ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

শনিবার মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৩, ১৮ মে ২০২৩; আপডেট: ১৮:৩৭, ১৮ মে ২০২৩

শনিবার মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

ফাইল ছবি

আগামী ২০ মে বাংলাদেশ মহিলা পরিষদ ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। ‘কুসংস্কার বৈষম্যের চাই পরিত্রাণ, গাই মানবতার গান’ প্রতিপাদ্যে এদিন সংগঠনটি ‘তারুণ্যের উৎসব’ নামে অনুষ্ঠানমালার আয়োজন করেছে। তারুণ্যের উৎসবে তরুণ প্রজন্মের পরিচালনায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তাদের স্ব স্ব অনুষ্ঠান পরিবেশন করবে।

২০ মে (শনিবার) বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য সবাইকে অনুরোধ জানানো হয়েছে। বৃহস্পতিবার (১৮ মে) বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু সই করা সংবাদবিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। 

প্রসঙ্গত, তারুণ্যের এই উৎসব বাংলাদেশের নারীর অধিকার আদায়ের অন্যতম পথরেখা নির্মাতা, ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী দীপালী সংঘের প্রতিষ্ঠাতা লীলা রায়ের প্রতি উৎসর্গ করা হয়েছে। এ বছর মানবমুক্তি ও নারীমুক্তির লক্ষ্যে প্রতিষ্ঠিত দীপালী সংঘের শততম প্রতিষ্ঠাবার্ষিকী।

উল্লেখ্য, বাংলাদেশ মহিলা পরিষদের জন্ম হয়েছিল একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও নারী-পুরুষের সমতাপূর্ণ রাষ্ট্র ও সমাজ তৈরি করার লক্ষ্যে-- যার মাধ্যমে নারীর মানবাধিকার প্রতিষ্ঠিত হবে। ১৯৭০ এর ৪ এপ্রিল কবি সুফিয়া কামালের নেতৃত্বে বাংলাদেশ মহিলা পরিষদ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দীর্ঘ ৫৩ বছর নারীর মানবাধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন করে আসছে। এই আন্দোলন শুধু নারীর অধিকার আদায়ের আন্দোলন নয়, এটি সার্বিকভাবে সমাজ ও রাষ্ট্রের অগ্রগতির আন্দোলন। তাই নারী আন্দোলনকে একটি সামাজিক শক্তি হিসেবে গড়ে তোলার জন্য সকল শক্তি, বিশেষ করে তারুণ্যের শক্তিকে এগিয়ে আসতে হবে। সম্মিলন ঘটাতে হবে নবীন ও প্রবীণ প্রজন্মের মনন ও কর্মের।

ইউ

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে যা জানালেন সারজিস

আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

এক দফা দাবিতে ‘জাতীয় ঐক্যের’ ডাক বিএনপির

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া

নারী সাংবাদিককে হামলার অভিযোগে বিএনপি নেতা গ্রেপ্তার

দেশব্যাপী সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে ১৭৯ নাগরিকের বিবৃতি

মেট্রো স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে

সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭

শনিবার কারফিউ নিয়ে নির্দেশনা

ব্রডব্যান্ড ইন্টারনেটের কম গতির কারণ জানা গেল

শনিবারের মৈত্রী এক্সপ্রেসের যাত্রা বাতিল