ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪

English

জাতীয়

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ২১:৪০, ২৬ এপ্রিল ২০২৪

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

সংগৃহীত ছবি

গরমে জনজীবন বিপর্যস্ত। দাবদাহে জনজীবন অতিষ্ঠ ও স্থবির হয়ে পড়েছে। ক্ষতির ঝুঁকিতে ধানসহ মাঠের অন্যান্য ফসল। কাজে যেতে না পারায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।
দেশে চলমান তাপপ্রবাহের মধ্যেই এবার বৃষ্টির সম্ভ্যব্য সময় জানাল আবহাওয়া অফিস।

আজ শুক্রবার আবহাওয়া দপ্তর জানায়, আগামী মে মাসের ২ তারিখে বৃষ্টি হতে পারে।
সিনপটিক অবস্থা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে উল্লেখ করে আবহাওয়া অফিসের ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
প্রথম দিনের পূর্বাভাসে বলা হয়েছে, প্রথম দিনের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। শিলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।
দ্বিতীয় দিনের পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।
তৃতীয় দিনের পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির আশঙ্কা রয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।
বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

//এল//

ওয়ালটন হাই-টেক পার্কে সর্বজনীন পেনশন স্কিমের কর্মশালা

নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত

বগুড়ায় অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহের উদ্বোধন

বুধবার উপজেলা পরিষদ নির্বাচন

সংঘাতের আশঙ্কা নিয়েই বুধবার উপজেলা পরিষদ নির্বাচন

বগুড়ায় উপজেলা নির্বাচন: কেন্দ্রগুলোতে যাচ্ছে সরঞ্জামাদি

হজের ভিসা আবেদনের মেয়াদ বাড়ল

দেশে ৫মবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ঢাকা ওমেনস ম্যারাথন

রোহিঙ্গাদের ফেরাতে আইওএম’কে উদ্যোগ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সরকার আরো ১০টি এয়ারবাস কিনবে: বিমানমন্ত্রী

কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

অফিসে কেউ আপনাকে প্রতিনিয়ত হেয় করলে যা করবেন

বানারীপাড়ায় অধ্যাপক নিত্যানন্দ শীলের পরলোকগমণ

প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ