ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আষাঢ় ৩ ১৪৩১, ১৮ জুন ২০২৪

English

জাতীয়

হানিট্রাপে হত্যার শিকার আনার, শিলাস্তির গ্রামের বাড়ি শূনশান

সুকুমার সরকার

প্রকাশিত: ১৮:৫৭, ২৮ মে ২০২৪

হানিট্রাপে হত্যার শিকার আনার, শিলাস্তির গ্রামের বাড়ি শূনশান

ছবি সংগৃহীত

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার শিলাস্তি রহমানের সঠিক তদন্ত সাপেক্ষে শাস্তি চেয়েছেন তার দাদু (বাবার কাকা) বীর মুক্তিযোদ্ধা সেলিম মিয়া। শিলাস্তি রহমানের গ্রামের বাড়ি ঢাকার উত্তরের জেলা যমুনাপাড়ের টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ধবুরিয়া ইউনিয়নের পাইসানা। হত্যার সঙ্গে শিলাস্তির নাম জড়িয়ে যাওয়ার খবর বের হতেই ওই বাড়ি এখন পুরো বাড়ি ফাঁকা। লোক-লজ্জার ও নিন্দা এড়াতে ওই বাড়িতে কেই নেই এখন। সেখানে শিলাস্তিরদের পাশাপাশি দুটি বাড়ি রয়েছে। একটি টিনের ও অপরটি দোতলা বিল্ডিং। টিনের ঘরের ঠিক পাশেই নির্মাণ করা হয়েছে দোতলা একটি বাড়ি। তবে সেই বাড়ির ভেতরে নেই কোনো আসবাবপত্র। শিলাস্তির দাদুরা ছিল ৬ ভাই। শিলাস্তির দাদুসহ বাকি দুই ভাই ৭১ সালে স্বাধীনতার পর ঢাকায় চলে যান।

শিলাস্তির দাদু (দাদুর ভাই) বীর মুক্তিযোদ্ধা সেলিম মিয়া বলেন, শিলাস্তি তার বড় ভাইয়ের মেয়ে। তারা দুই বোন। এর মধ্যে শিলাস্তি বড়। তার বাবা আরিফুর রহমান পাট ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে ঢাকায় বসবাস করেন। 

তিনি বলেন, ছোটবেলা থেকেই তারা ঢাকার উত্তরায় বসবাস করে। মাঝে মধ্যে গ্রামের বাড়িতে এলেও দুই-একদিন পর আবার চলে যেত। তিনি বলেন, ছোটবেলা থেকেই শিলাস্তির চলাফেরা উচ্ছৃঙ্খল। বাড়ির বাইরে দিনের পর দিন সময় কাটানোর কারণে তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ। 

তিনি আরো বলেন, এ ঘটনার সঙ্গে আমার কাকাতো নাতনি শিলাস্তি জড়িত থাকলে সঠিক তদন্তসাপেক্ষে শাস্তির দাবি জানাচ্ছি। ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আজিম আনারকে নৃশংসভাবে হত্যাকাণ্ডে শিলাস্তি রহমানের নাম উঠে আসে। 

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্র বলছে, শিলাস্তি এ হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহিনের গার্লফ্রেন্ড। শাহিন যুক্তরাষ্ট্রের নাগরিক এবং তার পরিবার যুক্তরাষ্ট্রেই থাকে। তবে তিনি মাঝে মধ্যেই বাংলাদেশে এলে শিলাস্তিকে নিয়ে কলকাতায় প্রমোদভ্রমণে যেতেন। সেখানে কিছু দিন থেকে ফের দেশে চলে আসতেন। তাদের মধ্যে কয়েক বছর ধরেই প্রেমের সম্পর্ক রয়েছে। শিলাস্তির আরেক বান্ধবী অরিশাকে নিয়েও একাধিকবার কলকাতায় যান আক্তরুজ্জামান শাহিন।

শাহিন ও শিলাস্তি রহমানের কলকাতার নিউটাউনের সঞ্জীবা গার্ডেনে অবস্থানের একটি ভিডিও ফুটেজ বেরিয়ে এসেছে। ওই ভিডিওতে দেখা গেছে, ৩০ এপ্রিল ট্রলিব্যাগসহ আমানউল্লাহ ও শিলাস্তি রহমান বেরিয়ে আসছেন। এ সময় দুজন বেশ তাড়াহুড়ো করছিলেন। ঢাকা থেকে ৩০ এপ্রিল শাহিন ও আমানুল্লাহর সঙ্গে উড়োজাহাজে চেপে কলকাতায় যান শিলাস্তি রহমান। কলকাতার নিউটাউনের বহুতল আবাসন সঞ্জীবা গার্ডেনসের যে ফ্ল্যাটে খুন হন আনোয়ারুল আজিম আনার, সেখানেই ছিলেন শিলাস্তি। পরে ১৫ মে হত্যার মূল দায়িত্ব পালনকারী চরমপন্থি নেতা শিমুল ভূঁইয়া ওরফে আমানুল্লাহর সঙ্গে একই ফ্লাইটে ঢাকায় ফেরার পর গোয়েন্দা পুলিশের হাতে আটক হন।

চিকিৎসা ও বন্ধুর মেয়ের বিয়ে উপলক্ষে ১২ মে ভারতে যান এমপি আনার। কলকাতার ব্যারাকপুরসংলগ্ন মণ্ডলপাড়ায় বন্ধু গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন তিনি।  কিন্তু খপ্পড়ে পড়েন হানিট্রাপের। গত ১৩ মে চিকিৎসার কথা বলে বাসা থেকে বের হন আনার। পরে কলকাতার দমদম বিমানবন্দর লাগোয়া নিউটাউন এলাকার সঞ্জীবা গার্ডেনের একটি ফ্ল্যাটে খুন হন এমপি আনার। বাসাটি খুনিরা ভাড়া নেয় ১১ মাসের জন্য। এমপি খুনের ঘটনাটি প্রকাশ্যে আসে ২২ মে। ওই দিনই রাজধানীর শের-ই-বাংলা নগর থানায় আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন (২৪) বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে অপহরণ মামলা করেন। এ ছাড়া ভারতে একটি হত্যা মামলা হয়েছে। হত্যাকাণ্ডে এখন পর্যন্ত আটজনের সম্পৃক্ততা পেয়েছে বাংলাদেশ ও ভারতের পুলিশ। এদের মধ্যে তিনজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। তারা হলেন— চরমপন্থি নেতা শিমুল ভূঁইয়া ওরফে আমানুল্লাহ আমান, তার চাচাতো ভাই তানভির ভূঁইয়া ও শাহিনের গার্লফ্রেন্ড শিলাস্তি রহমান। তারা ডিবিতে রিমান্ডে আছেন। শুক্রবার আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন। এ ছাড়া কলকাতা পুলিশের কাছে গ্রেপ্তার আরেক আসামি জিহাদ হাওলাদার ওরফে কসাই জিহাদকে নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে ভারতের পুলিশ। অপর চারজন পলাতক রয়েছে। তাদের মধ্যে সিয়াম নেপালে, শাহিন যুক্তরাষ্ট্রে এবং মোস্তাফিজ ও ফয়সাল বাংলাদেশেই রয়েছে।

ইউ

উত্তরে শতভাগ, দক্ষিণে ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টিতে ডুবলো সিলেট, ঈদ আনন্দ ম্লান

রাত ৮টার মধ্যেই পরিষ্কার হবে ডিএনসিসির বর্জ্য: আতিকুল ইসলাম

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

হজের দিনে আরাফাতের ময়দানে নারীর সন্তান প্রসব

জাতীয় ঈদগাহে নামাজ পড়লেন রাষ্ট্রপতি

ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত

মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি

ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ

ঈদের আগে রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে