ঢাকা, বাংলাদেশ

সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪

English

জাতীয়

ঝিনাইদহ-১ উপনির্বাচনে বাধা নেই

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৩, ৮ মে ২০২৪

ঝিনাইদহ-১ উপনির্বাচনে বাধা নেই

ফাইল ছবি

ঝিনাইদহ ১ আসনের উপনির্বাচন  স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত। ফলে আসনটিতে উপনির্বাচন হতে বাধা নেই। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার আদালত এ আদেশ দিয়েছেন।

এর আগে ৬ মে (সোমবার) আসনটিতে উপনির্বাচন স্থগিত ঘোষণা করে হাইকোর্ট। আগামী পাঁচ জুন সেখানে ভোটগ্রহণ করার কথা।

ভোটের তফসিল অনুযায়ী মঙ্গলবার ছিলো মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। কিন্তু হাইকোর্ট স্থগিতাদেশ দেয়ায় সেখানে মনোনয়নপত্র জমা দিতে পারেননি বেশিরভাগ প্রার্থী।

শৈলকুপা উপজেলা নিয়ে গঠিত ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই গত ১৬ মার্চ ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা মারা যান।

এদিকে ভোটের তফসিলের মধ্যে ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে মো. নায়েব আলী জোয়ারদার‌কে। তিনি জেলা আওয়ামী লীগের সদস্য ও শৈলকুপা উপজেলার সাবেক চেয়ারম্যান।

গত জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শৈলকুপা থেকে টানা পঞ্চমবারের মতো বিজয়ী হন প্রয়াত আব্দুল হাই। এরপর নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করে।

কিন্তু গত পহেলা ফেব্রুয়ারি এক ইলেকশন পিটিশনের শুনানি শেষে ইসির গেজেট স্থগিত করেন হাইকোর্ট। ওই পিটিশনে, ভোটগ্রহণ ও গণনায় অনিয়ম ও কারচুপির অভিযোগ আনেন পরাজিত স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল।

৭ মে (মঙ্গলবার) উপনির্বাচন স্থগিতের আদেশের বিষয়ে আদালতে আইনজীবী সৈয়দ মামুন মাহবুব বলেন, সাত জানুয়ারির নির্বাচনে ঝিনাইদহ-১ আসনে রিটার্নিং কর্মকর্তার দেয়া একটি শিটে ৪৯ শতাংশ ভোট গ্রহণের কথা বলা হয়েছে। এতে দেখা যায়, জেলা আওয়ামী লীগের সহসভাপতি স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল সর্বোচ্চ ভোট পেয়েছেন। কিন্তু পরে নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করা হয়।

তিনি বলেন, গত পহেলা ফেব্রুয়ারি হাইকোর্ট বিবাদীদের নোটিশ ইস্যু করে গেজেট স্থগিত করেন। পরে অবশ্য আপিল বিভাগ গেজেট স্থগিতের আদেশ স্থগিত করেন। এরমধ্যে আব্দুল হাই ইন্তেকাল করেন। এখন নিয়ম হচ্ছে বিজয়ী প্রার্থী মারা গেলে আবেদনকারীকে বিজয়ী ঘোষণা করা। সেটা না করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

ইউ

মসলা চা পানে মিলবে যেসব উপকার

ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হতে যে খাবার খাবেন

হেনা দাস এর লেখা প্রবন্ধের উপর আলোচনা সভা

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে 

আরেক দফা বাড়ল স্বর্ণের দাম

বাবার খোঁজে এমপি আনারের মেয়ে ডিবিতে

বিশ্ববিদ্যালয় থেকে বিড়াল পেল ডক্টরেট ডিগ্রি

আত্মহত্যা করা জবি শিক্ষার্থী অবন্তিকা স্নাতকে তৃতীয়

উপজেলা নির্বাচনে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন

ভোটের হার কম হওয়ার কারণ অনেক: ইসি আলমগীর

পুণ্ড্র ইউনিভার্সিটিতে এইচএসসি জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা

কারাগারে বিএনপি নেতা ইশরাক

মে‌ট্রো‌রেলে এন‌বিআরের ভ্যাট ভুল সিদ্ধান্ত: কা‌দের 

ইসলামী ব্যাংকের সঙ্গে ড্যাফোডিল ইউনিভার্সিটির চুক্তি

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপরও হামলা চালাচ্ছে কিরগিজরা