ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪

English

প্রবাস

টরেন্টোর বাঙালি পাড়ায় বৈশাখের আমেজ 

লায়লা সেরনিয়াবাত, কানাডা থেকে :

প্রকাশিত: ১২:৪৪, ৫ এপ্রিল ২০২৪

টরেন্টোর বাঙালি পাড়ায় বৈশাখের আমেজ 

সংগৃহীত ছবি

কানাডার টরেন্টোর বাঙালি অধ্যুষিত এলাকা ডেন্টোনিয়া পার্ক এখন বৈশাখের আমেজে সেজেছে। অপেক্ষা শুধু সময়ের। পবিত্র রমজান শেষ হলেই বৈশাখী হাওয়া জেগে উঠবে নতুন করে। ইতিমধ্যে শোভাযাত্রায় বহনের জন‍্য শিল্পীদের আঁকা নন্দনিক মুখোশ, মুকুটসহ লোকজ উপকরণ বিতরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। টরোন্টোতে বসবাসরত প্রবাসী এবং চারুকলার শিল্পীরা রাতদিন পরিশ্রম করে ব্যানার ফেস্টুন ও মুখোশ তৈরি করেছে।

১ লা বৈশাখ ১৪ ই এপ্রিল দুপুর ১টায় মেট্রো পাকিং থেকে শুরু করে ডেন্টোনিয়া পার্কে সবাই কে সমবেত হবার আহ্বান জানিয়েছেন আয়োজকরা। এরপর ই শুরু হবে মঙ্গল শোভাযাত্রা। সারাদিন ব্যাপী প্রাণের মেলায় মিলবে বাঙালিয়ানা আড্ডা আর লোকজ সংস্কৃতির পন্য সামগ্রী।এছাড়াও থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান , টরেন্টোর অনেক শিল্পী এতে অংশগ্রহন করবেন । এছাড়াও থাকবে শত কন্ঠে এসো হে বৈশাখ

এবারের ১৪৩১ বাংলা নববর্ষের পহেলা বৈশাখে টরনটো মঙ্গল শোভা যাত্রার এক অন্য মাত্রার সংযোজন করতে যাচ্ছে বাংলাদেশ চারু কলার প্রাক্তন ছাত্রছাত্রির সমন্বয়ে গঠিত Toronto Art Quest . তাদের এই অনন্য মঙ্গল শোভা যাত্রার শিল্পকর্মগুলো পুরোপুরি ঢাকার চারুকলার আদলে তৈরী। এবারে বাংলা নববর্ষের প্রতিপাদ্য “ আমরা তো তিমির বিনাশী” সত্য হোক, জয় হোক ।

5মিডিয়া ব্যক্তিত্ব আসমা আহমেদ বলেন, ১ লা বৈশাখ উৎসব আমাদের বাঙালি জাতির পরিচয় তুলে ধরতে পারে বিশ্বের নানা ভাষা ও সংস্কৃতির মানুষের কাছে।১হাজার ৪শত ৩০ বছরের দিন গণনা শেষে আমরা পা রাখবো ৩১ শে। 
বৈশাখী আয়োজন একক কোন সংগঠনের কৃতিত্ত্ব নয়। বাঙালির সম্মিলিত উৎসব সবার উপস্থিতিতে আমরা যে অংশীদার হতে পারবো এটাই একজন বাঙালি হিসেবে আমার সব চেয়ে বড় পাওয়া। 

তিনি আরো বলেন, কানাডায় বসবাসকারী বাঙালির বন্ধন এই বৈশাখী উৎসব। মঙ্গল শোভাযাত্রা এই উৎসবের একটি অংশ মাত্র। মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে দিন ব‍্যাপি আয়োজনে সকল পেশার নাগরিকদের উপস্থিতি আমাদের আয়োজন কে সমৃদ্ধ করবে। আমার ও আমাদের সংগঠনের পক্ষ থেকে সবাইকে স্বাগত এবং নববর্ষের শুভেচ্ছা।

কমিউনিটি ব্যক্তিত্ব মেরী রাশেদীন রলেন, বাংলা নববর্ষের উৎসব “পহেলা বৈশাখ” নামে পরিচিত, যা বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস। বিশ্বব্যাপী যুদ্ধ বিগ্রহ  সফলতা-ব্যর্থতা, আনন্দ-বেদনা, হাসি-কান্না সব মিলিয়ে শেষ হতে চলেছে আর একটা বছর। সব দুঃখের স্মৃতি ভুলিয়ে নতুন নতুন আনন্দে ভরা স্মৃতি তৈরি করার সময় চলে এসেছে। তাই পহেলা বৈশাখের এই শুভ দিনটিকে পরিবারে সাথে, বাংলা কমিউনিটির সাথে আনন্দের সঙ্গে উপভোগ করবো। সবাই হাতে হাত মিলিয়ে, সুরে সুর মিলিয়ে একসাথে গেয়ে উঠবো এসো হে বৈশাখ এসো এসো . . 
মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে দিন ব‍্যাপি আয়োজনে সকল পেশার নাগরিকদের উপস্থিতি আমাদের আয়োজন কে সমৃদ্ধ করবে। আমার ও আমাদের সংগঠনের পক্ষ থেকে সবাইকে স্বাগত এবং নববর্ষের শুভেচ্ছা।

উল্লেখ্য ইতিমধ্যেই‌ আগত অনুষ্ঠান উপলক্ষ্যে বাঙ্গালীদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে।।

//এল//

প্রধানমন্ত্রীর কাছে রেডি-টু-কুক ফিশ সামগ্রী তুলে দিলেন মন্ত্রী

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ১, আহত ৩

১৩৯ উপজেলায় ভোট পড়েছে ৩৬ শতাংশ

একনেকে ১০ প্রকল্প অনুমোদন

ইউএস ট্রেড শোতে ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন

চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের পাইলটের মৃত্যু

ঢাকায় মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা

মিস ইউএসএ খেতাব ফিরিয়ে দিলেন নোয়েলিয়া ভয়েট

সোহেল চৌধুরী হত্যায় তিনজনের যাবজ্জীবন

কমলাকান্দায় নির্বাচনে হেরে বিজয়ী কর্মীদের ওপর হামলা

সন্ধ্যায় ঝড়ের পূর্বাভাস

নাসিরনগরে প্রথম নারী চেয়ারম্যান রোমা

শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

চলচ্চিত্র প্রযোজক মাহমুদ রুহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার