ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

লাইফস্টাইল

সদ্য মায়েদের ইউরিন ইনফেকশন সমস্যার প্রতিকার

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৫, ১৮ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১৭:০৬, ১৮ সেপ্টেম্বর ২০২৩

সদ্য মায়েদের ইউরিন ইনফেকশন সমস্যার প্রতিকার

ছবি সংগৃহীত

সদ্য মায়েদের জীবনের নদীতে খুশির জোয়ার আসে। তাই তো তাঁরা নিজের ছোট্ট সোনার খেয়াল রাখতে রাখতে সবকিছু ভুলে যান। এমনকী এই সময়ে তাঁরা নিজের স্বাস্থ্যের দিকে একদমই নজর দেন না। আর এই কারণেই তাঁদের পিছু নিতে পারে ইউটিআই-এর মতো জটিল সমস্যা।

বিশেষজ্ঞদের কথায়, নারীদের মধ্যে ইউটিআই-এর প্রকোপ পুরুষের তুলনায় অনেকটাই বেশি। আর একবার এই অসুখের খপ্পরে পড়লে পেটে ব্যথা, প্রস্রাব করার সময় জ্বালা-যন্ত্রণা এবং বারবার প্রস্রাবের বেগ চাপাসহ একাধিক লক্ষণ দেখা দিতে পারে। এমনকী কিছু কিছু ক্ষেত্রে ইউরিনে রক্তও থাকতে পারে। তাই এই অসুখ নিয়ে সকল নারীদেই সতর্ক হতে হবে। বিশেষত, সদ্য মায়েরা ইউটিআই-কে একদম হেলাফেলা করবেন না। বরং সঠিক সময়ে কয়েকটি ঘরোয়া টোটকার সাহায্যেই এই সমস্যার সমাধান করুন।

আর দেরি না করে এমন কয়েকটি ঘরোয়া প্রতিকার সম্পর্কে জেনে নেয়া যাক যা আপনাকে ইউটিআই থেকে দ্রুত সুস্থ করে তুলতে পারবে। তাহলে জেনে নেয়া যাক...

পানি পান করতে ভুলবেন না​
পর্যাপ্ত পরিমাণে জলপান করলে আপনার প্রস্রাবের পরিমাণ বাড়বে। আর বারবার প্রস্রাব করলে ইউরিনারি ট্র্যাক্টে মজুত থাকা ব্যাকটেরিয়া সহজেই দেহের বাইরে চলে যাবে। ফলে অচিরেই কমবে রোগের প্রকোপ। সুতরাং এই অসুখের পাল্লায় পড়লে দিনে অন্ততপক্ষে ৩ লিটার জলপান করার চেষ্টা করুন। আশা করছি, এতেই সমস্যার সহজ সমাধান করে উঠতে পারবেন।

ক্র্যানবেরি জুসই মহৌষধি​
ক্র্যানবেরি একটি অত্যন্ত উপকারী ফল। এই ফলে এমন কিছু উপাদান রয়েছে যা রোগজীবাণুর খেল খতম করার কাজে অত্যন্ত কার্যকরী। এই প্রসঙ্গে টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন জানাচ্ছে, ক্র্যানবেরি হল প্র্যান্থোসায়ানিডিনস নামক একটি উপাদানের খনি। আর এই উপাদানটি ইউটিআই-এর প্রকোপ কমানোর কাজে সিদ্ধহস্ত। তাই তো এই সমস্যায় আক্রান্ত হলে যত দ্রুত সম্ভব ক্র্যানবেরি জুসের গ্লাসে চুমুক দিন। আশা করছি, এতেই আপনার সুস্থ থাকার পথটা প্রশস্থ হবে।

ভিটামিন সি যুক্ত খাবার থাকুক পাতে​
রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা রাখার কাজে ভিটামিন সি-এর জুড়ি মেলা ভার। তাই রোজের পাতে তাজা ফল, শাক এবং সবজির মতো ভিটামিন সি যুক্ত খাবার রাখলে যে দ্রুত ইউটিআই থেকে সেরে উঠতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

শুধু তাই নয়, এইসব খাবার নিয়মিত খেলে আগামীদিনে ইউটিআই সহ একাধিক সংক্রামক রোগ প্রতিরোধ করতেও পারবেন। তাই সুস্থ থাকার ইচ্ছে থাকলে ভিটামিন সি যুক্ত খাবারের সঙ্গে বন্ধুত্ব করে নিন।

প্রস্রাব ধরে রাখবেন না​
গবেষণায় দেখা গিয়েছে, মূলত প্রস্রাব ধরে রাখার কারণেই মহিলারা ইউরিন ইনফেকশনের ফাঁদে জড়িয়ে পড়েন। আর সদ্য মাতৃত্ব লাভের পর তো প্রস্রাব যাওয়ার কথাটাও কিছু মহিলা ভুলে যান। বরং তাঁরা সন্তানকে দেখার লোভে দীর্ঘক্ষণ প্রস্বাব চেপে রাখেন। আর তাতেই ইউরিনারি ট্র্যাক্টে বংশবিস্তার করতে শুরু করে ব্যাকটেরিয়া। ফলে পড়তে হয় রোগের খপ্পরে। তাই এই জটিল অসুখের ফাঁদ এড়াতে চাইলে প্রস্রাব ধরে রাখবেন না। বরং যখনই প্রস্রাব পাবে, তখনই সেরে নিন। আশা করছি, এতেই আপনার সুস্থ থাকার পথটা প্রশস্থ হবে।

চিকিৎসকের পরামর্শ নিন​
তবে এইসব ঘরোয়া টোটকায় কাজ না হলে বসে থাকবেন না। বরং যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। তাঁর পরামর্শ মতো ওষুধ খান। নইলে কখন যে সমস্যা বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে যাবে তা ধরতে পারবেন না। তাই নিজের ও সন্তানের ভালো চাইলে প্রথমেই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ফেলুন।

ইউ

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া