ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪

English

স্বাস্থ্য

ডেঙ্গু বিস্তাররোধে ব্যবস্থা নেওয়ার আহবান বিশেষজ্ঞদের

  খন্দকার শাহীন :

প্রকাশিত: ১০:৩১, ১৫ এপ্রিল ২০২৪

ডেঙ্গু বিস্তাররোধে ব্যবস্থা নেওয়ার আহবান বিশেষজ্ঞদের

সংগৃহীত ছবি

রাজধানীসহ সারাদেশে বৈশাখী বৃষ্টি মশার প্রজননক্ষেত্র বাড়িয়ে ডেঙ্গু পরিস্থিতিকে খারাপ করে তুলতে পারে বলে শর্তক করেছেন বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকগণ। বিশেষজ্ঞরা বলছেন জৈষ্ঠ্য থেকেই ঝর-বৃষ্টি শুরু হবে, তাই ডেঙ্গু বিস্তাররোধে এখনই কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছেন তারা। 
মার্চ মাসে রাজধানীসহ সারাদেশে ৫দিন বেশ কয়েকবার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া এপ্রিলেও বেশ কয়েকবার বৃষ্টি হয়েছে এবং আজকেও ঢাকা সিলেটসহ চট্টগ্রামে বৃস্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে।
এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ কবিরুল বাশার মুঠো ফোনে জানিয়েছেন, মৌসুমের প্রথম দিকের এই বৃষ্টি অবশ্যই ডেঙ্গুর বিস্তার ঘাঁবে। তাই দ্রুত এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণের ব্যাবস্থা নিতে হবে ।
তবে এডিস মশার সম্ভাব্য প্রজননস্থান গুলো আগে চিহ্নিত কওে ধ্বংস করতে হবে স্থানীয় সরকার সংস্থা ও দেশের প্রতিটি জেলা উপজেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া উচিত বলে জানিয়েছেন এই কীটতত্ত্ববিদ।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল (১৩ এপ্রিল) শনিবার সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগী ১৪ জন আর মৃত্যু হয়েছে এক জনের। আক্রান্তদের মধ্যে ৭ জন পুরুষ আর ৭ জন নারী। সেই সঙ্গে এপ্রিলের ১৩ তারিখ পর্যন্ত মারা গেছেন ২৩ জন।
এদিকে জানুয়ারীতে আক্রান্ত ১ হাজার ৫৫ জন আর মৃত্যু হয়েছে ১৪ জনের। ফেরুয়ারীতে ডেঙ্গু আক্রান্ত রোগী ৩৩৯ জন মৃত্যু ৩ জনের। মার্চে ৩১১ জন আর মৃত্যু হয়েছে ৫ জনের, এপ্রিলে ১১৮ জন আক্রান্ত মারা গেছেন ১ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে আরও জানা গেছে চলতি বছর ১৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮২৩ জন। ডেঙ্গু আক্রান্ত রোগী সরকারি-বেসরকারী হাসপাতাল থেকে চিকিৎসাসেবা নিয়ে বাড়ি ফিরে গেছেন, ১ হাজার ৭৩১ জন বর্তমানে সারাদেশে ভর্তি আছে ৬৯ জন। 
সাবেক ইমেরিটাস অধ্যাপক, একুশে পদকপ্রাপ্ত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, ডেঙ্গুর বিস্তার ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেওয়ার এখনই উপযুক্ত সময়।
তিনি বলেন, সংক্রমিত রোগীদের মশারী ব্যাবহার করা উচিত যাতে ভাইরাসটি ছড়িয়ে না যায়। তিনি বলেন, বর্ষায় ক্লাস্টারগুলো শনাক্ত করা এবং ধ্বংস করা কঠিন হয়ে পড়ে। ডেঙ্গু মশার বিস্তাররোধে জনসচেতনতামুলক প্রচারনাও জরুরী।
কারণ ডেঙ্গু রোগটি এক সময় মৌসুমী রোগ ছিলো। এখন কম বেশী সারা বছরই হচ্ছে। তবে এপ্রিল মে ও জুন মাসে বেশী হয় এর সঙ্গে বৃষ্টিপাতেরও একটি সর্ম্পক রয়েছে। তিনি বলেন, গত বছর জানুয়ারী থেকে শুরু হয়েছিলো এবং চলতি বছরও জানুয়ারী থেকেই কম বেশী পাওয়া যাচ্ছে। তবে সামনে ঝুঁকিটা বেশী কারণ মে ও জুনে বৃষ্টিপাত বেশী হয়।
ডা. এবিএম আব্দুল্লাহ বলেন,এখন শুধু ঢাকাকেন্দ্রীক নেই এখন গ্রাম থেকে গ্রামে ছড়িয়ে গেছে। তাই ডেঙ্গুরোগ রোধ করতে হলে এডিসমশা আগে নিয়ন্ত্রণ করতে হবে। ডেঙ্গু মশার বিস্তার রোধে জনসচেতনতামূলক প্রচারণাও জরুরি।
গৃহপালিত ডমেস্ট্রিক মশা এই মশা ঘরে জমা পানি থেকে জন্মে,তাই বাথটব ফুলের টবসহ টয়লেটের কমোট এর পানিতে কেন অবস্থাতে যেনো এই ডমেস্ট্রিক মশা জন্ম না নিতে পাওে সেই দিকে খেয়াল রাখতে হবে এবং গৃহপালিত মশা যেনো জন্ম না নিতে পাওে সেই দিকে খেয়াল রাখতে হবে।
ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার (এডিস মশাবাহিত রোগ) সেরোটাইপগুলো শনাক্ত করার জন্য কোনো নজরদারিও নেই। এই যে সেরোটাইপ মশা মারার জন্য আমাদের মানসম্পন্ন কীটনাশক কিনতে হবে। আমাদের ভালো চিকিৎসাও দরকার।
তিনি বলেন, আমাদেশে এখন ডেঙ্গু সম্পর্কে ডাক্তাররা অভিজ্ঞ। আমরা আগে প্রতিরোধ করি। আমরা সবাই নিজ নিজ জায়গা থেকে নিজের বাড়ির জায়গাটা পরিষ্কার করি। তাহলে ডেঙ্গু মশার উপদ্রব থেকে সবাই রক্ষা পাবে।
 

//এল//

টানা ৭ দফা স্বর্ণের দাম কমল

সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই মে দিবসের অঙ্গীকার

২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হবে: শিক্ষামন্ত্রী

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের কর্মচারীর মৃত্যু

বিক্ষোভরত শিক্ষার্থীদের বরখাস্ত করছে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়

‘বাস মালিকদের সুবিধায় রেলের ভাড়া বৃদ্ধি’

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর

দাদা এমদাদের দাদাগিরি দুদকের জালে

খোকনকে অব্যাহতির সিদ্ধান্ত প্রত্যাহার 

রাতে এসি চালাবেন যেভাবে

মারা গেলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী

ঢাবির সিনেট সদস্য মনোনীত হলেন পাঁচ এমপি

১৫৩ রোহিঙ্গার ভুয়া জন্ম নিবন্ধন, জনপ্রতিনিধি বরখাস্ত