ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ৫ ১৪৩১, ২০ জুলাই ২০২৪

English

অর্থনীতি

শুরু হচ্ছে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’র দ্বিতীয় আসর

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩২, ১৫ নভেম্বর ২০২৩

শুরু হচ্ছে ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’র দ্বিতীয় আসর

ছবি: রাজধানীর বায়তুল মোকাররম ব্যবসায়ী গ্রুপ কার্যালয়ে সংবাদ সম্মেলনে...

আসন্ন রমজানে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক হিফজুল কুরআন বিষয়ক মেগা রিয়েলিটি শো প্রতিযোগিতাকুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ দ্বিতীয় আসর। এবার প্রতিযোগিতা জাতীয় পর্যায়ের পাশাপাশি আন্তর্জাতিকভাবেও পরিচালিত হবে।

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় আয়োজনে দেশসেরা অনূর্ধ্ব-১৬ বছর বয়সী পবিত্র কুরআনের হাফেজদের সম্মাননা পুরস্কার দেওয়া হবে।

কুরআনের নূরপ্রতিযোগিতা উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটির উদ্যোগে বুধবার (১৫ নভেম্বর) সকালে রাজধানীর বায়তুল মোকাররম ব্যবসায়ী গ্রুপ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে জানানো হয়, এবার জাতীয় পর্যায়ে পুরো দেশের মোট ১১ জোন থেকে অনূর্ধ্ব-১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। জোনগুলো হলো- সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর, বরিশাল, ঢাকা উত্তর ঢাকা দক্ষিণ। প্রতিটি জোন থেকে মূল্যায়িত সেরা হাফেজরা ইয়েস কার্ড প্রাপ্তির মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে। এরপর তাদের নিয়ে শুরু হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী এদের মধ্য থেকে আটজন হাফেজকে বিজয়ী হিসেবে নির্বাচিত করবেন।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা সম্মাননা। চতুর্থ পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার পর শুরু হবে আন্তর্জাতিক প্রতিযোগিতা। সৌদি আরব, কাতার, ইরাক, ইরান, আফগানিস্তান, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশের কুরআনের হাফেজরা এই প্রতিযোগিতায় অংশ নেবে। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বয়সও হবে অনূর্ধ্ব-১৬ বছর। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগীদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায়ও অংশ নেবে জাতীয় পর্যায়ে প্রথম স্থান অর্জনকারী হাফেজ। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশবরেণ্য ইসলামিক স্কলার বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান ইসলামিক স্কলারের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী এদের থেকে ফাইনাল রাউন্ডের জন্য তিনজন কুরআনের হাফেজকে বাছাই করবেন। 

আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা সম্মাননা।

কুরআনের নূরমেগা রিয়েলিটি শো প্রতিযোগিতা আগামী রমজানে প্রতিদিন নিউজ ২৪ টেলিভিশন চ্যানেলে সম্প্রচার হবে। এছাড়া এর মিডিয়া পার্টনার হিসেবে আছে দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম রেডিও ক্যাপিটাল। প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীরা www.quranernoor.com ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবে।

সংবাদ সম্মেলনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক, সিনিয়র সহ-সভাপতি গুলজার আহম্মেদ, বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমীন, পেশ ইমাম শায়খূল হাদিস মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী, মাওলানা মিজানুর রহমান, মুফতি এহসানুল হক জিলানী, মাওলানা মহিউদ্দিন কাসেম, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আযহারীসহ বিভিন্ন ইসলামিক স্কলার দেশবরেণ্য আলেম-ওলামারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, আমাদের বহুল প্রতীক্ষিত সিয়াম সাধনার মাস এবং পবিত্র কুরআন নাজিলের মাস রমজানে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে নিবেদন করা হচ্ছেকুরআনের নূর এই আয়োজনের মাধ্যমে কুরআনের শ্রেষ্ঠ হাফেজদের সম্মাননা আর্থিকভাবে পুরস্কৃত করবে বসুন্ধরা গ্রুপ। বরাবরই আন্তরিকতার সঙ্গে দেশের কুরআনে হাফেজদের পাশে থেকেছে বসুন্ধরা গ্রুপ। তবে এবার এই হাফেজদের জন্য বসুন্ধরা গ্রুপ সুদূরপ্রসারী পরিকল্পনা হাতে নিয়েছে।

সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ

নরসিংদীতে সংঘর্ষে স্কুলছাত্র নিহত

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রবিবার

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ

বাংলাদেশের শিক্ষার্থীদের সমর্থনে কলকাতায় বিক্ষোভ

নোয়াখালীতে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া -পাল্টা ধাওয়া

সারাদেশে সহিংসতায় নিহত ১১

দিনাজপুরে ত্রিমুখী ধাওয়া পাল্টা ধাওয়া চলছে, আহত অর্ধশত

আজ আর মেট্রোরেল চলবে না

সারাদেশে রেল যোগাযোগ বন্ধ

আলোচনার সিদ্ধান্ত পরে: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

সাংবাদিক নাদিয়া শারমিন আহত

আরো ৩ দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী