ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

মিডিয়া

যুগান্তরের মামুনের বিরুদ্ধে ঠাকুরগাঁওয়ে ডিজিটাল আইনে মামলা

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ২০:২২, ১৮ সেপ্টেম্বর ২০২৩

যুগান্তরের মামুনের বিরুদ্ধে ঠাকুরগাঁওয়ে ডিজিটাল আইনে মামলা

ছবি: আবদুল্লাহ আল মামুন...

দৈনিক যুগান্তরের ঢাকা অফিসের বিশেষ প্রতিনিধি আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন (২৫/২৮/২৯/৩১) ধারায় ঠাকুরগাঁওয়ে মামলা হয়েছে। আওয়ামী লীগের ঠাকুরগাঁও-২ আসনের এমপি দবিরুল ইসলামের কর্মী প্রভাত শাহা এই মামলা করেন। তিনি নিজেকে জাতীয় হিন্দু মহাজোটের বালিয়াডাঙ্গী শাখার সভাপতি বলেও দাবি করেছেন।

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট আমলী আদালত বালিয়াডাঙ্গী, ঠাকুরগাঁওয়ে (বিচারক রহিমা খাতুনের আদালত) ৩০ জুলাই মামলাটি দায়ের হয়। আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ইউনিটকে তদন্তের নির্দেশ দিয়েছেন। পিবিআই জানিয়েছে, মামলার অভিযোগের বিষয়ে তাদেরকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া এই মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২৩ জুলাই দৈনিক যুগান্তরে এমপি দবিরুলের আত্মীয় স্বজনরা আর্থিক সুবিধার বিনিময়ে স্থানীয় সংখ্যালঘুদের জমির জাল দলিল তৈরিতে প্রভাবশালীদের সহযোগিতা করেছেন বলে সংবাদ প্রকাশ করা হয়।

পরদিন সংবাদটি ফেসবুকে ‘জাগো বাহে’ নামক একটি আইডি শেয়ার করে। মামলার বাদী তা ফেসবুক ব্যবহারের সময় দেখতে পান। জাতীয় হিন্দু মহাজোটের বালিয়াডাঙ্গী শাখার সভাপতি প্রভাত শাহা মামলার এজাহারে বলেন এমপি দবিরুল তার প্রিয় নেতা। ফেসবুক স্ট্যাটাসে এমপির বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর, ধর্মীয় মুল্যবোধ বা অনুভূতিতে আঘাত করেছে। একই সঙ্গে তিনি (প্রভাত শাহা) যুগান্তরে প্রকাশিত সংবাদটি ডিজিটাল নিরাপত্তা আইনের অপরাধ বলে দাবি করেন।

উল্লেখ্য, ২৩ জুলাই দৈনিক যুগান্তরে ‘আওয়ামী লীগের জরিপের কাজ শেষ পর্যায়ে/বর্তমান এমপি বাদের তালিকা হবে দীর্ঘ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদ প্রকাশের এক সপ্তাহ পর ৩০ জুলাই প্রভাত শাহা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন।
 
জানা গেছে, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য যে নির্দেশনা দেন তা ঠাকুরগাঁওয়ের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কাছে পৌঁছে ৩ সেপ্টেম্বর। 

দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হওয়ায় ঠাকুরগাঁও সাংবাদিক ইউনিয়ন নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

ইউ

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে যা বললেন তথ্য প্রতিমন্ত্রী

মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি

‘পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে’

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

প্যারিসে নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া