ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪

English

সাহিত্য

বইমেলায় কবি মেহেবুব হকের নতুন কাব্য গ্রন্থ ‘তুমি ভালো থেকো’

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১০:০৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১০:১৫, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

বইমেলায় কবি মেহেবুব হকের নতুন কাব্য গ্রন্থ ‘তুমি ভালো থেকো’

সংগৃহীত ছবি

এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে মানবতার কবি মো:মেহেবুব হকের নতুন কাব্য গ্রন্থ ‘তুমি ভালো থেকো’ বইটি প্রকাশ করেছেন পারিজাত প্রকাশন, স্টল-৪৯৭-৪৯৮ ।

ঐশ্বরিক আহ্বানের অমিয় বানী অন্তরে বহন করে কবি লিখে চলেছেন মানুষে মানুষে ভালোবাসার কথা, ভালোলাগার কথা ও মানবতার কথা। মানুষ চিরদিন মুক্তি খোঁজে, শান্তি খোঁজে, হারিয়ে যেতে চায় প্রশান্তির অনন্য ভুবনে, উন্নত সোপানে যেখানে মানসিক যন্ত্রণা নেই, কামনা বাসনা লোভ-লালসার অদম্য প্রস্রবন নেই, আছে শুধুই শান্তি। তাইতো মানবিক পৃথিবী বিনির্মানের জন্য মানবিক মানুষ প্রয়োজন। প্রয়োজন দয়ামায়া, প্রেম, ভালোবাসার নিরন্তর ছোঁয়ায় সতত মুগ্ধ সাধারণ মানুষ। যার মাঝে অসাধারণ অনুভূতির বিস্ময়কর জাগরণ ঘটে, অপূর্ব প্রাকৃতিক শোভার নিবিড় সান্নিধ্যে ধন্য হয় তার চিত্ত। স্বর্গীয় দ্যুতির অনিব্বর্চনীয় সৌন্দর্যে বিমোহিত হয় তার মন। যা আপন খেয়ালে অনন্ত প্রেমের ঢেউ তোলে চিন্তার অনন্ত সমুদ্রে যেখানে অবগাহন করে মানুষ খুঁজে পায় মুক্তির চিরন্তর দিশা। এমনই মানবিক অনুভূতির জাগতিক ও আধ্যত্মিক দুটি রূপকেই কবি তার কবিতায় ফুটিয়ে তুলেছেন। কবির লেখনীতে যা জ্ঞান পিপাসু চিন্তাশীলদের কাছে এক আলোচনার বিষয়বস্তু হবে।

এছাড়াও মেলায় পাবেন লেখকের প্রকাশিত একাধিক কাব্যগ্রন্থ ‘ভালোবাসার অচিন পাখী’‘মুগ্ধতার অন্তহীন দিগন্তে’ ‘ভালোবাসার নীলপদ্ম’ ‘নিরন্তর তুমি’ ‘মানবতার দর্পণ’ ‘নীল প্রজাপতি’ ‘নাতে রাসুল(সা:)’ ‘মহা মানব’ ও ‘ঐশী ছোঁয়া’। অনিন্দ্য প্রকাশ ও পারিজাত প্রকাশনী থেকে কাব্যগ্রন্থগুলো প্রকাশিত হয়েছে।

কবি মোঃ মেহেবুবহক। পেশায় একজন কাস্টমস কর্মকর্তা হলেও তিনি মূলত মানবতার কবি।মেহেবুব হক মানব প্রেম এবং মানবতা নিয়ে লিখে চলেছেন অবিরাম। স্ত্রী আর সন্তানের অনুপ্রেরণায় মূলত তার লেখালেখির জগতে আসা। মানুষ হয়ে মানবীয় গুণাবলি অর্জন করে প্রকৃত মানুষ হতে না পারলে মানবজীবনের সার্থকতা থাকে না- সেই বোধশক্তি জাগ্রত করার জন্য তিনি বারবার সমাজের মানুষকে আহ্বান করেছেন তাঁর কবিতার ছন্দে।

মোঃ মেহেবুব হক যশোর জেলার সারসা থানার নাভারণ বাজারের নিকটস্থ উত্তর বুরুজবাগান গ্রামে ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ ফজলুল হক ও মাতার নাম মমতাজ বেগম। পিতা মাতার দুই সন্তানের মধ্যে তিনিই বড়। ছোটবেলা থেকে তিনি খুব মেধাবী ছিলেন। শিক্ষাগত জীবনে তিনি ২০০১ সালে বুরুজবাগান মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৩ সালে ক্যান্টনমেন্ট কলেজ, যশোর থেকে এইচএসসি কৃতিত্বের সাথে পাশ করার পর বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ২০০৯ সালে বিএসসি-ইন-সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন।

ছোটবেলা থেকেই তিনি সাহিত্যনুরাগী ছিলেন। পড়াশোনার পাশাপাশি তিনি লেখালেখি করতেন। তবে কর্মজীবনে প্রবেশের পরই তার সাহিত্য প্রতিভার বিকাশ হতে থাকে এবং ২০১৯ সাল হতে তার প্রকাশনা শুরু হয়। তিনি প্রেম, বিরহ, দ্রোহ, সুফিজমসহ বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে ব্যস্ত সময় পার করেন। এ পর্যন্ত তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ১০ টি।

কবি মেহেবুব হক কাব্যকথা সাহিত্য পরিষদ কর্তৃক আয়োজিত “জাতীয় সাহিত্য উসব-২০২৩” অনুষ্ঠানে কাব্যসাহিত্যে অবদানের জন্য তিনি ‘জাতীয় সাহিত্য পুরস্কার’ ও সনদপত্র পান। এছাড়াও ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত কর্তৃক আয়োজিত ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২৩’ এর ‘বর্ষসেরা কবি-২০২২’, ৮ম ‘ফ্রেন্ডস অব হিউম্যানিটি আ্যওয়ার্ড-২০২৩’ এর ‘বর্ষসেরা কবি-২০২২’ পুরস্কার, ফ্রেন্ডস অব হিউম্যানিটি আ্যওয়ার্ড-২০২৩’ এছাড়াও কবি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ড 2023 , সম্মাননা সনদসহ ফেলোশীপ অর্জন করেন ।

//এল//

নরসিংদীতে বজ্রপাতে প্রাণহানি ২

যে দেশে সন্তান নিলেই পাবেন ১ কোটি ২৩ লাখ টাকা !

‘বিদ্যুৎ সংকটে লোডশেডিং হবে গুলশান-বনানীতে’

ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

বাজেট ঘোষণা ৬ জুন 

ভারতের কাছেও হোয়াইটওয়াশ টাইগ্রেসরা

মেয়ের মা হলেন পরীমণি

ওয়ালটন ফ্রিজ কিনে লাখ টাকা ক্যাশ ভাউচার পেলেন এনামুল

সিআইপি কার্ড পেলেন যে ১৮৪ ব্যবসায়ী

অটোয় যাত্রী তোলা নিয়ে সংঘর্ষে প্রাণহানি ৩

তামিলনাড়ুতে বিস্ফোরণে প্রাণহানি ৮

রাতে বজ্রবৃষ্টির আশঙ্কা

৪৬তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ

পিরোজপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীদের কর্মবিরতি চলছে

নিজের নামে স্থাপনায় প্রধানমন্ত্রীর না