ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪

English

বৃত্তের বাইরে

দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি, জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৮, ১২ ফেব্রুয়ারি ২০২৪

দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি, জড়িতদের শাস্তি দাবি

ছবি: বাংলাদেশ মহিলা পরিষদের লোগো...

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কর্তৃক শিক্ষার্থীকে যৌন হয়রানি এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সিএনজিচালিত অটোরিকশাচালক কর্তৃক পশুপালন অনুষদের এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি এসব যৌন হয়রানির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থাগ্রহণের দাবি জানানো হয়।

সোমবার (১২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা বিবৃতিতে এ দাবি জানানো হয়।

১১ ও ১২ জানুয়ারি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, ঢাকা বিশ্বব্যিালয়ের গণযোগাযোগ মাধ্যম ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদ কর্তৃক শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনা ঘটেছে। অভিযুক্ত অধ্যাপক ড. নাদির জুনাইদ প্রতি ক্লাসেই অ্যাসাইনমেন্টের টপিক নির্ধারণ করতে বলে এবং টপিক নির্ধারণের জন্য সরাসরি ফোন দিতে বলে নির্যাতনের শিকার ওই শিক্ষার্থীকে। টপিক নির্ধারণের জন্য ফোন দিলে তিনি রাতে কল ব্যাক করে নূন্যতম এক ঘন্টা ধরে টপিকের বাইরে কথা বলতে থাকে। কথা বলার এক পর্যায়ে তিনি বিয়ের প্রসঙ্গে এবং নানরকম অশালীন মন্তব্য করতে থাকে। তিনি মুঠোফোনের মাধ্যমে ওই শিক্ষার্থীকে শারীরিক অবয়ব সম্পর্কে নোংরা মন্তব্য এবং যৌন উত্তেজনা প্রকাশ করতে থাকে যা শিক্ষার্থীর ওপর মানসিকভাবে চাপ প্রয়োগ করতে থাকে। এ ছাড়াও অধ্যাপক ড. নাদির জুনাইদ ১২তম ব্যাচের শিক্ষার্থীদের ওপর ব্যক্তিগত আক্রোশে লিখিত পরীক্ষায় কম নম্বর দেয়। 

ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে সিএনজি চালিত অটোরিকশাচালক কর্তৃক পশুপালন অনুষদের এক শিক্ষার্থীকে শ্লীলতাহানি করার ঘটনা ঘটেছে। জানা গেছে, গত ১০ ফেব্রুয়ারি (শনিবার) কৃষি গবেষণা ইন্সটিটিউটের আবাসিক এলাকা-সংলগ্ন সড়কে অজ্ঞাতনামা এক সিএনজি চালিত অটোরিকশাচালক পশুপালন অনুষদের এক শিক্ষার্থীকে ক্যাম্পাসের ভিতরে শ্লীলতাহানি করে। 

বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশের স্বনামধন্য বিশ্বাবদ্যালয়ে শিক্ষক কর্তৃক ও বহিরাগতদের দ্বারা নারী শিক্ষার্থীদের ওপর যৌন হয়রানি ও শ্লীলতাহানির মত সহিংসতার ঘটনাসমূহ ঘটেই চলেছে। এ ধরনের ঘটনা একদিকে যেমন নির্যাতনের শিকার শিক্ষার্থীর মানবাধিকার লঙ্ঘিত হয়েছে, তেমনি স্বাভাবিক শিক্ষার পরিবেশের বিঘ্নিত হচ্ছে যা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে।   

বিবৃতিতে যৌন হয়রানির ঘটনায় যথাযথ আইনগত ব্যবস্থাগ্রহণসহ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ভুক্তভোগী ছাত্রীসহ সকল শিক্ষার্থীদের লেখাপড়া ও ক্যাম্পাসে চলাচলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। একইসঙেগ্ এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরাধে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের নিকট জোর দাবি জানানো হয়েছে।

ইউ

ইউএস ট্রেড শোতে ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন

চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের পাইলটের মৃত্যু

ঢাকায় মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা

মিস ইউএসএ খেতাব ফিরিয়ে দিলেন নোয়েলিয়া ভয়েট

সোহেল চৌধুরী হত্যায় তিনজনের যাবজ্জীবন

কমলাকান্দায় নির্বাচনে হেরে বিজয়ী কর্মীদের ওপর হামলা

সন্ধ্যায় ঝড়ের পূর্বাভাস

নাসিরনগরে প্রথম নারী চেয়ারম্যান রোমা

শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

চলচ্চিত্র প্রযোজক মাহমুদ রুহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার

অফিসের চাপ সামলে থাকুন থাকুন ফুরফুরে 

রণবীর-দীপিকার বিচ্ছেদের গুঞ্জন

জিডি করেছেন বুবলী 

ইসরাইলকে হুমকি দিলেন বাইডেন