ঢাকা, বাংলাদেশ

রোববার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪

English

সারাদেশ

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

সুকুমার সরকার, ঢাকাঃ

প্রকাশিত: ২১:০৮, ২৫ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

সংগৃহীত ছবি

বাংলাদেশ দাবদাহের ব্যাটিং অব্যাহত। প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থার মধ্যে সারাদেশে দুই দফায় টানা ছয় দিনের সতর্কবার্তার পর নতুন করে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। চলতি বছর বাংলাদেশে অতি তাপমাত্রায় হিটস্ট্রোকে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

প্রতিদিনই মৃত্যুর সারি  দীরঘ এনিয়ে গত ২০ এপ্রিল থেকে সারাদেশে হিট স্ট্রোকে মারা গেছেন ৩৭ জনের বেশি। এদিকে ট্রাফিক পুলিশের পর এবার উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক (টিআই) রুহুল আমিন হিট স্ট্রোকে মারা গেছেন। কর্তব্যরত অবস্থায় প্রচণ্ড গরমে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার পরে হিট স্ট্রোক করে মারা যান তিনি।শিবগঞ্জ থানার ওসি মো. সাজ্জাদ হোসেন জানান,  রুহুল আমিন সোনামসজিদ স্থলবন্দরে ট্রাফিক ইন্সপেক্টর পদে কর্মরত ছিলেন। তিনি যশোর জেলার বেনাপোল পৌরসভার মো. কোরবান আলীর ছেলে। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এরআগে দক্ষিণের জেলা পটুয়াখালীর বাউফলে হিট স্ট্রোকে মোহাম্মদ শাহ-আলম (৫০) নামের এক পুলিশ সদস্যের মৃত্যু হয়। তিনি ঢাকায় পুলিশের গোয়েন্দা শাখায় কর্মরত ছিলেন। ছুটিতে গ্রামের বাড়ি বাউফল যান। রাতে অসুস্থ হয়ে পড়লে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পৌঁছানোর আগেই তিনি মারা যান। হিটস্ট্রোকে চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার বটতলী গ্রামের মনির চেয়ারম্যানের বাড়ির রুশমিয়া জেবিন (১৬) নামের এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু ঘটেছে। বৃহস্পতিবার বিকালে কবরস্তানে তাকে দাফন করা হয়। সে ঢাকার পিলখানা বিজিবি’র বীর শ্রেষ্ট মুন্সি আবদুর রব স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী। অত্যধিক গরমে অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর একটি বেসরকারী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়।

  এছাড়া রানাঘাট মহকুমা সীমান্ত সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলের সীমান্ত জেলা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা নথিভুক্ত করা হয়।  আবহাওয়া সতর্কবার্তায় বলা হয়, দেশজুড়ে চলমান তাপপ্রবাহ আরো ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে এ সময় অস্বস্তি বাড়তে পারে।বাগেরহাট জেলার মোংলায় ৪১ দশমিক ৬ ডিগ্রি ও  ঢাকার ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস নথিভুক্ত করা হয়। চলমান এ দাবদাহ থেকে সহসা মুক্তি না মেলার কথা আবহাওয়ার পূর্বাভাসগুলোতে আগেই বলা হয়েছিল। জনগণকে সচেতন করতে সতর্ক থাকার পরামর্শও দেয়া হয়েছিল বিশেষ বার্তায়। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবাহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।এর বাইরে ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝরি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, চলমান তাপপ্রবাহ চলতে পারে মে মাসের ৪/৫ তারিখ পর্যন্ত।  

 এদিকে রানাঘাট মহকুমা সীমান্ত সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলের সীমান্ত জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে গত কয়েক দিন ধরে বয়ে যাচ্ছে দাবদাহ। বৃহস্পতিবার  বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাদের আর্দ্রতা ছিল ১৪ শতাংশ। চুয়াডাঙ্গার আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত আধিকারীক জামিনুর রহমান বলেন, আজ চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ থেকে জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পুরো এপ্রিল মাসজুড়ে তাপপ্রবাহ থাকতে পারে। তীব্র দাবদাহে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যানচালকরা অস্থির হয়ে পড়েছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন কৃষক ও খেটে খাওয়া মানুষ। শহরের বেশ কিছু সড়কের পিচ গলে যেতে দেখা গেছে। প্রয়োজনীয় কাজ ছাড়া বাইরে না যেতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করা হচ্ছে।  এ সময় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা খুবই কম। 

   চুয়াডাঙ্গার জেলা শাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, স্বাস্থ্য বিভাগের পরামর্শক্রমে জেলা প্রশাসনের পক্ষ থেকে তথ্য অফিসের সহায়তায় জেলার সব স্থানে মাইকিং করে জনসাধারণকে সতর্ক করা হচ্ছে। তারা যেন অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হয়।
 

//এল//

৪০ ডিগ্রির নিচে নামল সর্বোচ্চ তাপমাত্রা

তিনদিন ৩ ঘণ্টা করে শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

স্কুল-কলেজ খোলা যেদিন থেকে

তরুণীর পেশা যখন চুরি!

ডক্টরেট সম্মাননা পাচ্ছেন ড. আতিউর

রাত ১টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক

স্বর্ণের দাম এবার বাড়লো

শিক্ষকদের বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী

বিএনপির আরো ৬১ নেতাকে বহিষ্কার 

পিরোজপুর জেলা সরকারি কর্মচারী কল্যাণ পরিষদের সভা

সুন্দরবনের গহিনে আগুন

চামড়া খাতে ন্যূনতম মজুরি নির্ধারণের প্রস্তাব সিপিডির

দিয়াবাড়িতে লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

মিল্টন সমাদ্দারকে নিয়ে ভয়ঙ্কর তথ্য দিলেন ডিবির হারুন