ঢাকা, বাংলাদেশ

রোববার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪

English

সারাদেশ

পাইপলাইনে প্রথম দিনে তেল এলো ৯০ লাখ লিটার 

দিনাজপুর ও হিলি প্রতিনিধি:

প্রকাশিত: ২৩:২৬, ১৮ মার্চ ২০২৩

পাইপলাইনে প্রথম দিনে তেল এলো ৯০ লাখ লিটার 

ভারত-বাংলাদেশ ফেন্ডশিপ পাইপলাইন:

ভারত-বাংলাদেশ ফেন্ডশিপ পাইপলাইনে বাংলাদেশে জ্বালানি তেল (ডিজেল) আমদানি শুরু হয়েছে। উদ্বোধনীর প্রথম দিনে প্রায় ৯০ লাখ লিটার ডিজেল সরবরাহ করা হয়। এই পাইপলাইন চালুর ফলে অল্প সময়ে এবং স্বল্প ব্যয়ে নিরাপদে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ডিজেল সরবরাহ করা সম্ভব হবে।

শনিবার (১৮ মার্চ) বিকেল ৫টা ৫০ মিনিটে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি যুক্ত হয়ে দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় স্থাপিত ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনে ডিজেল সরবরাহ উদ্বোধন করেন। এতদিন ভারত থেকে রেল ট্যাংকারে এ ডিজেল আমদানি করা হতো।

জানা গেছে, ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নুমালীগড় রিফাইনারি লিমিটেডের শিলিগুড়িস্থ মার্কেটিং রেল টার্মিনাল থেকে বাংলাদেশের পঞ্চগড় জেলার বাংলাবান্দা সীমান্ত দিয়ে দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) রেলহেড অয়েল ডিপো পর্যন্ত ১৩১.৫৭ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হয়েছে। এরমধ্যে ভারতীয় অংশে পাঁচ কিলোমিটার এবং বাংলাদেশ অংশে ১২৬.৫৭ কিলোমিটার পড়েছে। পার্বতীপুরে স্থাপিত রিসিপ্ট টার্মিনালের কন্ট্রোল রুমটি অত্যাধুনিক, কম্পিউটারাইজ ও অটোমেটেড যা হেড অফিসের সঙ্গে সংযুক্ত। অফিসে বসেই মোবাইলে পাইপলাইনে তেলের পরিস্থিতি দেখা যাবে। মাঠ পর্যায়ে পাইপলাইনের কেউ ক্ষতির চেষ্টা করলে, তা কন্ট্রোল রুমে ধরা পড়বে। পাইপলাইনের নিরাপত্তায় ১২৬.৫৭ কিলোমিটার বাংলাদেশ অংশে পাঁচটি এসভি স্টেশন (সেকশনালাইজিং ভালভ) স্থাপন করা হয়েছে। ৩০ কিলোমিটার পরপর একটি এসভি স্টেশন রয়েছে। তবে রিসিভ টার্মিনালে এখনও অনেক কাজ বাকি রয়েছে।

এদিকে সাড়ে ২৮ হাজার টন ধারণ ক্ষমতার ছয়টি ফুয়েল ট্যাংক, অগ্নিনির্বাপণ কাজের জন্য তিন হাজার লিটার ধারণ ক্ষমতার দুটি ওয়াটার ট্যাংক, অগ্নিনির্বাপক ফোম রাখার জন্য ২ হাজার ৫০০ লিটার ধারণ ক্ষমতার দুটি ওয়াটার ট্যাংক ও অটোমেশন সিস্টেম স্থাপনসহ অন্যান্য কাজ চলমান রয়েছে। ফুয়েল ট্যাংক নির্মাণ কাজ চলমান থাকায় আপাতত রেলহেড অয়েল ডিপোর ট্যাংকার ব্যবহার করা হচ্ছে। বর্তমান প্রক্রিয়ায় বিদেশ থেকে জ্বালানী তেল আমদানি করে পার্বতীপুরে নিয়ে আসতে সময় লাগে প্রায় একমাস। এ পাইপলাইনে কয়েক ঘণ্টার মধ্যে ভারত থেকে পার্বতীপুর ডিপোতে জ্বালানি তেল চলে আসবে। পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেল আমদানির ক্ষেত্রে বর্তমান দর বিবেচনায় ব্যারেল প্রতি প্রায় ছয় ডলার সাশ্রয় হবে। এতে একদিকে সময় লাগবে কম, অপরদিকে পরিবহন ব্যয় ও সিস্টেমলস অনেক কমে যাবে বলে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি করেন।

এ সময় উপস্থিত থেকে প্রজেক্টরে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের পরিচালক (পরিচালনা ও পরিকল্পনা) খালিদ আহমেদ, বিপিসির পরিচালক (বিপণন) অনুপম বড়ুয়া, নুমালীগড় রিফাইনারির কান্ট্রি ম্যানেজার আর এম খঞ্জির, দিনাজপুর জেলা প্রশাসক খালেক মোহাম্মদ জাকী, পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রামানিক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইসমাঈল, পৌর মেয়র আমজাদ হোসেন, পার্বতীপুরের বিশিষ্ট জ্বালানি তেল ব্যবসায়ী মো. রজব আলী, বিপিসির পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) যথাক্রমে মো. মাসুদুর রহমান, আবু সালেহ ইকবাল ও গিয়াস উদ্দিন আনসারীসহ কর্মকর্তারা।

//জ//

রমনা বটমূলে সুরের মুর্ছনায় বর্ষবরণ

বাঙালির প্রাণের পহেলা বৈশাখ আজ

ইসরায়েল থেকে ফ্লাইট আসার ব্যাখ্যা দিলো বেবিচক

রাতেই যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের আভাস

মিশিগানে পুলিশের গুলিতে বাংলাদেশি নিহত

রেকর্ড উচ্চতায় স্বর্ণের দাম

কনে অপছন্দ হওয়ার বরপক্ষকে কনেপক্ষের মারধর

ইসরাইল এড়িয়ে চলার পরামর্শ ভারত, ফ্রান্স, ব্রিটেনসহ বহু দেশের

ভাষানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ এক নারীর মৃত্যু

নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যার আগে শেষ করার নির্দেশ

বর্ষবরণ ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’

বৈশাখে পাঁচ পদের ভর্তা

বাংলা নববর্ষে পান্তা-ইলিশের একাল-সেকাল

কিউএস বিষয়ভিত্তিক র‌্যাংঙ্কিংয়ে স্থান পেলো বুয়েট-ঢাবি