ঢাকা, বাংলাদেশ

রোববার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

শনিবার মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৩, ১৮ মে ২০২৩; আপডেট: ১৮:৩৭, ১৮ মে ২০২৩

শনিবার মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

ফাইল ছবি

আগামী ২০ মে বাংলাদেশ মহিলা পরিষদ ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। ‘কুসংস্কার বৈষম্যের চাই পরিত্রাণ, গাই মানবতার গান’ প্রতিপাদ্যে এদিন সংগঠনটি ‘তারুণ্যের উৎসব’ নামে অনুষ্ঠানমালার আয়োজন করেছে। তারুণ্যের উৎসবে তরুণ প্রজন্মের পরিচালনায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তাদের স্ব স্ব অনুষ্ঠান পরিবেশন করবে।

২০ মে (শনিবার) বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য সবাইকে অনুরোধ জানানো হয়েছে। বৃহস্পতিবার (১৮ মে) বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু সই করা সংবাদবিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। 

প্রসঙ্গত, তারুণ্যের এই উৎসব বাংলাদেশের নারীর অধিকার আদায়ের অন্যতম পথরেখা নির্মাতা, ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী দীপালী সংঘের প্রতিষ্ঠাতা লীলা রায়ের প্রতি উৎসর্গ করা হয়েছে। এ বছর মানবমুক্তি ও নারীমুক্তির লক্ষ্যে প্রতিষ্ঠিত দীপালী সংঘের শততম প্রতিষ্ঠাবার্ষিকী।

উল্লেখ্য, বাংলাদেশ মহিলা পরিষদের জন্ম হয়েছিল একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও নারী-পুরুষের সমতাপূর্ণ রাষ্ট্র ও সমাজ তৈরি করার লক্ষ্যে-- যার মাধ্যমে নারীর মানবাধিকার প্রতিষ্ঠিত হবে। ১৯৭০ এর ৪ এপ্রিল কবি সুফিয়া কামালের নেতৃত্বে বাংলাদেশ মহিলা পরিষদ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দীর্ঘ ৫৩ বছর নারীর মানবাধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন করে আসছে। এই আন্দোলন শুধু নারীর অধিকার আদায়ের আন্দোলন নয়, এটি সার্বিকভাবে সমাজ ও রাষ্ট্রের অগ্রগতির আন্দোলন। তাই নারী আন্দোলনকে একটি সামাজিক শক্তি হিসেবে গড়ে তোলার জন্য সকল শক্তি, বিশেষ করে তারুণ্যের শক্তিকে এগিয়ে আসতে হবে। সম্মিলন ঘটাতে হবে নবীন ও প্রবীণ প্রজন্মের মনন ও কর্মের।

ইউ

নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী

জিম্মি বাংলাদেশি জাহাজের ২৩ নাবিক মুক্ত

মঙ্গল শোভাযাত্রা শুরু

রমনা বটমূলে সুরের মুর্ছনায় বর্ষবরণ

বাঙালির প্রাণের পহেলা বৈশাখ আজ

ইসরায়েল থেকে ফ্লাইট আসার ব্যাখ্যা দিলো বেবিচক

রাতেই যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের আভাস

মিশিগানে পুলিশের গুলিতে বাংলাদেশি নিহত

রেকর্ড উচ্চতায় স্বর্ণের দাম

কনে অপছন্দ হওয়ার বরপক্ষকে কনেপক্ষের মারধর

ইসরাইল এড়িয়ে চলার পরামর্শ ভারত, ফ্রান্স, ব্রিটেনসহ বহু দেশের

ভাষানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ এক নারীর মৃত্যু

নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যার আগে শেষ করার নির্দেশ

বর্ষবরণ ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’