ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪

English

বিদেশ

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

উইমেনআই২৪ডেস্ক:

প্রকাশিত: ১৩:৫২, ২৪ নভেম্বর ২০২২

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মনোনীত করেছেন দেশটির রাজা। বৃহস্পতিবার রাজপরিবারের বৈঠকের পর, মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ ঘোষণা করেন, আনোয়ার প্রধানমন্ত্রী হবেন কারণ তার কাছে ২২২ জন সংসদ সদস্যের সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে।


রাজার প্রাসাদ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় আনোয়ার ইব্রাহিম দেশটির দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

চলতি সপ্তাহে অনুষ্ঠিত মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে কোনো দল বা জোটই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে পারেনি। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনের ফল শেষ পর্যন্ত ঝুলন্ত পার্লামেন্টে গিয়ে ঠেকে। এই পরিস্থিতিতে পরবর্তী প্রধানমন্ত্রী বাছাই করার ঘোষণা দেন , দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহ।

নিবার্চনের আগেই ধারণা করা হয়েছিলো, ক্ষমতাসীন বারিসান জোটকে এবার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের জোটের পাশাপাশি বিরোধীদলীয় আনোয়ার ইব্রাহিমের জোটের সঙ্গে লড়তে হচ্ছে।

এদিকে ভোটের আগে জরিপের দেখা যাচ্ছে, এ পর্যন্ত বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান এগিয়ে রয়েছে। ইব্রাহিমের জোট পাকাতান দেশটির ২২২ আসনের পার্লামেন্টে ৮২ আসন পেয়েছে। এরপরই রয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান ন্যাশনাল (পিএন)। তারা ৭৩টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল জোট মাত্র ৩০টি আসন পেয়েছে। এছাড়াও মাহাথির মোহাম্মদের দল একটি আসনও জিততে পারেনি।

আনোয়ারের পাকাতান হারাপান জোট নির্বাচনে সর্বাধিক আসন জিতেছে, কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসনের সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সংসদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় জোটগুলোকে একত্রিত করার জন্য মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত রাজনৈতিক দলগুলিকে সময় দিয়েছিলেন রাজা। তবে কোনও জোটই সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারনি। এই পরিস্থিতিতে দেশটির সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী বাছাইয়ের বিষয়টি রাজার উপর নির্ভর করে।

সূত্র: আলজাজিরা



 

//এল//

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

আজ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন

তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং

২০২৩ সালে দেশে ধর্ষণের শিকার দুই শতাধিক শিশু

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বাংলাদেশে বিক্রি হওয়া সেরেলাক নিয়ে চাঞ্চল্যকর তথ্য

যে ৪ জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি

তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা

বেকারদের জন্য সুখবর

উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের ভোট করতে মানা 

ধ্রুব এষ আইসিইউতে