ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪

English

নারী নির্যাতন

সেপ্টেম্বরে ২৭৩ কন্যা ও নারী নির্যাতনের শিকার

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫১, ১ অক্টোবর ২০২৩

সেপ্টেম্বরে ২৭৩ কন্যা ও নারী নির্যাতনের শিকার

প্রতিকী ছবি

চলতি বছরের সেপ্টেম্বরে ২৭৩ কন্যা ও নারী নির্যাতনের শিকার হয়েছে। নারীবাদি সংগঠন মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে ১৩০ কন্যা ও ১৪৩ নারী নির্যাতনের শিকার হয়েছে।

রবিবার (১ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

বিবৃতিতে জানানো হয়, ধর্ষণের শিকার হয়েছে ৪১ জন কন্যাসহ ৬৪ জন। তার মধ্যে ৭ জন কন্যাসহ ১৮ জন দলবদ্ধ ধর্ষণের শিকার। ১ জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ১ জন কন্যা ধর্ষণের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে। এছাড়াও ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৭ জন কন্যাসহ ৯ জনকে।  

বিবৃতিতে আরো বলা হয়, যৌন নিপীড়নের শিকার হয়েছে ১০ জন কন্যাসহ ১২ জন। উত্যক্তকরণের শিকার হয়েছে ৭ জন কন্যাসহ ৯ জন। ১ জন কন্যা পাচারের শিকার হয়েছে। ১ জন এসিডদগ্ধের শিকার হয়েছে। ১ জন কন্যাসহ ২ জন অগ্নিদগ্ধের শিকার হয়েছে, এরমধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ১ জনের। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৮ জন, এরমধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে ৫ জনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৮ জন কন্যাসহ ২৩ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৩ জন। ২ জন কন্যাসহ ৩ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে, এরমধ্যে ১ জন কন্যা গৃহকর্মী হত্যার শিকার হয়েছে। বিভিন্ন কারণে ৭ জন কন্যাসহ ৪২ জনকে হত্যা করা হয়েছে। ২ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৬ জন কন্যাসহ ৩০ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১১ জন কন্যাসহ ২২ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এরমধ্যে ১ জন কন্যাসহ ২ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। এছাড়াও ১ জন কন্যার আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটেছে। ১৪ জন কন্যা অপহরণের ঘটনার শিকার হয়েছে। এছাড়াও ১ জন কন্যাকে অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে। ফতোয়ার ঘটনার শিকার হয়েছে ১ জন। ১ জন কন্যাসহ ৬ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ৩ টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৬ টি। এছাড়া ৩ জন কন্যাসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।  

ইউ

দোহারে মা-মেয়ের মরদেহ উদ্ধার

রবীন্দ্রনাথ কে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

‘গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে’

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন 

ব্যালট বইয়ে একের পর এক সিল, ভিডিও ভাইরাল

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী

নরসিংদীতে প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পেতে যাচ্ছে বাংলাদেশ

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

নবীনগরে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর প্রাণহানি

শিক্ষকের ওপর হামলা ও ছাত্রীকে জখমের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ঝিনাইদহ-১ উপনির্বাচনে বাধা নেই

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ: সিইসি

আমিরাতে গাড়ির ভেতর শ্বাসরুদ্ধ হয়ে বাংলাদেশি শিশুর মৃত্যু

ডলারের দাম বাড়ল