ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

বিদেশ

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

উইমেনআই২৪ডেস্ক:

প্রকাশিত: ১৩:৫২, ২৪ নভেম্বর ২০২২

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মনোনীত করেছেন দেশটির রাজা। বৃহস্পতিবার রাজপরিবারের বৈঠকের পর, মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ ঘোষণা করেন, আনোয়ার প্রধানমন্ত্রী হবেন কারণ তার কাছে ২২২ জন সংসদ সদস্যের সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে।


রাজার প্রাসাদ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় আনোয়ার ইব্রাহিম দেশটির দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

চলতি সপ্তাহে অনুষ্ঠিত মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে কোনো দল বা জোটই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে পারেনি। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনের ফল শেষ পর্যন্ত ঝুলন্ত পার্লামেন্টে গিয়ে ঠেকে। এই পরিস্থিতিতে পরবর্তী প্রধানমন্ত্রী বাছাই করার ঘোষণা দেন , দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহ।

নিবার্চনের আগেই ধারণা করা হয়েছিলো, ক্ষমতাসীন বারিসান জোটকে এবার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের জোটের পাশাপাশি বিরোধীদলীয় আনোয়ার ইব্রাহিমের জোটের সঙ্গে লড়তে হচ্ছে।

এদিকে ভোটের আগে জরিপের দেখা যাচ্ছে, এ পর্যন্ত বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান এগিয়ে রয়েছে। ইব্রাহিমের জোট পাকাতান দেশটির ২২২ আসনের পার্লামেন্টে ৮২ আসন পেয়েছে। এরপরই রয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান ন্যাশনাল (পিএন)। তারা ৭৩টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল জোট মাত্র ৩০টি আসন পেয়েছে। এছাড়াও মাহাথির মোহাম্মদের দল একটি আসনও জিততে পারেনি।

আনোয়ারের পাকাতান হারাপান জোট নির্বাচনে সর্বাধিক আসন জিতেছে, কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসনের সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সংসদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় জোটগুলোকে একত্রিত করার জন্য মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত রাজনৈতিক দলগুলিকে সময় দিয়েছিলেন রাজা। তবে কোনও জোটই সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারনি। এই পরিস্থিতিতে দেশটির সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী বাছাইয়ের বিষয়টি রাজার উপর নির্ভর করে।

সূত্র: আলজাজিরা



 

//এল//

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

Nagad Social Islami Bank Limited