ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

জবিতে শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় উদ্বেগ

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫০, ১৮ মে ২০২৩

জবিতে শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় উদ্বেগ

ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হলে এক আবাসিক শিক্ষার্থীকে তিন ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ মহিলা পরিষদ।

বৃহস্পতিবার (১৮ মে) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে ১৮ মে এর বিভিন্ন জাতীয় দৈনিকের প্রকাশিত খবরের বরাতে বলা হয়, ১৬ মে নিজেদের রুমে একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ওই সিনিয়র শিক্ষার্থীর সাথে তার এক জুনিয়র শিক্ষার্থীর বাক্বিতণ্ডা হয়। এক পর্যায়ে জুনিয়র শিক্ষার্থী হলের অন্য রুমের মেয়েদের নিয়ে এসে সিনিয়র শিক্ষার্থীকে প্রায় ৩ ঘন্টা রুমে আটকে তাকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ এবং শারীরিক ও মানসিক নির্যাতন করে। প্রায় ৩ ঘন্টা হেনস্তার পর সিনিয়র শিক্ষার্থী অজ্ঞান হয়ে যায়।

বিবৃতিতে বলা হয়, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন এবং শিক্ষার্থী কর্তৃক শিক্ষার্থীদের হলগুলোতে যৌন হয়রানি ও যৌন নিপীড়নসহ নানা ধরনের সহিংসতার ঘটনা ঘটেই চলছে। ফলে শিক্ষার্র্থীদের নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের হলে শিক্ষার্থীকে ৩ ঘন্টা আটকে রেখে তাকে শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা বিস্ময়কর।

বিবৃতিতে বলা হয়, এ ঘটনায় একদিকে যেমন নির্যাতনের শিকার ছাত্রীর মানবাধিকার লঙ্ঘিত হয়েছে, তেমনি বিশ্ব বিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে। নারী শিক্ষার্থীদের মর্যাদা ও নিরাপত্তার দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। বিবৃতিতে সংগঠনটি বিশ্ববিদ্যালয় হলগুলোতে নারী শিক্ষার্থীদের জন্য নিরাপদ আবাসন ব্যবস্থা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ শিক্ষা মন্ত্রণালয়ের নিকট জোর দাবি জানিয়েছে।

ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি এবং হলে শিক্ষার্থীদের লেখাপড়া ও নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বিশ্ব বিদ্যালয় কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

ইউ

সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের রহস্য ফাঁস

এবার অফলাইনেও শেয়ার করা যাবে হোয়াটসঅ্যাপে

অন্দরে সবুজের ছোঁয়া, গরমে মিলবে স্বস্তি

জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা সাংবাদিকদের 

যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী

ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা

বার্সেলোনায় সীফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন 

বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী