ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ৫ ১৪৩১, ২০ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচীর উদ্বোধন

লাবণ্য হক:

প্রকাশিত: ২১:৫৬, ৭ অক্টোবর ২০২৩

নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচীর উদ্বোধন

নারী উদ্যোগ কেন্দ্রে  “নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচী”র উদ্বোধন করা হয়। উক্ত  কর্মসূচীর উপলক্ষে  আলোচনা সভা

নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচী উদ্বোধন করা হয়।নারী উদ্যোগ কেন্দ্রে  “নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচী”র উদ্বোধন করা হয়। উক্ত  কর্মসূচী উপলক্ষে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 শনিবার (৭ই অক্টোবর) নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাশহুদা খাতুন শেফালীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, নারী স্বাস্থ্য বিশেষজ্ঞ ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. হালিদা হানুম আখতার ও ক্যান্সার রোগতত্ত্ববিদ, জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের ক্যান্সার এপিডেমিওলোজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও নারী উদ্যোগ কেন্দ্রের উইমেন্স ক্যান্সার কন্ট্রোল প্রোগ্রামের পরামর্শক অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংবাদিক হামিম কবির, নাসরিন সুলতানা, জান্নাতুল ফেরদৌসী মানু, ইয়াসমিন পিউ, লাবণ্য হক, ইসমত জেরিন স্মিতা ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান মোসাররত সৌরভ, সেক্রেটারি ইকবাল মাহমুদ, উন্নয়ন ধারা’র নির্বাহী পরিচালক মাহবুব শওকত এবং নারী উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিষদের সদস্যগণ।


অনুষ্ঠানের শুরুতে নির্বাহী পরিচালক মাশহুদা খাতুন শেফালী সংগঠনের প্রতিষ্ঠাকাল, তিন দশকের কার্যক্রম ও নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচীর বিভিন্ন দিক ও কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। তিনি জানান, নারী উদ্যোগ কেন্দ্র (নউক) একটি বেসরকারী নারী উন্নয়ন সহযোগী সংগঠন। সমাজের সর্বস্তরে নারীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সহ নারী-পুরুষের সমতা ও গ্রামীন দরিদ্র নারী জনগোষ্ঠির দারিদ্রতা বিমোচন তথা নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৯১ সাল থেকে প্রতিষ্ঠানটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নারীর ক্ষমতায়ন এর লক্ষ্যে যুব নারী নেতৃত্ব গঠন, বাল্যবিবাহ বন্ধ, নারীর প্রতি যে কোন ধরনের সহিংসতা রোধ ও নারীর নিরাপদ স্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত অন্যান্য কর্মসূচীর পাশাপাশি নারী উদ্যোগ কেন্দ্র (নউক) এর ‘উইমেনস ক্যান্সার কন্ট্রোল প্রোগ্রাম’ নামে একটি বিশেষ কর্মসূচী গ্রহন করা হয়েছে । উক্ত কর্মসূচির আওতায় জাতীয়, আঞ্চলিক ও সামাজিক পর্যায়ে স্তন ও জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা, প্রাথমিক অবস্থায় ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা বিষয়ক দিক-নির্দেশনা প্রদান করা হবে। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল ও সমাজভিত্তিক কার্যক্রমও পরিচালনা করা হবে। উক্ত কার্যক্রমটি প্রাথমিকভাবে কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলায় পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

কিশোরগঞ্জ জেলা শহর, পাকুন্দিয়া উপজেলার এগারসিন্দুর ইউনিয়ন ও ঢাকার সাভারে অবস্থিত মোট তিনটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের মাধ্যমে সমাজভিত্তিক ক্যান্সার সেবা চালু করা হবে। টেলিমেডিসিনের সহায়তায় বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নেয়ার ব্যবস্থাও থাকবে।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার নারীদের ক্যান্সার নিয়ন্ত্রণে বিশেষ কার্যক্রমের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন। বিশেষ করে গ্রামীণ নারীদের অসচেতনতা ও সঙ্কোচবোধের কারণে ক্যান্সার অনেক দেরীতে ধরা পড়ে। ফলে চিকিৎসায় কাঙ্ক্ষিত ফল পাওয়া যায় না। সমাজভিত্তিক ক্যান্সার সেবা এর উত্তরণ ঘটাতে পারে। তিনি জানান, নারী উদ্যোগ কেন্দ্রের দীর্ঘ দিনের অভিজ্ঞতা আছে সমাজভিত্তিক চক্ষু সেবা প্রদানের। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে সমাজভিত্তিক ক্যান্সার সেবার বাস্তব প্রয়োগে একটি দিশারী ভূমিকা পালন করতে পারে।

অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার আরও জানান, দুঃখজনক হলেও সত্য, দেশে কোন সংগঠিত ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচী নেই। সরকারের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে শুধু জরায়ুমুখের ক্যান্সারের জন্য অসংগঠিত স্ক্রিনিং চালু আছে। নারী উদ্যোগ কেন্দ্রের পক্ষ থেকে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় স্তন, জরায়ুমুখ ও মুখগহ্বরের ক্যান্সারের একটি সমন্বিত ও সংগঠিত স্ক্রিনিয়ের একটি পাইলট প্রকল্প চালু করা হচ্ছে।


ড. হালিদা হানুম আক্তার বলেন, নারীর ক্যান্সারের পাশাপাশি পুরুষদের ক্যান্সার নিয়েও কথা বলতে হবে, যাতে পরিবারের পুরুষ সদস্যরা ক্যান্সার প্রতিরোধ, নির্ণয় ও চিকিৎসার বিষয়ে সচেতন হন। 

//এল//

সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ

নরসিংদীতে সংঘর্ষে স্কুলছাত্র নিহত

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রবিবার

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ

বাংলাদেশের শিক্ষার্থীদের সমর্থনে কলকাতায় বিক্ষোভ

নোয়াখালীতে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া -পাল্টা ধাওয়া

সারাদেশে সহিংসতায় নিহত ১১

দিনাজপুরে ত্রিমুখী ধাওয়া পাল্টা ধাওয়া চলছে, আহত অর্ধশত

আজ আর মেট্রোরেল চলবে না

সারাদেশে রেল যোগাযোগ বন্ধ

আলোচনার সিদ্ধান্ত পরে: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

সাংবাদিক নাদিয়া শারমিন আহত

আরো ৩ দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী