ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

চার জেলায় ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের গভীর উদ্বেগ

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৭, ১৬ এপ্রিল ২০২৪; আপডেট: ১৯:১০, ১৬ এপ্রিল ২০২৪

চার জেলায় ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের গভীর উদ্বেগ

ছবি সংগৃহীত

দেশের চার জেলায় ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদ গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করা হয়।

১৬ এপ্রিলের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের বরাতে বিবৃতিতে বলা হয়, বাগেরহাট জেলার মোল্লাহাট উপজেলার সরসপুর গ্রামে এক নৃত্যশিল্পীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, ১২ এপ্রিল শুক্রবার এক বিয়ে অনুষ্ঠানে নাচতে আসে ওই নৃত্যশিল্পী। অনুষ্ঠান শেষে রাতে ফকিরহাটে বাড়ি পৌঁছে দেওয়ার কথা বলে নির্যাতনের শিকার ওই নারী ও তার স্বামীকে নিয়ে মোটরসাইকেলে রওনা দেয় কয়েকজন যুবক। যুবকরা ওই নারী ও তার স্বামীকে ভুল বুঝিয়ে অন্য সড়কে নিয়ে যায়। এক পর্যায়ে তারা ওই নৃত্যশিল্পীকে ঘাটবিলা এলাকায় উপজেলা চেয়ারম্যানের জমিতে থাকা পরিত্যক্ত টিনশেডের ঘরে নিয়ে যেয়ে তাকে পালাক্রমে দলবদ্ধভাবে ধর্ষণ করে। 

গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় এক বুদ্ধিপ্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, গত ১১ এপ্রিল বৃহস্পতিবার অভিযুক্ত এমদাদুল ওই কিশোরীকে নিকটবর্তী জনৈক মোক্তারের মুদি দোকান থেকে কোমল পানীয় জাতীয় জিনিস কিনে দেওয়ার প্রলোভন দেখিয়ে বাড়ির পাশের একটি নির্জন স্থানে নিয়ে যেয়ে তাকে ধর্ষণ করে। নির্যাতনের শিকার কিশোরীর কান্নায় আশেপাশের লোকজন আসলে এমদাদুল ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। 

নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার হরণী ইউনিয়নের বয়ারচর গ্রামে এক কিশোরীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা যায়, অভিযুক্ত নাহিদ হোসেন কৌশলে ওই কিশোরীর ঘরে ঢুকে তাকে ধর্ষণ করে। 

সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নে পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা যায়, গত ১৫ এপ্রিল নির্যাতনের শিকার ছাত্রী নিজ বাসার গোয়ালঘর পরিষ্কার করছিল। এ সময় বাড়িতে কেউ না থাকায় এ সুযোগে রাসেল ওই ছাত্রীকে জোরপূর্বক ধরে ঘরের ভিতর নিয়ে যেয়ে ধর্ষণ করে। ছাত্রীর চিৎকারে প্রতিবেশীরা ঘরে এলে রাসেল সেখান থেকে পালিয়ে যায়। 

বিবৃতিতে বলা হয়, এ ধরনের সহিংসতার ঘটনায় নারী-কন্যাদের স্বাভাবিক জীবন-যাপন ও তাদের নিরাপত্তা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। এ ধরনের ঘটনা নারী-কন্যাদের যেমন কর্মক্ষেত্রে বাধা সৃষ্টি করছে তেমনি তাদের অগ্রগতির পথে প্রতিবন্ধকতার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

সংগঠনটির এসব ঘটনায় জড়িতদের গ্রফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানিয়েছে। একইসঙ্গে এ ধরনের ঘনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনাীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং প্রশাসনের নিকট অনুরোধ জানিয়েছে।

ইউ

সারাদেশে হিটস্ট্রোকে আরও ৩ জনের মৃত্যু

প্রবীণ সাংবাদিক জিয়াউল হক জিয়া আর নেই

প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল!

‘অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে’

কক্সবাজারে বাস-মাইক্রোর সংঘর্ষে নিহত ৪

বৃষ্টি ও গরম নিয়ে আবহাওয়ার সবশের্ষ বিজ্ঞপ্তিতে যা জানা গেল

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ, গ্রেপ্তার ৯০০

নেত্রকোণা  ৪০০ বস্তা ভারতীয় চিনিসহ আটক ৩

৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে

ফের ৪০ ডিগ্রি ছাড়াল ঢাকার তাপমাত্রা

সোনারগাঁওয়ে বৈশাখীমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি

নারী ক্রিকেটের প্রচারণায় তিন স্কুলে জ্যোতি-মারুফারা

গাজীপুরে এএসআইয়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

বঙ্গবন্ধুর হত্যা ‘প্রতিরোধ যোদ্ধাদের’ চিহ্নিত করতে কমিটি

নোয়াখালীতে পুকুরে ডুবে ২ ভাইয়ের প্রাণহানি