ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

বিনোদন

পপসম্রাট আজম খানের মৃত্যুদিন আজ

প্রকাশিত: ১৮:০৩, ৫ জুন ২০২৩; আপডেট: ২০:১৩, ৫ জুন ২০২৩

পপসম্রাট আজম খানের মৃত্যুদিন আজ

ছবি: আজম খান...

পপসম্রাট আজম খানকে হারানোর এক যুগ পূর্ণ হল সোমবার (৫ জুন)। ২০১১ সালের আজকের এই দিনে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান আজম খান। কিন্তু বাঙালির মনে তার জনপ্রিয়তা এখনও আগের মতোই রয়েছে।

মাত্র ২১ বছর বয়সে ঢাকা উত্তরের সেকশন কমান্ডার হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। ১৯৬৯’র গণ-অভ্যুত্থানের সময়েই ব্যাপক সোচ্চার হয়ে ওঠেন প্রগতিশীল চেতনার ধারক এই পপ তারকা। সে সময়ের ক্রান্তি শিল্পীগোষ্ঠীর সক্রিয় সদস্য হিসেবে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে গণসংগীত প্রচারে অংশ নেন তিনি।

দেশ স্বাধীন হওয়ার পর গান নিয়ে ব্যস্ত হয়ে পড়েন আজম খান। আখন্দ ভ্রাতৃদ্বয় আরও কয়েকজনকে নিয়ে গড়ে তুলেছিলেন ব্যান্ডদল ‘উচ্চারণ’।

১৯৭২ সালে বাংলাদেশ টেলিভিশন অর্থাৎ বিটিভিতে ‘এত সুন্দর দুনিয়ায় কিছুই রবে না রে’ এবং ‘চার কালেমা সাক্ষী দেবে’ গান দুটি গেয়ে মুহূর্তেই দেশজুড়ে পরিচিতি পেয়ে যান আজম খান। রীতিমতো প্রশংসা আর তুমুল জনপ্রিয়তায় ভাসতে থাকে ব্যান্ডদল ‘উচ্চারণ’।

জানা গেছে, ১৯৭২ সালে নটরডেম কলেজ প্রাঙ্গণে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথমবারের মতো দর্শকের সামনে গান করেন আজম খান। ১৯৭৩ সালের ১ এপ্রিল এ দেশে প্রথম কনসার্ট হয় ওয়াপদা মিলনায়তনে হারুন নামে জনৈক ব্যক্তির অবদানে।

পরে ১৯৮২ সালে ‘এক যুগ’ নামে প্রথম ক্যাসেট বের হয় আজম খানের। তার প্রথম সিডি বের হয় ১৯৯৯ সালের ৩ মে ডিস্কো রেকর্ডিংয়ের প্রযোজনায়। ১৯৭৪-১৯৭৫ সালের দিকে বাংলাদেশ টেলিভিশনে ‘রেললাইনের ওই বস্তিতে’ গানটি গেয়ে দেশব্যাপী হইচই ফেলে দেন তিনি।

সংগীত জগতে আজম খানের ১৭টি গানের অ্যালবামসহ বেশ কিছু মিক্সড অ্যালবাম প্রকাশিত হয়। তার অসংখ্য জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য কিছু গান হলো- ‘পাপড়ি কেন বোঝেনা’, ‘হারিয়ে গেছ খুঁজে পাব না’, ‘আমি যারে চাইরে’, ‘অভিমানী তুমি কোথায়’, ‘একদিন-তো চলে যাব’, ‘জীবনে কিছু পাব নারে’, ‘আসি আসি বলে তুমি আর এলে না’, ‘ও চাঁদ সুন্দর চাঁদ’, ‘চুপ চুপ অনামিকা চুপ’, ‘ঘুম আসে না’-সহ আরও অসংখ্য খান।

১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর সরকারি কলোনির ১০ নম্বর কোয়ার্টারে জন্ম নেন আজম খান। ব্যক্তিগত জীবনে ১৯৮১ সালের ১৪ জানুয়ারি সাহেদা বেগমের সঙ্গে বিয়ে হয় আজম খানের। তখন তার বয়স ছিল ৩১ বছর। তার সহধর্মিণী মারা যাওয়ার পর থেকে একাকী জীবন কাটাতেন জনপ্রিয় এই পপ তারকা।

২০১০ সালে ক্যানসার আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আজম খান। তিনি চলে গেলেও ভক্তদের ভালোবাসায় তাদের মাঝে রয়ে গেছেন তিনি। রয়ে যাবে চিরকাল ভক্তদের হৃদয়ের মণিকোঠায়। তবে তার শুন্যতা কখনই পূরণ হবার নয়।

ইউ

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বেড়েছে সবজি-মাংসের দাম

উনার মনে হয় ডাক্তার দেখানো উচিত, বুবলীকে অপু 

চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের

৭৫ নেতাকে বিএনপি থেকে বহিষ্কার

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য