ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

নারী নির্যাতন

দুই জেলায় ২ নারীকে এসিড নিক্ষেপ, জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৩, ৩১ জানুয়ারি ২০২৪; আপডেট: ১৭:১৪, ৩১ জানুয়ারি ২০২৪

দুই জেলায় ২ নারীকে এসিড নিক্ষেপ, জড়িতদের শাস্তি দাবি

ছবি: মহিলা পরিষদের লোগো...

সাতক্ষীরা জেলার তালা উপজেলার শাহাপুর গ্রামে জমি বিরোধের জেরে এক গৃহবধূকে এসিড মেরে ঝলসে দেয়া এবং রাজধানীর পুরান ঢাকায় প্রকাশ্যে এক নারীকে এসিড ছুড়ে ঝলসে দেয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন মহিলা পরিষদ। পাশাপাশি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে নারীবাদি সংগঠনটি।

বুধবার (৩১ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো  সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

সাতক্ষীরা জেলার তালা উপজেলার শাহাপুর গ্রামে জমি বিরোধের জেরে গৃহবধূকে এসিড মেরে ঝলসে দেয়ার ঘটনা ঘটেছে।

জানা গেছে, নির্যাতনের শিকার গৃহবধূ সাতক্ষীরা শহরের রাজারবাগান এলাকার আরী মুরাদ আহম্মেদের স্ত্রী। ঘটনার দিন সন্ধ্যায় তিনি উপজেলার গুরালীর বিলে তার মৎস্যঘের দেখতে যান। রাতে ঘর থেকে ফিরে আসার সময় দুর্বৃত্তরা পেছন থেকে গৃহবধূর দিকে দাহ্য পদার্থ ছুড়ে সেখান থেকে পালিয়ে যায়। স্থানীয় লোকজনরা বিষয়টি জেনে পুলিশে খবর দিলে পুলিশ এসে গৃহবধূকে সাতক্ষীরা সদর হাসপাতালে পাঠান।  

রাজধানীর পুরান ঢাকার চিত্রামহল সিনেমা হলের পাশে প্রকাশ্যে এক নারীকে এসিড ছুড়ে মারার ঘটনা ঘটেছে।

ঘটনা সূত্রে জানা গেছে, জমি সংক্রান্ত বিরোধের জেরে নির্যাতনের শিকার নারীর সঙ্গে অভিযুক্ত রায়হান মুজিবের কলহ চলে আসছিল। এ নিয়ে একাধিকবার মারামারির ঘটনাও ঘটেছে। গত বছরের ১২ আগস্ট ওই নারীকে পিটিয়ে জখম করেন রায়হান মুজিব। এ নিয়ে নির্যাতনের শিকার নারী দোহার থানায় মামলা করতে যান। মামলা না নেয়ায়২৯ জানুয়ারি (সোমবার) আইনগত পরামর্শ নেওয়ার জন্য ঢাকার আদালতে এক আইনজীবীর চেম্বারে যান। আইনজীবীর সঙ্গে কথা বলে সন্ধ্যায় রায়সাহেব বাজারে চিত্রামহল সিনেমা হলের সামনে দিয়ে হেটে যাওয়ার সময় আলমগীর ও রায়হান মুজিব তাকে উদ্দেশ্য করে এসিড ছুড়ে মারে। এ সময় তার চিৎকারে রায়হান মুজিব এবং আলমগীরসহ অন্যরা পালিয়ে যায়। স্থানীয়রা গুরুতর আহত অবস্থায় তাকে শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তি করে। 

বিবৃতিতে বলা হয়, রাস্তাঘাটে চলাচলের পথে প্রকাশ্যে এসিড ছুড়ে মারার নৃশংস সহিংসতার ঘটনা খুবই উদ্বেজনক। এসিড নিক্ষেপের ঘটনা কিছুদিন কম থাকলেও এ ধরনের সহিংসতা আবারো ঘটছে। সম্প্রতি বিভিন্ন ধরণের শত্রুতার জেরে দুর্বৃত্তরা রাস্তাঘাটে প্রকাশ্যে নারী-কন্যা ও গৃহবধূদের ওপর এ ধরনের নৃশংস সহিংসতার চালাচ্ছে। নারী ও কন্যাশিশুরা যেমন ঘরে-বাইরে নিরাপত্তা হুমকির সম্মুখীন হচ্ছে তেমনি পরিবার-সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীর ইতিবাচক অংশগ্রহণের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। এসিড সন্ত্রাস নিয়ন্ত্রণে, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২ (সংশোধিত ২০১০) ও এসিড অপরাধ দমন আইন ২০০০ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে বিবৃতিতে।

পাশাপাশি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি। একইসঙ্গে এ ধরনের পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছে।

ইউ

নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

রান্না ভালো না হওয়ায় স্ত্রীকে জানালা দিয়ে ফেলে দিলেন স্বামী!

গরমে প্রশান্তি দেবে তেঁতুল গুড়ের শরবত

তীব্র গরমে ট্রেনের ব্রেকে আগুন, আহত ১০

স্ত্রীকে ২০০ টুকরার পর গুগলে জানতে চাইলেন লাভ-ক্ষতি

‘শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে’

রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

গুচ্ছের ভর্তি পরীক্ষা আজ

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা