ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

বিচিত্র

লাল কাঁকড়ার জন্য বানানো হলো রাস্তা

উইমেনআই২৪ ডেস্ক:

প্রকাশিত: ১৯:২৫, ১৭ নভেম্বর ২০২২

লাল কাঁকড়ার জন্য বানানো হলো রাস্তা

লাল কাঁকড়ার জন্য বানানো হলো রাস্তা

এ যেন লাল গালিচা! রাস্তাজুড়ে কিলবিল করছে কোটি কোটি লাল কাঁকড়া। ঝুলিয়ে দেওয়া হয়েছে নোটিশ বোর্ড। এই রাস্তায় মানুষ কিংবা যান; সবই নিষিদ্ধ। এমনকি ওই এলাকায় মানুষের বাইরে বেরোনোর সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। সেই অনুযায়ী পরিবর্তন করা হয়েছে অফিস টাইম।
ভাবছেন সামান্য কাঁকড়ার জন্য এত কিছু? হ্যাঁ, এটাই সত্যি। পৃথিবীর এই জায়গায় মানুষ প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে চলার চেষ্টা করে। বছরের অন্যান্য দিনে যে রাস্তা দিয়ে মানুষ অত্যন্ত ব্যস্ত ভাবে গাড়ি চালিয়ে যান কিংবা হেঁটে যান সেই রাস্তা কয়েক মাসের জন্য বন্ধ থাকে। সেই রাস্তা দিয়ে চলাফেরা করে শুধু লাল কাঁকড়ার দল। দেখলে মনে হবে বৃষ্টি ভেজা পথে কেউ যেন প্রকৃতির লাল গালিচা বিছিয়ে দিয়েছে। অক্টোবর-নভেম্বর মাসে লাল চাদরে মুড়ে যায় অস্ট্রেলিয়ার এই জায়গা।

এসব কাঁকড়া কিন্তু অন্যান্য কাঁকড়াদের মতো নয়। এরা বছরের নির্দিষ্ট সময়ে প্রজননের জন্য জঙ্গল ছেড়ে সমুদ্রের উদ্দেশ্যে রওনা দেয়। এই প্রজননের মহাপর্বের একটা নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। এই আশ্চর্য দৃশ্য দেখতে প্রতিবছর হাজারো পর্যটক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে যান অস্ট্রেলিয়ার এই ছোট্ট দ্বীপে।

সুমাত্রা থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দক্ষিণে ভারত মহাসাগরে ভাসছে এই লাল কাঁকড়ার দ্বীপ, যাকে সবাই চেনে ক্রিসমাস দ্বীপ নামে। এটি অস্ট্রেলিয়ার পারথ থেকে ১৭৫০ কিলোমিটার দূরে। মাত্র ১৩৫ বর্গ কিলোমিটার আয়তনের এই ছোট্ট দ্বীপে থাকেন মাত্র ২ হাজার মানুষ। তবে এই দ্বীপ সারা বিশ্বের কাছে বিখ্যাত লাল কাঁকড়া দ্বীপ হিসেবে। এখানেই রয়েছে প্রায় পাঁচ কোটির বেশি লাল কাঁকড়ার বসবাস।

অক্টোবর-নভেম্বর মাসে বৃষ্টি শুরু হলেই বদলে যায় তাদের জীবনযাত্রা। তারা দল বেঁধে ছুটে যায় সাগরের দিকে, যাকে বলা হয় ক্র্যাব মাইগ্রেশন। কথাটা একটু আশ্চর্য হলেও এটাই সত্যি। মাইগ্রেশন বা এই অভিযান সাধারণত পরিযায়ী পাখিদের ক্ষেত্রে আমরা শুনতে পাই। কিন্তু এখানে লাল কাঁকড়াও পরিযায়ী।

বর্ষা নামলেই অবলোকন করা যায় অনাবিল প্রাকৃতিক সৌন্দর্য। এছাড়াও পাবেন সমুদ্রের কিনারায় প্রবাল প্রাচীর এবং সামুদ্রিক গুহা। এই দ্বীপের জঙ্গলে প্রায় ৩০ টিরও বেশি গুহা রয়েছে। দ্বীপটির উপকূলীয় দৈর্ঘ্য প্রায় প্রায় ৭৩ কিলোমিটার, যার মধ্যে ৪৬ কিলোমিটার জুড়ে রয়েছে ক্রিসমাস আইল্যান্ডের জাতীয় উদ্যান। এই উদ্যানে নানান বিরল উদ্ভিদ, সরীসৃপ, স্তন্যপায়ী প্রাণী থাকলেও মূল আকর্ষণ লাল কাঁকড়া। এরা মাটিতে গর্ত খুঁড়ে নিজেদের ডেরা বানায়। আর সেই গর্ততেই বছরের অন্যান্য সময় ঘাপটি মেরে বসে থাকে।

ক্রিসমাস আইল্যান্ডে এসব কাঁকড়া খুবই স্পেশাল। অক্টোবর ও নভেম্বরে বর্ষা নামলেই এদের জন্য তৈরি করে দেওয়া হয় নির্দিষ্ট একটি পথ, থামিয়ে দেওয়া হয় গাড়ি, তৈরি করা হয় কৃত্রিম সেতু। রীতিমত লাল কাঁকড়া তখন ভিআইপির দল।

একবার ভাবুন তো, যদি সারা বিশ্বের মানুষ প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের রুটিন বানিয়ে নিত! তাহলে হয়তো বিশ্ব উষ্ণায়ন কিংবা বিভিন্ন প্রজাতির ধ্বংস আমাদের দেখতে হত না। আমাদের পৃথিবী আরো সুন্দর হয়ে উঠত।

//এল//

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’