ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি বন্ধের দাবি মহিলা পরিষদের

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৬, ৩১ মে ২০২৩

শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি বন্ধের দাবি মহিলা পরিষদের

ছবি: শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি বন্ধের দাবিতে মহিলা পরিষদের মানববন্ধন...

রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বুধবার (৩১ মে) বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে নারীবাদি সংগঠন মহিলা পরিষদের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম ও অ্যাড. মাসুদা রেহানা বেগম, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনূস; প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ; অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম; ঢাকা মহানগর কমিটির আন্দোলন সম্পাদক জুয়েলা জেবুননেসা খান।

সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, ‘একসময় মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া বিশ^বিদ্যালয়গুলোর কিছু সংখ্যক শিক্ষকের নারীবিদ্বেষী ও কুরুচিপূর্ণ মনোভাবের কারণে যে অধোগতি দেখা যাচ্ছে তার দায় বিশ^বিদ্যালয় প্রশাসনকেই নিতে হবে।’

ফওজিয়া মোসলেম প্রশ্ন রেখে বলেন, বিশ^বিদ্যালয়ের শিক্ষককে মানুষ গড়ার কারিগর বলা হয় সেখানে একজন শিক্ষকের চেহারা যদি এমন হয় তাহলে তিনি কেমন ছাত্র তৈরি করবেন! এসময় তিনি এসময় সব বিশ^বিদ্যালয়ে যৌন হয়রানিমূলক ঘটনা প্রতিহত করতে এবং অপরাধীর শাস্তি নিশ্চিত করতে বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতিকে রুখে দাঁড়াতে জোরালো আহ্বান জানান। পাশাপাশি গণমাধ্যমকে ঘটনার প্রকৃত সত্য উন্মোচন করতে আহ্বান জানান এবং হাইকোর্টের নির্দেশনামা বাস্তবায়নে আইন মন্ত্রণালয়কে আরো তৎপর ভূমিকা পালনের উপর গুরুত্বারোপা করেন।

সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, ‘একটি নারী বিদ্বেষী সমাজে আমরা বসবাস করছি যেখানে নারীর সংগ্রাম করে টিকে থাকার মত শক্ত অবস্থা এখনো তৈরি হয়নি। যৌন হয়রানির ঘটনায় নারী সহকর্মীর অভিযুক্ত শিক্ষকের নিকট জবাবদিহিতা চাওয়াকে মেনে নিতে না পারা একই সাথে পিতৃতান্ত্রিক কাঠামোয় নারীর ক্ষমতায়নকে অস্বীকার করার বিষয়টি এবং সমাজের ভেতরের অবস্থা যে নারীর প্রতি অনুকুল নয় তার প্রতিফলন।’

উপস্থিত অন্যান্য বক্তারা সরকার প্রধান এবং শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, সমগ্র দেশে যখন সমতার আন্দোলন চলছে তখন সর্বোচ্চ বিদ্যাপীঠে নারীর এই দৃষ্টিভঙ্গি অত্যন্ত উদ্বেগজনক। এসময় তারা প্রশ্ন রেখে বলেন এই ঘটনা তরুণ সমাজের জন্য কি মেসেজ দিবে? তাদের নীতি নৈতিকতা কোন পথে চালিত হবে। শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানির ঘটনা প্রতিরোধে হাইকোর্টের রায় বাস্তবায়নে জোরালো পদক্ষেপ গ্রহণ করতে হবে, আইন প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যে থাকা ব্যাপক ব্যবধান দূর করে যৌন হয়রানির ঘটনায় চিহ্নিত অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জোরালো দাবি জানান।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- গণস্বাক্ষরতা অভিযানের জয়া সরকার। এছাড়াও সংহতি প্রকাশ করে একশন এইড বাংলাদেশ।

মানববন্ধন কর্মসূচিতে সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির নেতৃবৃন্দ, সম্পাদকমন্ডলী,  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ  প্রায় ৫০ জন উপস্থিত ছিলেন।                        

কর্মসূচি পরিচালনা করেন মহিলা পরিষদের লিগ্যাল অ্যাডভোকেসি ও লবি পরিচালক (ভারপ্রাপ্ত) অ্যাড. দীপ্তি শিকদার।

ইউ

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য

তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে

কী করছেন হিট অফিসার

থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

‘হিটস্ট্রোকে মারা যাচ্ছে দিনে লক্ষাধিক মুরগি’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ