ঢাকা, বাংলাদেশ

রোববার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪

English

প্রবাস

কানাডায় টরন্টোতে মে দিবস পালিত 

লায়লা নুসরাত, কানাডা থেকে:

প্রকাশিত: ১০:৪৩, ৬ মে ২০২৪

কানাডায় টরন্টোতে মে দিবস পালিত 

সংগৃহীত ছবি

জয় হোক মেহনতি মানুষের- এই শ্লোগানকে বুকে ধারণ করে আজ ৫ই মে ২০২৪, রবিবারে টরন্টো ডেনফোর্থের হোপ ইউনাইটেড চার্চে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডা মহান মে দিবস পালন করে। এই আয়োজনের প্রথম পর্বে ছিল আলোচনা সভা এবং দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। 

সংগঠনের সভাপতি জনাব আজফর সৈয়দ ফেরদৌস অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন। পিডিআই কানাডার সাধারণ সম্পাদক মনির জামান রাজু অনুষ্ঠানের প্রথম পর্ব, আলোচনা সভা পরিচালনা করেন।

 প্রথম পর্বে বক্তব্য রাখেন শাহীন হাসান, কানাডা পোস্ট ইউনিয়ন কর্মী , রোমান চৌধুরী, সাবেক শ্রমিক নেতা চট্টগ্রাম স্টিল মিল, কমরেড হেলেন কেনেডি, কেন্দ্রীয় কমিটির সদস্য, কমিউনিস্ট পার্টি অফ কানাডা। কমরেড রেজা বেহরাভেন, ইরানী বামপন্থী নেতা। আফগানিস্তানের বাম আন্দোলনের নেতা কমরেড রহমত।

১৮৮৬ সালে শিকাগোর হে মার্কেটে সংগঠিত শ্রমিক আন্দোলনের শিক্ষা এবং বর্তমানে শ্রমিক শ্রেণীর অবস্থার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডা শিক্ষক ইউনিয়নের নেতা টিটো খন্দকার। 

অন্যান্য বক্তারা বলেন, ১৮৮৬ সালের শিকাগো শহরের শ্রমিক আন্দোলনের স্মরণে সারা বিশ্বের শ্রমিকশ্রেণী এই দিনটিকে শ্রমিকদের বিজয়ের দিন,অধিকার আদায়ের দিন হিসেবে পালন করে আসছে। এই আন্দোলন আমেরিকাতে হলেও আমেরিকা এবং কানাডা এই দিনটিকে স্বীকৃতি দেয় না। উপযুক্ত মজুরি, কর্ম পরিবেশ, জীবন যাত্রার মান ইত্যাদি সহ নানা দাবি দাওয়া নিয়ে সারা বিশ্বে এখনো শ্রমিক শ্রেণী লড়াই করে যাচ্ছে।

আয়োজনের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন পিডিআই, কানাডার সহ সাধারণ সম্পাদক আরিফ মোর্শেদ। এই পর্বে আবৃত্তি করেন কামরান করিম, রওশান জাহান উর্মি এবং শেখর গোমেজ। নৃত্য পরিবেশনা করেন অরুনা হায়দার। একক সংগীত পরিবেশন করেন, ফারজানা আজিম শিউলী, আসিফ চৌধুরী । বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদের শিল্পীবৃন্দ সব শেষে দলীয় গণ সংগীত পরিবেশন করেন।

//এল//

মাশরাফীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

‘র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় তদন্ত হবে’

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সবাইকে এক যোগে কাজ করার আহ্বান

ইরানে দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকর

‘তথ্য দিতে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেয়া হয়েছে ৩ জন মুখপাত্র’

ভোটারদের দাঁড়ে দাঁড়ে ঘুরচ্ছেন প্রার্থীরা

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

শত বছর আগের মুদ্রা ১২ কোটিতে বিক্রি

নরসিংদীতে এমপি ফরিদা ইয়াসমিনের কার্যালয় উদ্বোধন

ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

আবারও বাড়ল স্বর্ণের দাম

বগুড়ায় হাজী সম্মেলন ও দোয়া মাহফিল

একটা জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব

বগুড়ায় কেজি দরে বিক্রি হচ্ছে লিচু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা খাতুন