ঢাকা, বাংলাদেশ

বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪

English

স্বাস্থ্য

ঋতু পরিবর্তণের সঙ্গে সঙ্গে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু !

খন্দকার শাহীন:

প্রকাশিত: ১০:৩৬, ২০ মার্চ ২০২৪

ঋতু পরিবর্তণের সঙ্গে সঙ্গে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু !

ফাইল ছবি

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু চোখ রাঙাচ্ছে সারা দেশে! ( জানুয়ারী থেকে ১৯মার্চ) সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৫৭৮ জন স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে জানাগেছে। সেই সঙ্গে মারা গেছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিশজন।
জানুয়ারীতে আক্রান্ত সংখ্যা ৯৮৩ জন আর ফেরুয়ারী ৬০২ জন এবং মার্চে ৯৮৩ জন। এর মধ্যে মার্চে শুধু ১ হাজার ৫৮৫ জনের মধ্যে পুরুষ ৫৮৪ জন আর মহিলা আক্রন্ত হয়েছে ১ হাজার ১জন।
স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের তথ্যে প্রকাশ চলতি বছর শুরুতেই ঢাকার বাইরে বিভিন্ন জেলা উপজেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেশী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক তথ্যে জানাগেছে, এপর্যন্ত মৃত্যু হয়েছে ২০ জনের।
স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম ই-হেলথ,এমআইএস ইনচার্জ ডা. মুহম্মদ জাহিদুল ইসলাম জানিয়েছেন, মার্চের ১৯ তারিখ পর্যন্ত রাজধানীর সরকারী বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা নিয়েছেন, ৫৫৪ জনের মধ্যে চিকিৎসা সেবা নিয়ে বাড়ী ফিরেছেন, ৫০৮ জন এবং ভর্তি আছে ৩৬ জন।
ঢাকার বাহিরে ১ হাজার ৫৮৫ জন আক্রান্ত হয়েছেন এর মধ্যে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরেছেন,১৪৯১ আর ভর্তি আছে ৭৪ জন। আর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন।
চলতি বছর ঢাকা বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৪৫ জন। এর মধ্যে ঢাকা শহরে ৫৪৮ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া চট্টগ্রাম বিভাগে ৪৬৫ জন, বরিশাল বিভাগে ১৯১ জন, খুলনা বিভাগে ৯৩ জন, রাজশাহী বিভাগে ৩৭ জন, ময়মনসিংহ বিভাগে ২৮, রংপুর বিভাগে ১৩ জন এবং সিলেট বিভাগে ১৯জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।
ইতিমধ্যে ডেঙ্গু পরিস্থিতিতে হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেছেন, আমরা প্রিভেনশন নেব প্রতি ওয়ার্ডে, মানুষকে সচেতন করা, মানুষকে বোঝানো যে ডেঙ্গু কিভাবে হয়। আমাদের হাসপাতালে নির্দেশ দেওয়া হচ্ছে যেন তারা যেন হাসপাতাল প্রস্তুত রাখেন। সেই সঙ্গে সারাদেশে সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ ও দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

উল্লেখ্য, গত বছর দেশে রেকর্ড পরিমাণ মানুষ ডেঙ্গু আক্রান্ত হন এবং মারা যান। গত বছর ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন ডেঙ্গু আক্রান্ত হন। আর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়। বাংলাদেশে সর্ব প্রথম ডেঙ্গুর সংক্রমণ হয় ১৯৬০ সালের দিকে। এরপর কেটে গেছে চার দশক।

এর পওে ২০০০ সালের জুন মাসে ডেঙ্গু সবর্ প্রথম মহামারি আকারে দেখা দেয় বাংলাদেশে। সে বছর মোট ৫ হাজার ৫৫১ জন ডেঙ্গু আক্রান্ত হয়, যার মধ্যে মারা যান ৯৩ জন। কম-বেশি প্রতি বছরই মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে। 
এদিকে ২০২৩ সালের আগে দ্বিতীয় সর্বোচ্চ ডেঙ্গু রোগী পাওয়া যায় কোভিডের আগের বছর ২০১৯ সালে। ওই বছর সারাদেশে মোট ১ লাখ ১ হাজার ৩৫৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হন এবং মারা যান ১৬৪ জন বলে জানা গেছে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে ।

//এল//

দোহারে মা-মেয়ের মরদেহ উদ্ধার

রবীন্দ্রনাথ কে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

‘গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে’

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন 

ব্যালট বইয়ে একের পর এক সিল, ভিডিও ভাইরাল

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী

নরসিংদীতে প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পেতে যাচ্ছে বাংলাদেশ

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

নবীনগরে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর প্রাণহানি

শিক্ষকের ওপর হামলা ও ছাত্রীকে জখমের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ঝিনাইদহ-১ উপনির্বাচনে বাধা নেই

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ: সিইসি

আমিরাতে গাড়ির ভেতর শ্বাসরুদ্ধ হয়ে বাংলাদেশি শিশুর মৃত্যু

ডলারের দাম বাড়ল