ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

বিদেশ

সিঙ্গাপুরে বিভিন্ন দেশের গোয়েন্দা প্রধানদের গোপন বৈঠক 

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৭:৪০, ৪ জুন ২০২৩

সিঙ্গাপুরে বিভিন্ন দেশের গোয়েন্দা প্রধানদের গোপন বৈঠক 

ছবি সংগৃহীত

বিশ্বের বহু দেশের গোয়েন্দা প্রধানরা সিঙ্গাপুরে গোপন বৈঠকে অংশ নিয়েছেন। দেশটিতে অনুষ্ঠিত এশিয়ার শীর্ষ প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্মেলন শাংরি-লা ডায়ালগের এক বিরতিতে এই গোপন বৈঠকে অংশ নেন তারা।

রবিবার (৪ জুন) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদেনে বলা হয়েছে, বৈঠকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি চীন ও ভারতের গোয়েন্দা প্রধানরা উপস্থিত ছিলেন। বিশ্বের প্রায় দুই ডজন গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সপ্তাহান্তে সিঙ্গাপুরে নিরাপত্তা সম্মেলন শাংরি-লা ডায়ালগের এক ফাঁকে গোপন বৈঠক করেছেন বলে জানিয়েছেন পাঁচজন।

রয়টার্স বলছে, এই ধরনের সভা সিঙ্গাপুর সরকার আয়োজন করে থাকে এবং বেশ কয়েক বছর ধরে নিরাপত্তা সম্মেলনের পাশাপাশি একটি পৃথক ভেন্যুতে বিচক্ষণতার সঙ্গে এর আয়োজন হয়ে থাকে বলে তারা জানিয়েছে। যদিও এই ধরনের গোপন বৈঠকের কথা এর আগে কখনও জানা যায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, গোপন এই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন দেশটির জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস। তিনি তার দেশের গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান।

এছাড়া বৈঠকে অংশ নেয়া অন্যান্য দেশের মধ্যে চীনও উপস্থিত ছিল। যদিও বৈশ্বিক পরাশক্তি হিসেবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বড় ধরনের উত্তেজনা বিদ্যমান রয়েছে।

ভারতীয় একটি সূত্র রয়টার্সকে জানায়, বৈঠকে তাদের দেশের প্রতিনিধিত্ব করেন ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিসের (র)-এর পরিচালক সামান্ত গোয়েল।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে জানায়, আন্তর্জাতিক গোপন এজেন্ডাবিষয়ক এ বৈঠকটি গুরুত্বপূর্ণ ছিল। আনুষ্ঠানিক আলোচনার সময় গোয়েন্দারা কিছু গোপন কোড ব্যবহার করে, যা অনানুষ্ঠানিক বৈঠকে ব্যবহার হয় না। এই কোডের উন্নয়নে সিঙ্গাপুরের এ বৈঠকটি সহায়তা করবে

সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, বৈঠকে গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অন্যান্য অংশগ্রহণকারীরা তাদের প্রতিপক্ষের সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছেন। অংশগ্রহণকারীরা এতে উপকৃত হয়েছেন।

এদিকে সিঙ্গাপুরের মার্কিন দূতাবাস জানিয়েছে, এ বৈঠক নিয়ে তাদের কাছে তথ্য নেই। এ বৈঠকের ব্যাপারে ভারত ও চীন সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।
 

ইউ

বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের

সরকারের ব্যর্থতায় খাদ্য আমদানি করতে হচ্ছে: রিজভী

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা

৪ মে থেকে শনিবারও স্কুল খোলা

পানি সেচ দেয়াকে কেন্দ্র করে পাম্প মালিক খুন, যুবক আটক

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছাল বাংলাদেশ

বেনজীরের সম্পদের খোঁজে ৮ প্রতিষ্ঠানে দুদকের চিঠি

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়

বৃষ্টির জন্য ঢাকাসহ সারাদেশে ইসতিসকার নামাজ

ফিলিস্তিনে গণহত্যা বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

মিয়ানমারে ফেরত পাঠানো হলো ২৮৮ সেনা-বিজিপিকে

নোয়াখালীতে হিটস্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

ভারতের লোকসভা নির্বাচনে কাল দ্বিতীয় দফা ভোটগ্রহণ

শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি