ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪

English

বিদেশ

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩৯, ১৮ এপ্রিল ২০২৪

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

ছবি সংগৃহীত

বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতে আগামীকাল শুক্রবার (১৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। দেশটির ইতিহাসে ১৮তম লোকসভা নির্বাচন এটি। এ নির্বাচনে সাত দফায় ভোটগ্রহণ হবে।

শুক্রবার প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে। যে তিন রাজ্যে সাত দফায় ভোট নেওয়া হচ্ছে, তার মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। এছাড়া উত্তরপ্রদেশ ও বিহারেও সাত দফায় ভোট হবে। খবর এনডিটিভি ও আল জাজিরার।

প্রথম দফায় পশ্চিমবঙ্গের উত্তর অঞ্চলের তিন আসন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হবে। দক্ষিণ ভারতের তামিলনাড়ুর ৩৯ আসনের সব কটিতে ভোট অনুষ্ঠিত হয়ে যাবে প্রথম দফায়। রাজস্থানে ২৫ আসনের মধ্যে ১২টি আসনে শুক্রবার নির্বাচন হবে।

উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে শুক্রবার ভোট হবে ৮টিতে এবং পূর্ব ভারতে প্রায় প্রতিটি রাজ্যেই। পূর্ব ভারতের রাজ্যগুলোর মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ। উত্তর-পূর্ব ভারতের সংঘাতবিধ্বস্ত মণিপুরকে ভাগ করে দুই দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শুক্রবার আউটার মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। বাকি ১৩টিতে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

আসামের পাঁচ আসন ডিব্রুগড়, জোড়হাট, কাজিরাঙ্গা, লখিমপুর ও সনিৎপুরে ভোট হবে আগামীকাল। এ ছাড়া পূর্ব ভারতের বিহারের চারটি আসন, ছত্তিশগড়ের মাওবাদী–অধ্যুষিত অঞ্চলের বস্তার আসন, সংলগ্ন মহারাষ্ট্রের আরও অন্তত দুটি মাওবাদী-অধ্যুষিত অঞ্চল চন্দ্রপুর ও গড়চিরোলি ছাড়া মহারাষ্ট্রেরই ভান্ডারা, রামটেক ও নাগপুরে ভোট হবে আগামীকাল। 

৫৪৩ আসনের লোকসভায় বিজেপি এবার ৩৭০ আসনের টার্গেট নিয়ে এগুচ্ছে। আর গেরুয়া শিবির নেতৃত্বাধীন এনডিএ জোটের লক্ষ্য ৪০০ আসন। গত লোকসভায় বিজেপি-এনডিএ জোট ৩০৩ আসন পায় যেখানে তাদের লক্ষ্য ছিল ৩০০ আসন। ২০১৯ সালের চেয়ে এবার ১০০ আসন বেশি পেতে চাইছে জোট। এবারের নির্বাচনে বিজেপি-এনডিএ জোটের বড় চ্যালেঞ্জ কংগ্রেস নেতৃত্বাধীন ২৪টি দলের বিরোধী জোট- ইন্ডিয়া।

তবে জনমত জরিপগুলো বলছে, বিজেপি ও এর মিত্ররা তৃতীয়বারের মতো নির্বাচনে জয়ী হবে। জনমত জরিপে ন্যূনতম ৩৭৩টি আসনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের আভাস দিয়েছে এবিপি নিউজ। আর পশ্চিমবঙ্গে ৪২টির মধ্যে ২১টি আসনে তৃণমূল কংগ্রেসের জয়ের ইঙ্গিত দিয়েছে টিভি-নাইনের জনমত জরিপ। 

ভারতজুড়ে বিভিন্ন স্থানে ৭টি তারিখে ভোট গ্রহণ চলবে। প্রথম দফায় ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল। এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে’র ভোটের পর ১ জুন সর্বশেষ দফায় ভোট হবে। ফল ঘোষণা হবে ৪ জুন। 

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ভারতের জনসংখ্যা। এর সঙ্গে সঙ্গে নির্বাচনের সময়ও দীর্ঘ হয়েছে। যেমন: ১৯৮০’র দশকে ভোটের পুরো সময়টা ছিল মাত্র চারদিন, ২০১৯ সালে তা দাঁড়ায় ৩৯ দিনে, আর ২০২৪ সালে এসে ভোট হচ্ছে ৪৪ দিনব্যাপী।

ইউ

ন্যায্য অধিকারের দাবিতে রাজপথে শ্রমিকরা

আওয়ামী লীগ প্রতিবারই মজুরি বাড়িয়েছে: প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

করোনা টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া, অ্যাস্ট্রাজেনেকার সমবেদনা

বিকালে নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ

এশিয়া কাপ ক্যারমে বাংলাদেশের হাফিজের ব্রোঞ্জ জয়

জায়েদ খানের মোবাইল পানিতে ছুড়ে ফেললেন সাকিব!

যেসব খাবারে শরীরের তাপ কমে

৫ বিভাগে বৃষ্টির পূর্বাভাস, তাপমাত্রা কমার সুখবর

মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

সন্ধ্যায় হাসপাতালে যাবেন খালেদা জিয়া

মদিনায় রেড এলার্ট!

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের গ্রেপ্তার অভিযান

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরা শুরু

ভর্তি পরীক্ষায় ব্যর্থ, পদ্মায় ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা