনাভাইরাসের সময়ও তিনি ঝাঁপিয়ে পড়েছিলেন মানুষকে সাহায্য করতে। শো অফ করেননি। আজও তিনি সেবামূলক কাজে জড়িত আছেন। মসজিদ মন্দিরে খাবার বিতরণ করেন। আফ্রিদি তার কর্মকাণ্ডের জন্য সমাদৃত। নিজের উপার্জনের আয়ের সিংহভাগই তিনি দরিদ্র মানুষের জন্য ব্যয় করেন। এসব কাজে আফ্রিদিকে সহায়তা করেন তার স্ত্রী নাদিয়া আফ্রিদি। মামাতো বোন নাদিয়াকে বিয়ে করেছেন শাহীদ আফ্রিদি।

মানুষের সেবায় কোথায় কত টাকার চেক অথবা নগদ অর্থ যাবে তার পুরো দায়িত্ব স্ত্রী নাদিয়ার উপর। "নাদিয়া খুব সুন্দরভাবে এই বিষয়গুলো মেনটেইন করেন"--বলেছেন আফ্রিদি। পাকিস্তানি এই সাবেক অলরাউন্ডার তাঁর আত্মজীবনী "দ্যা গেম চেঞ্জার"-এ লিখেছেন, কন্যাসন্তান পরিবারে সৌভাগ্য বয়ে আনে বলে তিনি বিশ্বাস করেন। এটা অবশ্য তাঁর চেয়ে ভালো আর কেই–বা জানে! কন্যাসন্তানদের প্রসঙ্গে আফ্রিদি লিখেছেন, "আমার একেকজন কন্যার জন্ম আমার জীবনে বিপুল সৌভাগ্যই এনেছে। আমার যত ধনরাশি সবই আমার কন্যাদের কারণে। এটা আল্লাহর দেয়া সৌভাগ্য। ''দ্যা গেম চেঞ্জার'' বইটি যখন লিখেছেন, তখন আফ্রিদি -নাদিয়া দম্পতি চার কন্যাসন্তানের বাবা মা ছিলেন। এরপর ২০২০ সালে তার পঞ্চম কন্যাসন্তান আরওয়া আফ্রিদির জন্ম হয়। আফ্রিদির পাঁচ কন্যার নাম- আকসা, আনসা, আজওয়া, আসমারা ও আরওয়া। পাঁচকন্যাকে ধনদৌলত আর সৌভাগ্যের চাবিকাঠি মনে করেন শাহীদ আফ্রিদি।

মিলি সুলতানার ফেসবুক পোস্ট থেকে সংগৃহীত...

ইউ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’