ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

সাহিত্য

মুক্তাঞ্চলের সাপ্তাহিক সাহিত্য আড্ডা ও বই বিনিময়

মো. মুসফিকুর রহমান

প্রকাশিত: ২৩:৫০, ২১ জুলাই ২০২২

মুক্তাঞ্চলের সাপ্তাহিক সাহিত্য আড্ডা ও বই বিনিময়

মুক্তাঞ্চলের সাপ্তাহিক সাহিত্য আড্ডা ও বই বিনিময়

‘কলম হোক শক্তি, সাহিত্যে সমৃদ্ধ হোক জীবন’ এমন স্লোগান নিয়ে পরিচালিত হবিগঞ্জ জেলা ভিত্তিক শিশু, কিশোর ও তরুণদের দ্বারা পরিচালিত সাহিত্য সংগঠন ‘মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্র’ শুরু করলো ‘সাপ্তাহিক বই বিনিময় ও সাহিত্য আড্ডা’ কর্মসূচী। ২১ জুলাই বৃহস্পতিবার বিকেলে হবিগঞ্জের সুরবিতান ললিতকলা একাডেমিতে অনুষ্ঠিত এই আড্ডার মধ্যমণি ছিলেন কথাসাহিত্যিক ও নাট্যকার সিদ্দিকি হারুন।
 
আড্ডায় সাহিত্য চর্চায় হবিগঞ্জ এর সোনালী অতীত ও সাহিত্য চর্চার পরিবেশ হারিয়ে যাওয়ার পিছনে বিভিন্ন কারণ তুলে ধরে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক ও নাট্যকার সিদ্দিকি হারুন। তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন হবিগঞ্জ জেলায় সাহিত্য চর্চায় বিভিন্ন সংগঠনের ভূমিকা, যার মধ্যে সংযোজন ও সূর্যসিঁড়ি অন্যতম । এছাড়াও বর্ণমালা লাইব্রেরী এর সাহিত্য চর্চায় অবদান সম্পর্কে স্মৃতিচারণ করেন তিনি। আলোচনায় উঠে আসে দেওয়ান গোলাম মোর্তাজা, আব্দুর রউফ চৌধুরী, পার্থ সারথি চৌধুরী, এম এ রব সহ হবিগঞ্জ জেলায় জন্ম নেয়া অসংখ্য খ্যাতনামা লেখকের নাম।

মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্র সংগঠনের সহ সভাপতি সুদীপা বিশ্বাস জানান, আমাদের আজকের আড্ডা সুরবিতানে অনুষ্ঠিত হলেও পরবর্তী সপ্তাহ থেকে প্রতি বৃহস্পতিবার আমাদের এই কার্যক্রম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার বিকেল ৩ টা থেকে শুরু হওয়া আড্ডায় উপস্থিত থাকবেন কোনো একজন সম্মানিত অতিথি, যাকে ঘিরে শিল্পকলা একাডেমীর সবুজ প্রাঙ্গণে আজকের মতোই প্রাণবন্ত আড্ডায় মেতে উঠবো আমরা সকলে।

বই বিনিময় কার্যক্রম সম্পর্কে সংগঠনের সাংগঠনিক সম্পাদক অভিজ্ঞান ধর বলেন, যে কেউ আমাদের সংগ্রহে থাকা বইগুলোর মধ্যে তাঁর অপঠিত বইয়ের সাথে নিজের সংগ্রহে থাকা পঠিত বই বিনিময় করে নিতে পারবেন। আমাদের এ কার্যক্রম যেহেতু প্রতি সপ্তাহে অনুষ্ঠিত হবে সেহেতু প্রতি সপ্তাহে বই বিনিময়ের সুযোগ থাকবে।
 

//জ//

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’