ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

ভ্রমণ

ভারতের যে  স্থানগুলাে সুইজারল্যান্ডের মত সুন্দর!

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ১২:২১, ৩০ জানুয়ারি ২০২৪

ভারতের যে  স্থানগুলাে সুইজারল্যান্ডের মত সুন্দর!

সংগৃহীত ছবি

সুইজারল্যান্ড ভ্রমণের ইচ্ছে সবার মনেই আছে, তবে ক’জনেরই বা ভাগ্য হয় সেখানে ঘুরতে যাওয়ার। তবে আপনি যদি কাছে কিনারে কোথাও সুইজারল্যান্ডের মতোই প্রাকৃতিক সৌন্দর্য দেখতে চান তাহলে ঘুরে আসতে পারেন পাশের দেশের কয়েকটি স্থানে।

বলছি ভারতের মধ্যেই লুকিয়ে থাকা একটি বা দুটি নয়, চারটি সুইজারল্যান্ডের কথা! সেখানকার সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে বৈকি, বরং আপনি হতবাক হয়ে যাবেন প্রকৃতির এমন রূপ দর্শনে।


এগুলোকে বলা হয় বলা হয় ভারতের মিনি সুইজারল্যান্ড। জেনে নিন ভারতের কোন কোন স্থানে গেলে দেখতে পারবেন সুইরাজল্যান্ডের মতো সৌন্দর্য-

হিমাচল প্রদেশের খাজ্জিয়ার

হিমাচল প্রদেশের অপূর্ব সুন্দর শৈল শহর খাজ্জিয়ার। সেখানে বেড়াতে যেতে পারেন খাজ্জিয়ার হ্রদে, দর্শন করতে পারেন খাজ্জি নাগ মন্দিরেও। ৮০০ বছরের পুরোনো ওই মন্দিরের পরিবেশ ভালোই লাগবে।

ইচ্ছে হলে ট্রেকিংয়ে যেতে পারেন। স্থানীয়দের জিজ্ঞাসা করলেই ব্যবস্থা হয়ে যাবে। পায়ে হেঁটে বা গাড়িতে চড়ে গ্রাম ঘুরে বেড়ান। পাহাড়িয়া জীবনযাত্রার অভিজ্ঞতাই আলাদা।

 
এখান থেকে কৈলাস পর্বতকে স্পষ্ট দেখা যায়। খাজ্জিয়ারকে বলা হয় ভারতের সুইজারল্যান্ড। যদিও তুষারপাতের সময় খাজ্জিয়ারের সৌন্দর্য দেখে সুইজারল্যান্ডও হিংসা করবে। ভারতীয় রুপি ১০-১৫ হাজারেই এই মনোমুগ্ধকর স্থানটি ঘুরে দেখতে পারেন।


আউলি, উত্তরাখণ্ড

ভারতের উত্তরাখণ্ডের চামোলি জেলায় অবস্থিত একটি সুন্দর পাহাড়ি গ্রাম হলো আউলি। স্থানটি ভারতের শীর্ষস্থানীয় স্কিইং গন্তব্যগুলোর মধ্যে একটি।

খাঁড়া পাহাড়, নির্মল বাতাস সহ বরফে ঢাকা পর্বত দেখা যায় এখানে। বিশেষ করে শীতের মৌশুমে আউলি বেড়াতে গেলে মনে হবে সুইজারল্যান্ডে গেছেন।


জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীর ভারতের মিনি সুইজারল্যান্ড হিসাবে পরিচিত। শীতকালে স্থানটি বরফের সাদা চাদরে ঢাকা থাকে। এই রাজ্য বিদেশি পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয়।

সেখানকার ডাল লেক কাশ্মীরের প্রধান আকর্ষণ। শীতকালে এই হ্রদের পানি বরফে পরিণত হয়। ফলে মানুষ এর উপর দিয়ে হাঁটতেও পারে। শ্রীনগর, গুলমার্গ, পহেলগামের মতো স্থানগুলো পর্যটকদের কাছে অনেক আকর্ষণীয়।

কাশ্মীরের আরেক নাম বিশ্বের স্বর্গ। কেউ যদি সুইজারল্যান্ড যেতে না পারেন, তাহলে অবশ্যই কাশ্মীরে গিয়ে সুইজারল্যান্ডের পরিবেশ উপভোগ করতে পারবেন।


মণিপুর

আপনি যদি সুইজারল্যান্ড যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে অত টাকা খরচ না করে মণিপুর থেকে ঘুরে আসুন। উত্তর ভারতের রাজ্যটিও ভারতের সুইজারল্যান্ড নামে পরিচিত।

সেখানকার সৌন্দর্য সারা বিশ্বে বিখ্যাত। মণিপুর ভ্রমণের সেরা সময় অক্টোবর থেকে এপ্রিল মাস। কাংলেপাটি, লোকটাক লেকের মতো জায়গাগুলো পর্যটকদের মধ্যে খুব বিখ্যাত।

শুধু তাই নয়, আপনি কেইবুল লামজাও জাতীয় উদ্যানে গিয়ে জঙ্গল সাফারি উপভোগ করতে পারেন। এছাড়া ঘুরে দেখতে পারেন বরাক নদী, ডেইলং বায়োডাইভার্সিটি হেরিটেজ সাইট, শিরুই পাহাড়, রেনগান অরণ্য ইত্যাদি স্থান।

সূত্র: অনমানোরোমা.কম

//এল//

‘মাদককে ‘না’ বলতে হবে’

হুমকির অভিযোগে ২ আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার

নারী আম্পায়ারের অধীনে খেলতে ক্রিকেটারদের আপত্তি

মালয়েশিয়ায় ১৩৮ বাংলাদেশিসহ ২৬৫ অভিবাসী আটক

গুচ্ছের এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

চট্টগ্রামের ৬ জেলায় ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

আবারো স্বর্ণের দাম কমলো

তাপপ্রবাহে সড়কে ‘কৃত্রিম বৃষ্টি’

ব্যাংক ডাকাতি: রিমান্ড শেষে কারাগারে কেএনএফের আরো ১০ সদস্য

হেলিকপ্টারে চড়তে গিয়ে পড়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

কমার্স ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন

বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের প্রাণহানি

বগুড়ার চরে জাপানি মিষ্টি আলু চাষে ঝুঁকছে কৃষক

ব্রাহ্মণবাড়িয়া ফুটবল খেলা নিয়ে দ্বন্দ্বে যুবক খুন