ঢাকা, বাংলাদেশ

রোববার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪

English

জাতীয়

বুধবার উপজেলা পরিষদ নির্বাচন

দেড় শ প্রার্থী বহিষ্কার করলো বিএনপি

সুকুমার সরকার

প্রকাশিত: ১৭:৫৫, ৭ মে ২০২৪; আপডেট: ১৭:৫৭, ৭ মে ২০২৪

বুধবার উপজেলা পরিষদ নির্বাচন

ছবি সংগৃহীত

উপজেলা (প্রাক্তন থানা) পরিষদের প্রথম ধাপের ভোট গ্রহণ ৮ মে (বুধবার)। এদিন দেশের ১৪০টি উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। এ ধাপে ২২টি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া বাকি উপজেলায় ব্যালটে ভোট নেওয়া হবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে ইতিমধ্যে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দুর্গম এলাকার ৪২৪ কেন্দ্রে ভোট গ্রহণের জন্য মঙ্গলবার (৭ মে) ব্যালট পেপার পাঠানো হয়। ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন কাল ৮ মে (বুধবার) সকালে। সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে আওয়ামী লীগ উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের আত্মীয় স্বজনরা অংশগ্রহণ করতে পারবে না মর্মে একটি নির্দেশনা জারি করে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই নির্দেশনাটি আওয়ামি লিগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা হিসেবে ঘোষণা করেন । যারা অমান্য করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন কাদের। অপরদিকে দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপি ১৫০ জনকে বহিষ্কার করেছে।

ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। সোমবার মধ্যরাতে প্রচার শেষ হয়েছে। প্রচারণা নিয়ে অনেক জেলায় সংঘর্ষ-সহিংসতা ঘটেছে। নির্বাচন বিশ্লেষকদের মতে, উপজেলা নির্বাচনে শাসকদল আওয়ামি লিগ দলীয় প্রার্থী না দিলেও ভোটের মাঠে লড়াই হবে আওয়ামি লিগ বনাম আওয়ামি লিগ নেতাদের মধ্যে। প্রথম ধাপে জাতীয় পার্টি মাত্র এক উপজেলায় প্রার্থী দিয়েছে। এ ছাড়া সব প্রার্থীই স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। তবে এ নির্বাচনে আওয়ামি লিগের নেতারা ছাড়াও বিএনপি নেতারাও কয়েকটি উপজেলায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

 ইসি জানিয়েছে, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় তফসিল দেয়া হলেও ৫টি উপজেলায় তিন পদেই বিনাভোটে নির্বাচিত হয়েছেন। ভোট স্থগিত রয়েছে চার উপজেলায়। ফলে কাল ভোট গ্রহণ হবে ১৪১টি উপজেলায়। এসব উপজেলায় মোট প্রার্থী ১ হাজার ৬৩৫। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান ১০ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ জন রয়েছেন। উপজেলা পরিষদ নির্বাচনে দুর্গম এলাকার ৪২৪টি কেন্দ্রে মঙ্গলবার ব্যালট পেপার পাঠানো হয়েছে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, যাতায়াতের অসুবিধার জন্য দুর্গম এলাকায় ভোটের আগের দিন ব্যালট পাঠানোর জন্য সিদ্ধান্ত দিয়েছে ইসি।  এসব উপজেলার ৪২৪টি কেন্দ্র দুর্গম হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইসি আধিকারীকরা জানান, চার ধাপে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ  নির্বাচনে সব ধাপেই দুর্গম কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হবে। অন্যগুলো যাবে ভোটের দিন সকালে।  উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ১৪ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ ছাড়া ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের পূর্ববর্তী দুই দিন; ভোটের দিন এবং ভোটের পরের দুই দিনসহ পাঁচ দিন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে।

আইনশৃঙ্খলা রক্ষায় তিনটি ইউনিয়নের জন্য একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ভোট গ্রহণের আগের দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরের দুই দিন পর্যন্ত সংক্ষিপ্ত বিচার আদালতে দায়িত্ব পালনের জন্য প্রতি উপজেলায় একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। এছাড়া ভোট উপলক্ষে তিন দিনের জন্য মোটরবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।    

ইউ

মসলা চা পানে মিলবে যেসব উপকার

ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হতে যে খাবার খাবেন

হেনা দাস এর লেখা প্রবন্ধের উপর আলোচনা সভা

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে 

আরেক দফা বাড়ল স্বর্ণের দাম

বাবার খোঁজে এমপি আনারের মেয়ে ডিবিতে

বিশ্ববিদ্যালয় থেকে বিড়াল পেল ডক্টরেট ডিগ্রি

আত্মহত্যা করা জবি শিক্ষার্থী অবন্তিকা স্নাতকে তৃতীয়

উপজেলা নির্বাচনে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন

ভোটের হার কম হওয়ার কারণ অনেক: ইসি আলমগীর

পুণ্ড্র ইউনিভার্সিটিতে এইচএসসি জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা

কারাগারে বিএনপি নেতা ইশরাক

মে‌ট্রো‌রেলে এন‌বিআরের ভ্যাট ভুল সিদ্ধান্ত: কা‌দের 

ইসলামী ব্যাংকের সঙ্গে ড্যাফোডিল ইউনিভার্সিটির চুক্তি

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপরও হামলা চালাচ্ছে কিরগিজরা