ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪

English

মিডিয়া

সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই মে দিবসের অঙ্গীকার

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪০, ৩০ এপ্রিল ২০২৪

সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই মে দিবসের অঙ্গীকার

ফাইল ছবি

সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার। এই দাবি ব্যক্ত করে ঢাকা সংবাদিক ইউনিয়নের (ডিইউজে) ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক আকতার হোসেন একথা বলেছেন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো সংগঠনটির দফতার সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে নেতারা এ কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, বুধবার মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারাবিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। এভাবেই শ্রমজীবী মানুষের অধিকার ক্রমে আদায় হতে থাকে। যদিও আমাদের দেশে অন্যান্য পেশাজীবীদের বেতন-ভাতা বাড়লেও সাংবাদিকদের বেতন-ভাতা বর্তমান বাজারের তুলনায় অনেক কম ও অনিয়মিত। 

অন্যান্য সুযোগ-সুবিধাতেও সাংবাদিকরা পিছিয়ে আছেন উল্লেখ করে নেতৃবৃন্দ আরো বলেন, সরকারের স্বাধীন সংবাদ মাধ্যম নীতি থাকলেও তা বাস্তবায়নে সংশ্লিষ্ট অনেকের অনীহা দেখা গেছে। বিভিন্ন ক্ষেত্রে সাংবাদিকরা শোষণ-বঞ্চনার শিকার হচ্ছেন। সংশ্লিষ্টরা বিষয়গুলো জানলেও এসব ক্ষেত্রে কোনো কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। এই প্রেক্ষাপটে মে দিবসের চেতনা বাস্তবায়নে রাষ্ট্রকে আরও দায়িত্বশীল হতে হবে। একই সঙ্গে নেতৃবৃন্দ সাংবাদিকদের সকল আইনসঙ্গত অধিকার বাস্তবায়নে আন্তরিক হবার জন্য গণমাধ্যম মালিকদের প্রতি আহবান জানান । 

নেতৃবৃন্দ বলেন, এখনও গণমাধ্যমে অনৈতিক ও আইন বহির্ভূতভাবে ছাঁটাই করা হচ্ছে। অবিলম্বে ছাঁটাই বন্ধ ও সাংবাদিকদের পাওনা টাকা দ্রুত পরিশোধের দাবি জানান।

ইউ

‘নিপুণের চিকিৎসার প্রয়োজন’

‘৪৪ বছরে সবচেয়ে সাহসী রাজনীতিকের নাম শেখ হাসিনা’

র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি যুক্তরাষ্ট্র

এক মাছ ধরেই কোটিপতি তরুণ!

চার বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

স্নাতক পাসে ৫ জেলায় অফিসার নেবে সিটি ব্যাংক

১০ সহস্রাধিক বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

আওয়ামী লীগ সবচেয়ে শক্তিশালী দল: প্রধানমন্ত্রী

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

তাপপ্রবাহ অব্যাহত থাকবে যতদিন

নিপুণের রক্তে সমস্যা আছে, বললেন ডিপজল 

‘৬ জুন বাজেট দেবো, বাস্তবায়নও করবো’

মাদ্রিদে দেশী শাক সবজি আমদানি

দীপিকার ‘সোনোগ্রামের ছবি’ ভাইরাল!

রাজধানীতে ১০ তলা ভবন থেকে পড়ে নিহত ২