ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

শিক্ষা

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ১৫১তম

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৬, ১০ নভেম্বর ২০২২

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ১৫১তম

ফাইল ছবি

কিউএস বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে এশিয়ার ৭০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ১৫১তম স্থানে জায়গা পেয়েছে। এ র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়রে এটিই সর্বোচ্চ অবস্থান। ১০০ স্কোরের মধ্যে ৩২ দশমিক ৪ পেয়ে ঢাবি এ অবস্থানে এসেছে।

চলতি সপ্তাহে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়। শিক্ষা ও শিক্ষকদের সুনাম, পিএইচডির সংখ্যা এবং আন্তর্জাতিক শিক্ষার্থীর হারের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়।

কিউএস র‌্যাংকিংয়ে শীর্ষে আছে চীনের পিকিং বিশ্ববিদ্যালয়, দ্বিতীয়স্থানে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। এ তালিকার তৃতীয় স্থানে আছে চীনের জিনহুয়া বিশ্ববিদ্যালয়।

দক্ষিণ এশিয়ার মধ্যে ৪০তম অবস্থানে আছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, বোম্বে। তালিকার ১০০-এর মধ্যে সাতটি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। শীর্ষ ১০০-এর মধ্যে পাকিস্তানের আছে তিনটি বিশ্ববিদ্যাল। দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি (এনইউএসটি) ইসলামাবাদের অবস্থান ৬৭তম।

বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) যথাক্রমে ১৯৯তম (২৬ দশমিক ৯ স্কোর) এবং ২১৯তম অস্থানে (২৪ দশমিক ৮ স্কোর) আছে।

র‌্যাংকিংয়ে থাকা বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্র্যাক ৩০১-৩৫০, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ৩৫১-৪০০, চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি ৪০১-৪৫০ এর মধ্যে স্থান পেয়েছে।

তালিকায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৫১-৫০০ এর মধ্যে স্থান পেয়েছে। আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৫০১-৫৫০ এর মধ্যে আছে। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ৬৫১-৭০০ এর মধ্যে অবস্থান করছে।

ইউ

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য

তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে

কী করছেন হিট অফিসার

থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

‘হিটস্ট্রোকে মারা যাচ্ছে দিনে লক্ষাধিক মুরগি’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ