ঢাকা, বাংলাদেশ

সোমবার, মাঘ ১৬ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩

English

প্রযুক্তি

ফ্রান্সের আকাশে উড়ল ড্রোন ট্যাক্সি!

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ১২ নভেম্বর ২০২২; আপডেট: ১৬:৪৭, ১২ নভেম্বর ২০২২

ফ্রান্সের আকাশে উড়ল ড্রোন ট্যাক্সি!

ফাইল ছবি

ফ্রান্সের আকাশে প্রথমবারের মতো উড়ল ইলেকট্রিক হেলিকপ্টার। স্থানীয় সময় বৃহস্পতিবার এই ফ্লাইট পরিচালনা করা হয়। ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে হেলিকপ্টারটিকে পরীক্ষামূলকভাবে ওড়ানো হয়। ২০২৪ সাল থেকে ইলেকট্রিক হেলিকপ্টারের মাধ্যমে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনার লক্ষ্যে এ ধরনের হেলিকপ্টার প্রস্তুত করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভলকপ্টার নামে জার্মান উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের নির্মিত এই ইলেকট্রিক হেলিকপ্টার দেখতে বিশালাকার ড্রোনের মতো। হেলিকপ্টারটিতে আটটি রোটর রয়েছে। এটি একজন যাত্রী নিয়ে প্যারিস শহরের বাইরের পন্তোয়েস-করমেইলেস বিমানবন্দর থেকে উড্ডয়ন শুরু করে। হেলিকপ্টারটি যখন উড়ছিল, তখন এর আশপাশে বেশ কয়েকটি উড়োজাহাজ থেকে এটির ওপর নজর রাখা হচ্ছিল।

ভলকপ্টারের সিইও ডার্ক হোক বলেছেন, ‘পরবর্তী ১৮ মাসের মধ্যেই হেলিকপ্টারটি ফ্লাইট পরিচালনা করতে প্রস্তুত হবে বলে আমরা আশাবাদী। আমরা আশা করছি, ২০২৪ সালের গ্রীষ্মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক গেমসের সময় থেকেই ছোট পরিসরে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনা করতে সক্ষম হব।’

প্রতিষ্ঠানটির আশা, দুই সিটের এই ইলেকট্রিক হেলিকপ্টার সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে আকাশে উড়তে সক্ষম হবে। তবে সেই সঙ্গে কোম্পানিটি এটিও মানছে যে, এখনো অনেক কাজই বাকি। অবকাঠামো, আকাশসীমাবিষয়ক আইনি জটিলতা এড়ানো এবং জনগণের গ্রহণযোগ্যতা আদায়ের লক্ষ্যে তাদের আরও কাজ করতে হবে।

হেলিকপ্টারটির পরীক্ষামূলক উড্ডয়নের পাইলট পল স্টোন বলেন, ‘ইলেকট্রিক হেলিকপ্টারটির ডিজিটাল ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেম এবং একাধিক রোটর সিস্টেমের সমন্বয়ে তৈরি। এ কারণে এটিকে সাধারণ হেলিকপ্টারের চেয়ে অনেক বেশি সহজে চালানো যায়।’

ইউ

শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১

আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী মারা গেছেন

ইংল্যান্ডকে উড়িয়ে ইতিহাসের সাক্ষী ভারতের মেয়েরা

সাবরিনা এসএসসি পাস করেন ৮ বছর বয়সে

শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

দেশের প্রথম স্কুল অ্যাপ ‘শিক্ষায়তন’

বাবার কেনা কেক খেয়ে দুই বোনের মৃত্যু

সিৎসিফাসকে হারিয়ে নাদালের পাশে জোকোভিচ

গ্রামজুড়ে শুধুই ‘জ্যান্ত’ পুতুল! 

‘বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়াতে পারবে সরকার’

Social Islami Bank Limited