ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪

English

নারী নির্যাতন

মে মাসে ৩০১ নারী ও কন্যা নির্যাতনের শিকার

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২২, ১ জুন ২০২৩

মে মাসে ৩০১ নারী ও কন্যা নির্যাতনের শিকার

ছবি সংগৃহীত

চলতি বছরের মে মাসে ১৪৬ জন কন্যা এবং ১৫৫ জন নারী নির্যাতনের শিকার হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য ওঠে গেছে।

বৃহস্পতিবার (১ জুন) নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

১৩টি জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বিবৃতিতে বলা হয়, জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২৩ সালের মে মাসে মোট ৩০১ নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এদের মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৪৯ জন কন্যাসহ ৬৫ জন। তার মধ্যে ৮ জন কন্যাসহ ১৫ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ১ জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও ৬ জন কন্যাসহ ৯ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, যৌন নিপীড়নের শিকার হয়েছে ১৭ কন্যাসহ ২৫ জন। উত্যক্তকরণের শিকার হয়েছে ১৫ কন্যাসহ ১৬ জন। নারী ও কন্যা পাচারের ঘটনার শিকার হয়েছে ২জন। এসিডদগ্ধের শিকার হয়েছে ১ জন। ৩ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৫ জন, এদের মধ্যে যৌতুকের কারণে হত্যার শিকার হয়েছে ৫ জন। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১০ জন কন্যাসহ ১৬ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৫ জন। বিভিন্ন কারণে ৪ জন কন্যাসহ ৪৮ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ১ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৯ জন কন্যাসহ ২৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৫ জন কন্যাসহ ২৪ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এদের মধ্যে ৪ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১২ জন কন্যাসহ ১৬ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। ৫ জন কন্যাসহ ৭ জনকে অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে। ফতোয়ার শিকার হয়েছে ৪ জন। পুলিশী নির্যাতনের ঘটনার শিকার হয়েছে ১ জন। ৪ জন কন্যাসহ ৬ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ৪টি, এরমধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৩টি। এছাড়া ৩ জন কন্যাসহ ৭ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

ইউ

দোহারে মা-মেয়ের মরদেহ উদ্ধার

রবীন্দ্রনাথ কে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

‘গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে’

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন 

ব্যালট বইয়ে একের পর এক সিল, ভিডিও ভাইরাল

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী

নরসিংদীতে প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পেতে যাচ্ছে বাংলাদেশ

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

নবীনগরে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর প্রাণহানি

শিক্ষকের ওপর হামলা ও ছাত্রীকে জখমের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ঝিনাইদহ-১ উপনির্বাচনে বাধা নেই

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ: সিইসি

আমিরাতে গাড়ির ভেতর শ্বাসরুদ্ধ হয়ে বাংলাদেশি শিশুর মৃত্যু

ডলারের দাম বাড়ল