ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

বিদেশ

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হলেন অসিম মুনীর

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ২৪ নভেম্বর ২০২২

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হলেন অসিম মুনীর

ফাইল ছবি

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল অসিম মুনীর। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দেশটির নতুন চিফ অব আর্মি স্টাফ হিসেবে মুনীরকে বেছে নিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর ডনের।

মরিয়ম বলেছেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে অসিম মুনীরকে সেনাপ্রধান হিসেবে নির্বাচিত করেছেন। পাশাপাশি, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসের শেষের দিকে অবসরে যাচ্ছেন। নতুন সেনাপ্রধান ও সিজেসিএসসি চেয়ারম্যান নিয়োগের সারসংক্ষেপ পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মরিয়ম আওরঙ্গজেব।

পাকিস্তানের চিফ অব আর্মি স্টাফ সেনাবাহিনী প্রধানের পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী ও জাতীয় কমান্ড কর্তৃপক্ষের প্রধান সামরিক উপদেষ্টা হিসেবেও কাজ করেন। আর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি একটি আন্তঃসেবা ফোরাম, যা তিনটি সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বয়ের কাজ করে।

নতুন সেনাপ্রধানের নাম ঘোষণার কিছুক্ষণ পরেই পাকিস্তানি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের বলেছেন, দেশের আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ঘটনাকে ‘রাজনৈতিক কাঁচ’-এর ভেতর দিয়ে দেখা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্ধৃতি দিয়ে তার দল পিটিআই’র অ্যাকাউন্ট থেকে বৃহস্পতিবার বলা হয়েছে, সারসংক্ষেপ পেশ হলে তিনি ও পাকিস্তানের প্রেসিডেন্ট সংবিধান ও আইন অনুসারে ব্যবস্থা নেবেন।

এর একদিন আগেই ইমরান খান দাবি করেছিলেন, পরবর্তী সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ পাওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট আলভি অবশ্যই তার সঙ্গে পরামর্শ করবেন।

বুধবার জামান পার্কের বাসভবন থেকে পিটিআই চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট অবশ্যই সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ নিয়ে আমার সঙ্গে পরামর্শ করবেন এবং আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেবেন। কারণ ড. আলভি যে দলের সদস্য, আমি তার প্রধান। কেএএ

ইউ

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

Nagad Social Islami Bank Limited