ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪

English

অপরাধ

বিয়ের ফাঁদে ফেলে অর্থ হাতানোই মাহীর পেশা

সুকুমার সরকার

প্রকাশিত: ১৯:২৭, ৮ এপ্রিল ২০২৪

বিয়ের ফাঁদে ফেলে অর্থ হাতানোই মাহীর পেশা

ছবি সংগৃহীত

তরুণী মাহির একাধিক নাম। সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক নামে রয়েছে আইডি। মাহদিয়া জান্নাত নীরা, নীরা জান্নাত কিংবা জান্নাত নীলা। এসব আইডি দিয়ে বিভিন্ন সময় বিভিন্নজনকে টার্গেট করত। বিছাতো প্রেমের জাল। ফাঁদে ফেলতে নিজেকে এতিম-অসহায় দাবি করে শুরু করত বন্ধুত্ব। এরপর ধীরে ধীরে প্রেম। সম্পর্ক গভীর হলে বিভিন্ন আবাসিক হোটেলে নিয়ে যেত বিছানায়। গোপনে শয্যার দৃশ্য সংগ্রহ করে রাখত। তারপর সুযোগ বুঝে সেই প্রমাণাদি দিয়ে শুরু করত ব্ল্যাকমেইল। দাবি করত মোটা অঙ্কের টাকা। আবার কারও কারও সঙ্গে প্রেমের সে সম্পর্ক গড়িয়েছে বিয়ে পর্যন্ত। পরে সাংসারিক ঝামেলার অজুহাতে চাইত ডিভোর্স। এভাবে দেনমোহরের নামে হাতিয়ে নিত লাখ লাখ টাকা। এ ধরনের অন্তত চারটি ঘটনার তথ্যপ্রমাণ মিলেছে। এমন উচ্ছৃঙ্খল স্বভাবের কারণে তাকে ত্যাজ্য করেছেন বাবা। এই ভয়ংকর প্রতারকের নাম মাহদীয়া জান্নাত মাহি ওরফে মানছুরা শুকরা। বিয়ে কিংবা প্রেমের সম্পর্ক করে অর্থ হাতানোই যার একমাত্র পেশা।

ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থানার খাড়িয়ালা গ্রামের  সিদ্দিকুর রহমানের মেয়ে  মানছুরা শুকরা। নিজেকে পরিচয় দিত রাজধানী ঢাকার উত্তর বাড্ডার মাদ্রাসা শিক্ষিকা হিসেবে।  তবে তার কোনো সংসারই টেকেনি। বিয়ের পরপরই স্বামীকে তালাক দিয়ে দেনমোহরের টাকাসহ নানা কৌশলে অর্থ হাতিয়ে নেয়াই তার পেশা। কেউ স্বেচ্ছায় না দিতে চাইলে হাতিয়ার হিসেবে বেছে নিত নারী ও শিশু নির্যাতন দমন আইন। মামলা দিয়ে হয়রানি করা। এমনকি স্ত্রীর স্বীকৃতির দাবিতে অনশন এরপর মোটা অঙ্কের অর্থ নিয়ে মীমাংসা। এসব নজিরও আছে এই তরুণীর বিরুদ্ধে।

মাহির প্রথম বিয়ে হয় ২০১২ সালে। তখন সে অপ্রাপ্তবয়স্ক। মাহির মা ফরিদা বেগমের দ্বিতীয় স্বামীর প্রথম স্ত্রীর ছেলে জুম্মানের অর্থাৎ সৎভাইয়ের সঙ্গে তার বিয়ে হয়। কিছুদিন পরই স্বামীকে ছেড়ে দেয় মাহি। কিন্তু নানা কৌশলে দেনমোহরসহ হাতিয়ে নেয় ১ লাখ ৫০ হাজার টাকা। এ ঘটনার পর মেয়ের নানা অসামাজিক কার্যকলাপে অতিষ্ঠ হয়ে বাবা ত্যাজ্য ঘোষণা করেন। এতে তার প্রতারণা ব্যবসার দ্বার খুলে যায়। মাহি এসে ওঠে রাজধানী ঢাকার বাড্ডায়। সেখানে কয়েক বছর থাকার পর ২০২০ সালে মার্চ মাসের দিকে দোকান কর্মচারী সাজেদুল ইসলামকে ফাঁসিয়ে গড়ে তোলে গভীর প্রেমের সম্পর্ক। নিজেকে অবিবাহিত দাবি করে তাকে বিয়েও করে। কিন্তু ৩ মাসের মাথায় ফের ছাড়াছাড়ি। তবে এবারও খালি হাতে ফেরেননি। মাহির হাতে আসে আড়াই লাখ টাকা। ২০২২ সালে উত্তর বাড্ডার রাহাত মিয়ার সঙ্গে প্রথমে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলে। সেখান থেকে প্রেম। শেষ পর্যন্ত শারীরিক সম্পর্ক। এরপর বিভিন্নভাবে রাহাত মিয়াকে ব্ল্যাকমেইল। ওই বছর ১৫ জুলাই উত্তর বাড্ডা থানায় ওই যুবকের নামে নামে নারী ও শিশু নির্যাতন আইনে মামলাও করে। বছর না যেতেই ২০২৩ সালে জুলাই মাসে মোটা অঙ্কের টাকার বিনিময়ে কোর্টের মাধ্যমে আপস করে উঠিয়ে নেয় মামলা। গত বছর এপ্রিল মাসে মাহির চতুর্থ শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. আশিকুর রহমান। তার নামেও মাহি করেন ধর্ষণ মামলা। বর্তমানে সেটি তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।  ব্ল্যাকমেইল ও নানা হয়রানি মাধ্যমে ওই ঢাবি শিক্ষার্থীর কাছ থেকেও হাতিয়ে নেয় সাড়ে ৫ লাখ টাকা। তবে এখনো মামলা তুলে নেননি।

এদিকে ত্যাজ্য করা অঙ্গীকারনামায় বাবা সিদ্দিকুর রহমান উল্লেখ করেছেন, আমার কন্যা মানছুরা চরম উচ্ছৃঙ্খল ও তার নৈতিক চরিত্রের অধঃপতন ঘটিয়ে বেপরোয়া চলাফেরা করে। তার অসামাজিক চলাফেরার কারণে আপন ভাই, গোষ্ঠীর লোকজন আমার সঙ্গে চলাফেরা বন্ধ করে দিয়েছে। আমি তার কারণে সমাজে মুখ দেখাতে পারছি না। সে আমার মানসম্মান ধুলায় মিশিয়ে দিছে। আমি তাকে শত উপদেশ দিয়েও সংশোধন করতে পারিনি। আরেকটি অঙ্গীকারনামায় তিনি দাবি করেন, মাহদিয়া জান্নাত মাহি আমার ঔরসজাত সন্তান। তার স্বভাব চরিত্র ভালো না। 

অপরদিকে অভিযোগের বিষয়ে মাহি জানান, ‘বাবার চরিত্র খারাপ। তিনি চারটা বিয়ে করেছেন। আমার মায়ের সঙ্গে ডিভোর্স হওয়ার পরে অনেক কষ্টে জীবন কেটেছে। সৎভাইয়ের সঙ্গে প্রথম বিয়ে টেকেনি। এরপর ২০২০ সালে সাজেদুলকে বিয়ে করি। সে স্বামীর কাছ থেকে ২ লাখ ৪৪ হাজার টাকা নেয়ার কথা স্বীকার করলেও পরবর্তী সময়ে ফেরত দিয়েছেন বলে দাবি করেন। মাহি আরও জানান, রাহাতের সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল। সে আমাকে ধর্ষণ করে। কিন্তু বিয়েতে অস্বীকৃতি জানায়। সেজন্য মামলা করি।

ইউ

সারাদেশে হিটস্ট্রোকে আরও ৩ জনের মৃত্যু

প্রবীণ সাংবাদিক জিয়াউল হক জিয়া আর নেই

প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল!

‘অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে’

কক্সবাজারে বাস-মাইক্রোর সংঘর্ষে নিহত ৪

বৃষ্টি ও গরম নিয়ে আবহাওয়ার সবশের্ষ বিজ্ঞপ্তিতে যা জানা গেল

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ, গ্রেপ্তার ৯০০

নেত্রকোণা  ৪০০ বস্তা ভারতীয় চিনিসহ আটক ৩

৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে

ফের ৪০ ডিগ্রি ছাড়াল ঢাকার তাপমাত্রা

সোনারগাঁওয়ে বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি

নারী ক্রিকেটের প্রচারণায় তিন স্কুলে জ্যোতি-মারুফারা

গাজীপুরে এএসআইয়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

বঙ্গবন্ধুর হত্যা ‘প্রতিরোধ যোদ্ধাদের’ চিহ্নিত করতে কমিটি

নোয়াখালীতে পুকুরে ডুবে ২ ভাইয়ের প্রাণহানি