ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪

English

শিক্ষা

পুণ্ড্র বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হলেন প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র

আবদুর রহমান টুটুল, বগুড়া থেকে

প্রকাশিত: ১৭:৪৮, ৩ এপ্রিল ২০২৪; আপডেট: ১৭:৫০, ৩ এপ্রিল ২০২৪

পুণ্ড্র বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হলেন প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্রকে বগুড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান সম্পর্কিত প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে প্রফেসর মিশ্র গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করেছেন। 

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব কর্তৃক৮ ফেব্রুয়ারি ২০২৪ এ-সংক্রান্ত আদেশক্রমে গত ১১ মার্চ অনুষ্ঠিত বোর্ড অব ট্রাস্টিজের ৯৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক তিনি মহামান্য রাষ্ট্রপতি মনোনীত উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। এসময় পিইউবি বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান প্রফেসর ড. হোসনে আরা বেগম তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

আরও উপস্থিত ছিলেন পিইউবি ট্রেজারার প্রফেসর মুহা. সুজন শাহ-ই-ফজলুল, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ মহিউদ্দিন মোল্লা, বিওটি সমন্বয়ক মো. খোরশেদ আলম প্রমুখ। 

উল্লেখ্য, প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র ২০০৪-২০০৫ সালে কমনওয়েলথ একাডেমিক স্টাফ ফেলোশিপ প্রোগ্রামের অধীনে স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ (এসওএএস), লন্ডন বিশ্ববিদ্যালয়, লন্ডন ইউ.কে. থেকে পোস্ট ডক্টরাল ফেলোশিপ ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৯৫ সালে আধুনিক দক্ষিণ এশিয়ার ইতিহাস বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা থেকে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন। ১৯৮০ সালে ইতিহাস বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১ম শ্রেণীতে এম.এ ডিগ্রী অর্জন করেন প্রফেসর মিশ্র। ১৯৭৯ সালে একই বিভাগ থেকে তিনি ১ম শ্রেণীতে বি.এ (সম্মান) ডিগ্রী অর্জন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণের পর তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও দর্শন বিভাগে এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে কর্মরত ছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ তিনি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনে নানাবিধ প্রশাসনিক দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব এডুকেশন এন্ড রিসার্চ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর একক নামে দেশি ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে প্রকাশিত প্রবন্ধের সংখ্যা ৫০ এর অধিক। তিনি বাংলা একাডেমিক ও এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্য। এছাড়া কমনওয়েল্থ অ্যালামনাই এ্যাসোসিয়েশন ও ইন্ডিয়ান হিস্ট্রি কংগ্রেস এর সদস্যী তিনি। তাঁর একক ও সম্মাদিত গ্রন্থের সংখ্যা ১০টি।

ইউ

নরসিংদীতে বজ্রপাতে প্রাণহানি ২

যে দেশে সন্তান নিলেই পাবেন ১ কোটি ২৩ লাখ টাকা !

‘বিদ্যুৎ সংকটে লোডশেডিং হবে গুলশান-বনানীতে’

ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

বাজেট ঘোষণা ৬ জুন 

ভারতের কাছেও হোয়াইটওয়াশ টাইগ্রেসরা

মেয়ের মা হলেন পরীমণি

ওয়ালটন ফ্রিজ কিনে লাখ টাকা ক্যাশ ভাউচার পেলেন এনামুল

সিআইপি কার্ড পেলেন যে ১৮৪ ব্যবসায়ী

অটোয় যাত্রী তোলা নিয়ে সংঘর্ষে প্রাণহানি ৩

তামিলনাড়ুতে বিস্ফোরণে প্রাণহানি ৮

রাতে বজ্রবৃষ্টির আশঙ্কা

৪৬তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ

পিরোজপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীদের কর্মবিরতি চলছে

নিজের নামে স্থাপনায় প্রধানমন্ত্রীর না