ঢাকা, বাংলাদেশ

সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪

English

স্বাস্থ্য

দেশসেরার তালিকায় বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স

আবদুর রহমান টুটুল, বগুড়া থেকে

প্রকাশিত: ১৬:৪৫, ৫ মে ২০২৪; আপডেট: ১৬:৪৯, ৫ মে ২০২৪

দেশসেরার তালিকায় বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স

ফাইল ছবি

স্বাস্থ্যসেবা নিশ্চিতসহ নয়নাভিরাম দৃশ্যে দেশসেরার তালিকায় বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সারাদেশের ৪৯২টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে সর্বোচ্চ ৮৯.৪৪ রেটিং পয়েন্ট নিয়ে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রথম স্থান অর্জন করেছে। স্বাস্থ্য কমপ্লেক্সের ছাদে সারি সারি টবে সবুজের সমারোহ। গাছে গাছে ঝুলছে ফল। পুরো হাসপাতাল চত্ত্বরে গড়ে উঠেছে মিনি ফুলবাগান। এমন নৈস্বর্গিকভাবে সাজানো স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীরা সেবা নিতে এসে গর্বিত মনে করছেন। নিরিবিলি পরিবেশ আর মনোরম দৃশ্য মন কাড়ছে উপজেলাবাসীদের। 

জানা গেছে, ২০১৮ সালের ২২ এপ্রিল এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩ কোটি ৮৮ লাখ ৪৪ হাজার টাকা ব্যয়ে নির্মিত অত্যাধুনিক চারতলা বিশিষ্ট ওপিডি ভবনসহ আরও ৪টি ভবন উদ্বোধন করা হয়। এমন অবকাঠামোগত সুবিধা থাকলেও হাসপাতালটিতে নরমাল ডেলিভারির সংখ্যা ছিল খুবই কম। পরে ডা. সাজিদ হাসান সিদ্দিকী লিংকনের হাত ধরেই স্বাভাবিক প্রসব কার্যক্রমের উদ্যোগ ও ব্যাপক প্রচার চালানো হয়। তার নেওয়া বিভিন্ন পদক্ষেপের ফলে মানুষের আস্থা ফিরছে স্বাভাবিক প্রসবে। ইতোমধ্যে নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবে উপজেলায় সাড়া ফেলেছে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।
এছাড়াও দীর্ঘ ৩৬ বছর পর অপারেশন থিয়েটার চালু করা হয়েছে। যেখানে নিয়মিত সিজারিয়ান অপারেশন হয়। পাশাপাশি এই হাসপাতালে প্রতি মাসে গড়ে অর্ধ শতাধিক নরমাল ডেলিভারি হয়ে থাকে। নবজাতকের জন্য উপহারের ব্যবস্থাও চালু রয়েছে। প্রায় ২২বছর পর এই হাসপাতালে অত্যাধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন চালু করা হয়েছে। প্যাথোলোজীর সমস্ত পরীক্ষা-নিরীক্ষা, আল্ট্রাসনোগ্রাম, যক্ষা রোগীদের জিন এক্সপার্ট পরীক্ষা, ইসিজি, এ এন সি এবং পি এন সি সেবা, সুসজ্জিত ডেন্টাল সার্ভিস, কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা, টেলি-মেডিসিন চিকিৎসা সেবা, হারবাল চিকিৎসা সেবা, ডায়াবেটিস ও ব্লাড প্রেশার রোগীদের জন্য এন সি ডি কর্ণার, শিশুদের জন্য আই এম সি আই কর্ণার ও কে এম সি কর্ণারসহ রোগীদের জন্য অন্যান্য সকল ধরনের স্বাস্থ্য সেবা চালু রয়েছে। রোগী ও তাদের স্বজনদের খাবারের জন্য আছে ডাইনিং রুমের ব্যবস্থা। যানবাহনের জন্য রয়েছে নিরাপদ গ্যারেজ। এই উপজেলাসহ আশপাশের প্রায় ৬ থেকে ৭টি উপজেলার মানুষ একসময় দীর্ঘ পথ পাড়ি দিয়ে বগুড়া থেকে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন নিয়ে আসতো। তাদের কষ্ট লাঘব করার জন্য ২০২১ সাল থেকে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জলাতঙ্ক এর ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়। একসময় এই হাসপাতাল থেকে দৈনিক গড়ে ২০০ থেকে ২৫০জন রোগী স্বাস্থ্য সেবা গ্রহণ করতেন। বর্তমানে পরিবেশ ও সেবার মান উন্নয়নের ফলে দৈনিক গড়ে প্রায় ৯০০ থেকে এক হাজার মানুষ এখান থেকে স্বাস্থ্য সেবা গ্রহণ করে থাকেন।

এদিকে দেশের স্বাস্থ্যসেবা নিয়ে সরকারি হাসপাতালে নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে অনেক সংবাদ চোখে পড়ে প্রতিনিয়ত। অথচ এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ছাদে সারি সারি টবে সবুজের সমারোহ। গাছে গাছে ঝুলছে ফুল ও ফল। পুরো হাসপাতাল চত্ত্বরে গড়ে উঠেছে মিনি ফুলবাগান। সেইসাথে শোভা পাচ্ছে ছোটছোট সবজিক্ষেত ও ভেষজ বাগান। পুরো চত্ত্বর ঝকঝকে তকতকে। একসময় যেখানে সন্ধ্যার পরই ভুতুড়ে পরিবেশ বিরাজ করতো। বর্তমানে সেই উপজেলা কমপ্লেক্স জুড়ে আলো ঝলমলে পরিবেশ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে এমন নৈস্বর্গিকভাবে সাজিয়েছেন শেরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজিদ হাসান সিদ্দিকী লিংকন। তার এই সৃষ্টিশীল কাজের স্বীকৃতি স্বরূপ শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সারাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। স্বাস্থ্য বিভাগের র‌্যাংকিং-এ সারাদেশের ৪৯২টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে সর্বোচ্চ ৮৯.৪৪ রেটিং পয়েন্ট নিয়ে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রথম স্থান অর্জন করেছে।

শেরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজিদ হাসান সিদ্দিকী লিংকন জানান, ২০২১ সালের ১২ আগষ্ট স্বাস্থ্যকমপ্লেক্সেটিতে যোগদান করেন। যোগদানের পর থেকেই পাল্টে গেছে হাসপাতালের দৃশ্যপট। হাসপাতাল প্রাঙ্গন দালাল মুক্ত হয়েছে। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি রোগীদের সঠিক সেবা নিশ্চিতে বদলে ফেলা হয়েছে ভেতরের পরিবেশ।  তিনি আরো জানান হাসপাতালে সেবা নিতে আসা প্রতিটি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে

আমরা অঙ্গীকারাবদ্ধ। সলের সম্মিলিত প্রচেষ্টায় দেশসেরার তালিকায় রয়েছে এই স্বাস্থ্য কমপ্লেক্সে। এখানকার সকল কর্মকর্তা ও কর্মচারীরা নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেবা অধিকার বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। তিনি স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ মজিবর রহমান মজনু এবং বগুড়া জেলার সিভিল সার্জনকে ধন্যবাদ জানান।

বগুড়া সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শফিউল আজম জানান, স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সেবা নিতে আসা রোগীর সংখ্যা এই হাসপাতালে বেশি। সিরাজগঞ্জসহ আশাপাশের অন্যান্য উপজেলা থেকেও এখানে সেবা নিতে আসে অনেক রোগী। যার ফলে স্বাস্থ্য বিভাগের র‌্যাংকিং-এ সারাদেশের ৪৯২টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে সর্বোচ্চ ৮৯.৪৪ রেটিং পয়েন্ট নিয়ে প্রথম স্থান অর্জন করেছে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এটা বগুড়াবাসীর জন্য গর্ব। এছাড়াও র‌্যাংকিং-এ এগিয়ে আছে গাবতলী ও শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। জেলার প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার অনেক ভালো। 

বগুড়া-৫ (শেরপুর-ধুনট) এলাকার সংসদ সদস্য আলহাজ¦ মজিবর রহমান মজনু জানান মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবাকে জনগনের কাছে পৌছে দেওয়ার নানা পদক্ষেপ নিয়েছেন। একমাত্র তিনিই সফল প্রধারমন্ত্রী যিনি রাতদিন কাজ করছেন মানুষের স্বস্থ্যসেবা নিশ্চিত করার জন্য।

ইউ

মসলা চা পানে মিলবে যেসব উপকার

ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হতে যে খাবার খাবেন

হেনা দাস এর লেখা প্রবন্ধের উপর আলোচনা সভা

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে 

আরেক দফা বাড়ল স্বর্ণের দাম

বাবার খোঁজে এমপি আনারের মেয়ে ডিবিতে

বিশ্ববিদ্যালয় থেকে বিড়াল পেল ডক্টরেট ডিগ্রি

আত্মহত্যা করা জবি শিক্ষার্থী অবন্তিকা স্নাতকে তৃতীয়

উপজেলা নির্বাচনে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন

ভোটের হার কম হওয়ার কারণ অনেক: ইসি আলমগীর

পুণ্ড্র ইউনিভার্সিটিতে এইচএসসি জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা

কারাগারে বিএনপি নেতা ইশরাক

মে‌ট্রো‌রেলে এন‌বিআরের ভ্যাট ভুল সিদ্ধান্ত: কা‌দের 

ইসলামী ব্যাংকের সঙ্গে ড্যাফোডিল ইউনিভার্সিটির চুক্তি

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপরও হামলা চালাচ্ছে কিরগিজরা