ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪

English

জাতীয়

খুন-দুর্ঘটনা-পানিতে ডুবে শিশুর মৃত্যু বেড়েছে

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫০, ২৪ জানুয়ারি ২০২৩

খুন-দুর্ঘটনা-পানিতে ডুবে শিশুর মৃত্যু বেড়েছে

ফাইল ছবি

সদ্য বিদায়ী ২০২২ সালে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার আশঙ্কাজনক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে বেড়েছে সড়ক দুর্ঘটনা, হত্যাকাণ্ডে শিশুর মৃত্যুর সংখ্যাও। বেড়েছে ছেলেশিশু যৌন নির্যাতনের ঘটনা।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকালে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ শিশু পরিস্থিতি ২০২২: সংবাদপত্রের পাতা থেকে’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। দেশের ৮টি বাংলা ও ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর থেকে এ প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি। 

আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২১ সালে পানিতে ডুবে ৪০৫টি শিশু মারা গেছে। এক বছর পরে ২০২২ সালে এমন মৃত্যুর সংখ্যা প্রায় তিনগুণ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৫২ জনে। গত বছর পানিতে ডুবে প্রাণ হারানো শিশুদের মধ্যে ৫২০টি মেয়েশিশু ও ৬৩২টি ছেলেশিশু।

এদিকে শিশু যৌন নির্যাতনের সংখ্যা ২০২১ সালের তুলনায় কমলেও গত বছর ছেলেশিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে বেশি। গত বছর মোট ৯৬টি শিশু যৌন নির্যাতনের ঘটনা উঠে এসেছে সংবাদমাধ্যমের প্রতিবেদনে। এর মধ্যে ছেলেশিশুর সংখ্যা ২০। যা ২০২১ সালে ছিল ৬। 

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ধর্ষণের ঘটনা কমেছে ৩১ দশমিক ৫ শতাংশ। গত বছর সারা দেশে শিশু ধর্ষণের ঘটনা ছিল ৫৬০টি। ৯৮টি শিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ধর্ষণের শিকার হয়ে মারা গেছে ১২টি মেয়ে শিশু। ২০২১ সালে শিশু ধর্ষণের ঘটনা ছিল ৮১৮টি। 

এই বিষয়ে এমজেএফের পর্যবেক্ষণ হলো, অধিকাংশ শিশু ধর্ষণের ঘটনা পারিবারিক পরিবেশে পরিচিতদের দিয়েই ঘটে। এ ছাড়া গত বছর প্রতিবেশীদের হাতেও উল্লেখযোগ্য সংখ্যক শিশু ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের শিকার অধিকাংশ শিশুর বয়স ২ বছর থেকে ১২ বছর। শিশুদের লোভ দেখিয়ে পরিচিতরা ধর্ষণ করেছে। কিশোরীরা ধর্ষণের শিকার হয়েছে বন্ধুদের কাছে, কর্মক্ষেত্রে, স্কুলে যাওয়ার পথে ও পরিবারের ভেতরে। 

গত বছর ৪৪টি শিশু আত্মহত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে মেয়ে ২৭ ও ১৩টি ছেলে। মূলত পরীক্ষার ফল-বিপর্যয়, পরিবারের ওপর অভিমান, প্রেমে ব্যর্থ, উত্ত্যক্ত হওয়ার পরে, ধর্ষণের শিকার হওয়ায় বা ধর্ষণ চেষ্টা করায় কিংবা ধর্ষণের বিচার না পাওয়ায় এবং সাইবার হেনস্তা বা ব্ল্যাকমেলের শিকার হয়েও আত্মহত্যার মতো ঘটনা ঘটেছে। 

এ ছাড়া গত বছর হত্যাকাণ্ডের শিকার হয়ে শিশুমৃত্যুর হার বেড়েছে। ৩১১টি শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে এবং হত্যার চেষ্টা করা হয়েছে ৪২টি শিশুকে। 

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিয়ে আলাদাভাবে একই সময়ে মোট ১১টি এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ক্ষতিগ্রস্ত শিশুর সংখ্যা ১৫ এবং সবচেয়ে বেশি নির্যাতনের ঘটনা ঘটেছে ঢাকায়। ১৫ জন গৃহকর্মী ধর্ষণসহ নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৫ জন নিহত, ৭ জন আহত ও ৩ জন আত্মহত্যা করেছে। নিহত গৃহকর্মীদের মধ্যে ৩ জন হত্যাকাণ্ডের শিকার। দুই জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। 

সড়ক দুর্ঘটনাতেও বেড়েছে শিশু মৃত্যুর হার। গত বছর সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ১৯৬টি শিশু। গত বছর মোট নিখোঁজ শিশুর সংখ্যা ২০। এর মধ্যে মেয়ে শিশু ৬ ও ছেলে শিশু ১৪। শিশু অপরাধে মেয়ে শিশুদের অংশগ্রহণ বাড়ছে। ৩০টি শিশু অপহরণ হয়েছে বলেও জানানো হয়। 

এমজেএফের নির্বাহী পরিচালক শাহীন আনামসহ অন্যান্য অতিথিরা বলেন, এমজেএফের বিশ্লেষণ অনুযায়ী, শিশুরা নিজের বাসায় নিরাপদ নয়। শিশু ধর্ষণ ও শিশুকে যৌন হয়রানি বন্ধ করার জন্য সবাইকে এখনই জোটবদ্ধ হয়ে কাজ করতে হবে, তা না হলে এই হার বাড়তেই থাকবে। শিশু সুরক্ষায় নিয়োজিত সরকারি প্রতিষ্ঠানের সবাইকে আরও বেশি সহৃদয়বান হওয়ার পাশাপাশি শিশু অধিকার রক্ষায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তাঁরা। 

২০২১ সালের তুলনায় গত বছর বাল্যবিয়ের ঘটনা ৯৪ শতাংশ কমেছে বলে জানিয়েছে সংগঠনটি। তাঁরা বলছেন, ২০২১ সালে দেশের ২৩টি জেলায় ৪১ হাজার ৯৫টি বাল্যবিয়ের সংবাদ প্রকাশিত হয়েছে এসব পত্রিকায়। ২০২২ সালে এসে সেই সংখ্যা কমে হয়েছে ২ হাজার ৩০১টি। এর কারণ হিসেবে তাঁরা বলছেন, করোনার সময় অর্থাৎ ২০২০ ও ২১ সালে স্কুল বন্ধ থাকায় ও অভাব অনটনের কারণে বাল্যবিয়ে বৃদ্ধি পেয়েছিল। ২০২২ এসে পরিস্থিতি বদলানোয় তা অনেক কমে গেছে। 

সংবাদ সম্মেলনে শিশু ও মানবাধিকার নিয়ে কাজ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।        

ইউ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদ

সামাজিক উন্নয়নে স্থানীয় সরকার 

কক্সবাজারে বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

তীব্র তাপপ্রবাহে সুস্থ থাকার উপায়

বই দিবস নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

বিয়ে-বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন জয়া 

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

এই গরমে লেবুপানি খেলে যেসব উপকার পাবেন

গরম কমার কোনো সম্ভাবনা নেই

লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি

ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে

রানা প্লাজা ট্রাজেডি: মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ

আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক