ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪

English

রাজনীতি

মার্কিন ভিসানীতি ভোটাধিকার পুনরুদ্ধারের প্রতিফলন: ফখরুল

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৭, ২৬ মে ২০২৩; আপডেট: ১৪:৫৮, ২৬ মে ২০২৩

মার্কিন ভিসানীতি ভোটাধিকার পুনরুদ্ধারের প্রতিফলন: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের নেওয়া নতুন ভিসা নীতিতে ভোটাধিকার পুনরুদ্ধারে জনগণের দীর্ঘদিনের দাবির প্রতিফলন ঘটেছে।

শুক্রবার (২৬ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, অংশ গ্রহণমূলক ও গ্রহণযোগ্যভাবে আয়োজনের সব প্রক্রিয়া নিশ্চিত করাই যুক্তরাষ্ট্রের ভিসা নীতির মূল প্রতিপাদ্য।

বিএনপি নেতা বলেন, ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, জনগণের শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা হিংসাত্মকভাবে দমন এবং তাদের অধিকার প্রয়োগের যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে মার্কিন সরকার যে অবস্থান নিয়েছে, তা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশের জনগণের দীর্ঘদিনের দাবির সুস্পষ্ট প্রতিধ্বনি।’

মির্জা ফখরুল বলেন, বিএনপি মনে করে, নতুন মার্কিন নীতি জনগণের ভোটাধিকার নিশ্চিত করার জন্য বিএনপিসহ বাংলাদেশের গণতন্ত্রকামী জনগণের দীর্ঘদিনের দাবির সুস্পষ্ট প্রতিফলন ঘটিয়েছে।

বিএনপির মহাসচিব বলেন, বিএনপি বিশ্বাস করে বর্তমান সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। এটা কেবল নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই সম্ভব। এজন্য নির্দলীয় ও নিরপেক্ষ নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে বিএনপি দেশের সব গণতান্ত্রিক দল ও শক্তিকে সঙ্গে নিয়ে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালন করছে।

বিবৃতিতে আরও দাবি করেন, অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে বর্তমান সরকারের পদত্যাগের বিএনপির এই নেতা। তিনি বলেন, নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা দেশের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি ও প্রত্যাশা। চলমান রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও জাতীয় সংকট থেকে মুক্তি পাওয়ার এটাই একমাত্র উপায়। এ দাবি আদায়ে দেশবাসীকে দৃঢ় ও সংকল্পবদ্ধ থাকার আহ্বান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

//জ//

২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার, থাকবে বিরতি

‘ইকোভাডিস সিলভার মেডেল’ পেল সিগওয়ার্ক

রাজধানীতে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ পড়ে কান্নাকাটি

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের

সামাজিক উন্নয়নে স্থানীয় সরকার 

কক্সবাজারে বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

তীব্র তাপপ্রবাহে সুস্থ থাকার উপায়

বই দিবস নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

বিয়ে-বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন জয়া 

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

এই গরমে লেবুপানি খেলে যেসব উপকার পাবেন

গরম কমার কোনো সম্ভাবনা নেই

লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি

ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে

রানা প্লাজা ট্রাজেডি: মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ