ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

প্রবাস

টরন্টোয় চট্টগ্রাম মেলায় প্রবাসীদের ঢল

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে:

প্রকাশিত: ১১:৩৪, ১৮ অক্টোবর ২০২২

টরন্টোয় চট্টগ্রাম মেলায় প্রবাসীদের ঢল

টরন্টোয় চট্টগ্রাম মেলায় প্রবাসীদের ঢল

বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতি, নাচ,গান আর দেশজ পণ্য সামগ্রীর প্রদর্শণী নিয়ে অনুষ্ঠিত হয়েছে চিটাগং এসোসিয়েশন অব কানাডা‘র ‘চট্টগ্রাম মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান’। গত শনিবার রেলসাইড রোডের টরন্টো প্যাভিলিয়নে আয়োজিত এই মেলায় প্রবাসী বাংলাদেশীদের উপচে পরা ভীড় আয়োজনটিকে বাংলাদেশিদের মিলন মেলায় পরিণত করে।


মেলা প্রাঙ্গনে শাড়ী, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, গহনার রকমারী ষ্টল সহ খাবারের ষ্টলে ছিল সবার উচ্ছল উপস্থিতি ।গল্পে আড্ডায় মেতে উঠেন উপস্থিত হাজারো বাংলাদেশী। কানাডায় বাংলাদেশী সকল মিডিয়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য ।শীতের প্রারম্ভে বছরের অন্যতম জমজমাট অনুষ্ঠানে সবাই আড্ডা গল্প গান নৃত্যে যেন উচ্ছাসে মাতোয়ারা হয়ে যান।

সংগঠনের সাবেক দুই সভাপতি শিবু চৌধুরী ও আলমগীর হাকিম আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন। সন্ধ্যা ৬টায় টরেন্টো প্যভিলিয়নের বিশাল মিলনায়তনে শুরু হয় সংগীত নৃত্য সহ সাংস্কৃতিক অনুষ্ঠান। কানাডার জনপ্রিয় শিল্পী মুক্তা পাল, রুবেন ইউসুফ, তাসনুভা বশর ও সমিত বড়ুয়ার সংগীতের অপূর্ব পরিবেশনা ছিল খুবই শ্রুতিমধুর। বাংলাদেশ থেকে আগত বিখ্যাত নৃত্য শিল্পী সুলতানা হায়দার এবং তার সুযোগ্য কন্যা কানাডা প্রবাসী অরুনা হায়দার এর কোরিওগ্রাফিতে পরিবেশিত হয় চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের কৃষ্টি সংস্কৃতি ও ঐতিহ্যবাহী জীবন যাত্রা নিয়ে দলীয় নৃত্যপরিবেশন। যুক্তরাষ্ট্র থেকে আগত প্রখ্যাত ফোক গানের শিল্পী শাহ মাহবুবের গানে বিশাল মিলনায়তনের শত শত দর্শকের উত্তাল নৃত্য এক আনন্দময় পরিবেশের সৃষ্টি করে।

এর পরে চিটাগং এসোসিয়শনের প্রধান উপদেষ্টা ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দৌজার পরিচালনায় সংগঠনের নতুন কমিটির শপথ গ্রহন অনুষ্ঠান হয়। এ শপথ গ্রহন অনুষ্ঠানে অংশ গ্রহন করেন পরিচালক কানন বড়ুয়া , মোঃ সোলায়মান, কফিল উদ্দিন পারভেজ, শাহবুদ্দিন বুলবুল, মোঃ আজম মিয়া, ডঃ মনজুর মোর্শেদ, বিশ্বজিত পাল, মোঃ আমিনুল ইসলাম, কানিজ ফাতেমা, কায়সার কবীর, কাজী আব্দুল মোমেন জুয়েল, মোঃ আজাদ খান, মিজানুর রহমান প্রমুখ।

সভাপতি সরওয়ার জামান, সাধারন সম্পাদক সব্যসাচী চক্রবর্ত্তী এবং কোষাধাক্ষ্য সনৎ বড়ুয়া সংক্ষিপ্ত বক্তব্যে প্রবাসী সকল বাংলাদেশীর সহযোগীতা কামনা করেন এবং দেশমাতৃকার কল্যানে একযোগে কাজ করার অঙ্গীকারব্যক্ত করেন।

সংগঠনের পক্ষ থেকে ট্রাষ্টি শিবু চৌধুরী, আলমগীর হাকিম, সেলিনা হোসাইন, সৈয়দ শওকত মাহমুদ,সরওয়ার সেলিম এবং বাংলাদেশ থেকে আগত পিজি হাসপাতালের প্রো-ভিসি ডঃ রফিকুল আলমকে ক্রেষ্ট দিয়ে সম্মানিত করা হয়।

শপথ অনুষ্ঠানের পর কফিল উদ্দিন পারভেজ এবং নতুন প্রজন্মের প্রতিনিধি সামীর সরওয়ারের উপস্থাপনায় বক্তব্য রাখেন বিচেস এন্ড ইষ্ট ইয়র্ক থেকে নির্বাচিত এমপি নাথানিয়েল এরিসকাইন স্মীথ এবং স্কারবোরো সাউথ ওয়েষ্ট থেকে নির্বাচিত এম পি পি ডলি বেগম।

মেলার সমন্বয়ক ডঃ মঞ্জুর মোর্শেদ মেলা আয়োজনে সহযোগিতার জন্য সবাইকে ধন্যবাদ জানান। ।সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারন সম্পাদক সব্যসাচী চক্রবর্ত্তী এবং পরিচালক কানিজ ফাতেমা।

পরের পর্বে বাংলাদেশ থেকে আগত তরুন প্রজন্মের মধ্যে জনপ্রিয় সংগীত শিল্পী হৈমন্তী রক্ষিত সঙ্গীত পরিবেশন করেন। প্রায় দেড় ঘন্টা ব্যাপী টানা সংগীত পরিবেশন করে অনুষ্ঠানে আগত দর্শক ও অতিথিদের অকুন্ঠ ভালবাসায়সিক্ত হোন এই শিল্পী। উপস্থিত দর্শকদের অনুরোধে আবারো সংগীত শিল্পী শাহ মাহবুব শুরু করেন সম্প্রতিবিখ্যাত সব জনপ্রিয় গানগুলো।সুবিশাল মিলনায়তনের উপস্থিত হাজারো দর্শকের অনেকের নৃত্যের উন্মাদনায় এক অপূর্ব আনন্দময় পরিবেশের সৃষ্টি হয়।

 

//এল//

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বেড়েছে সবজি-মাংসের দাম

উনার মনে হয় ডাক্তার দেখানো উচিত, বুবলীকে অপু 

চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের

৭৫ নেতাকে বিএনপি থেকে বহিষ্কার

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য