ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

বৃত্তের বাইরে

দেশের বিভিন্ন অঞ্চলে ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২২, ৭ মে ২০২৩

দেশের বিভিন্ন অঞ্চলে ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ

ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলে নারী, কন্যা শিশুকে ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

রবিবার (৭ মে) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করা হয়।
 বিবৃতি।

৭ মে’র বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, বগুড়া জেলার ধুনট উপজেলার এলাঙ্গী উচ্চ বিদ্যালয়ের সীমানাপ্রাচীর সংলগ্ন জঙ্গল থেকে প্রথম শ্রেণীর স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে। জানা যায়, নিহত শিশু এলাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্রী। অভিযুক্তরা একই বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী। তারা প্রায়ই সীমানাপ্রাচীর সংলগ্ন জঙ্গলের পাশে একটি আমগাছতলায় বসে মাদকদ্রব্য গ্রহণ করত। শিশুটি প্রায়ই বিকেলে জঙ্গলের পাশে আম কুড়াতে যেত। পরিকল্পিতভাবে তারা গত ৪ মে, ২০২৩ তারিখ বৃহস্পতিবার শিশুটিকে ফুসলিয়ে জঙ্গলের ভিতর নিয়ে যেয়ে ধর্ষণ করে। এতে প্রচুর রক্তক্ষরণ হলে শিশুটিকে তারা ইট দিয়ে আঘাত করে হত্যা করে।

বিবৃতিতে বলা হয়, নওগাঁ জেলার বদলগাছী থানাধীন এলাকায় আদিবাসী গ্রামের ছেলে জিয়ল এক বাক ও মানসিক প্রতিবন্ধী যুবতীকে ধর্ষণ করে। এ ঘটনায় নির্যাতনের শিকার প্রতিবন্ধীর বাবা বাদী হয়ে বদলগাছী থানায় মামলা দায়ের  করেছেন। 

বিবৃতিতে বলা হয়, শরীয়তপুর জেলার সদর উপজেলার রুদ্রকর গ্রামে প্রেমের প্রস্তাব প্রত্যাখান করায় এক গার্মেন্টসকর্মীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা যায়, জুয়েল ফরাজী প্রায়ই মেয়েটিকে প্রেমের প্রস্তাব দিয়ে উত্ত্যক্ত করতো। এতে প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় মেয়েটি ছুটিতে বাড়িতে আসার খবর পেয়ে আগে থেকে ওত পেতে থাকে জুয়েল ও তার সহযোগীরা। গত ৫ মে, ২০২৩ তারিখ শুক্রুবার মেয়েটি প্রকৃতির ডাকে বের হলে জুয়েল ও তার সহযোগীরা মিলে জুয়েলের বোনের বাড়ির একতলা ভবনের নিচতলায় কক্ষে নিয়ে দলবদ্ধভাবে ধর্ষণ করে। 

বিবৃতিতে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার বাগাডোবা গ্রামে এক কিশোরীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা যায়, নির্যাতনের শিকার মেয়েটি ফুলবাগচলা ইউনিয়নের বাগাডোবা গ্রামে নাজমুল হোসেনের বন্ধু। গত ৫ মে, ২০২৩ তারিখ শুক্রুবার শেরপুর থেকে নাজমুলের বাড়িতে আসার পথে জামালপুরের রশিদপুর চৌরাস্তা থেকে নাজমুলের চাচাত ভাই সজিব ও হাফিজ তাকে বাড়িতে না নিয়ে সজিব মোটরসাইকেলে করে বিভিন্ন দিক ঘুরিয়ে তাকে চাঁদপুর রাবার বাগানের কালাপাহাড় এলাকার বনে নিয়ে যেয়ে দলবদ্ধভাবে ধর্ষণ করে। 

বিবৃতিতে বলা হয়, ঝালকাঠি জেলার রাজপুরের বাইপাস মোড় সংলগ্ন দীঘি এলাকায় ৭ম শ্রেণীর এক স্কুল ছাত্রীকে খালাবাড়ি যাওয়ার সময় একই এলাকার সাকিব নামের এক ছেলে তাকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করে। এ ঘটনায় ছাত্রীর বাবা রাজাপুর থানায় মামলা দায়ের করেছেন।  

বিবৃতিতে বলা হয়, দেশের বিভিন্ন অঞ্চলে নারী, কন্যা-শিশুদের প্রতি ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণের ঘটনাসমূহ উদ্বেগজনকভাবে ঘটেই চলেছে, ঘরে-বাইরে তারা নির্যাতনের শিকার হচ্ছে এবং তাদের নিরাপত্তা হুমকির কারণ হয়ে দাড়িয়েছে যা নারী ও কন্যার অগ্রগতির পথে প্রতিবন্ধকতা তৈরি করছে। এ ধরণের ঘটনা পুনরাবৃত্তিরোধে বাংলাদেশ মহিলা পরিষদ সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছে।

এসব ঘটনাসমূহে জড়িতদের দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলকর শাস্তি নিশ্চিতকরণের দাবি জানানো হয়েছে বিবৃতিতে। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

ভারতের ভূতুড়ে ৫ শহর

বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

কানাডার কুইন্স পার্কে বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন

ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের

বুবলীর পর মাহির ছেলের জন্মদিনে সরব পরীমণি 

বন্ধ্যাত্বের অন্যতম কারণ এন্ডোমেট্রিয়োসিস, সতর্ক হোন

এভারকেয়ারে চাকরি, লাগবে না অভিজ্ঞতা 

ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর তথ্য ফাঁস!

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা

নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

রাজধানীতে ঝাল কমতে শুরু করেছে পেঁয়াজের

৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ

ঈদ যাত্রার ২৮ হাজারের বেশি টিকিট বিক্রি