ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪

English

সারাদেশ

তীব্র গরমে বগুড়ায় হাতপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

আবদুর রহমান টুটুল, বগুড়া থেকে

প্রকাশিত: ১৭:৩৬, ২০ এপ্রিল ২০২৪

তীব্র গরমে বগুড়ায় হাতপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

ছবি সংগৃহীত

তীব্র দাবদাহে বগুড়ার জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে জেলায় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি ও জ্বরে আক্রান্ত রোগী। তাদের বেশির ভাগই বয়স্ক ও শিশু। শিশুদের ক্ষেত্রে বেশির ভাগই ডায়রিয়া ও নিমোনিয়াতে আক্রান্ত। আর বয়স্করা বেশির ভাগই হিটস্ট্রোক এবং পানিশূণ্যতায় ভর্তি হচ্ছেন হাসপাতালে। হঠাৎ রোগীর চাপ বাড়ায় সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

জানা যায়, চলতি এপ্রিলের শুরু থেকে বগুড়ায় তীব্র গরমে ভয়াবহ সংকটে পড়েছে জনজীবন। বগুড়া ২৫০ শর্য্যাা বিশিষ্ট মোহাম্মাদ আলী হাসপাতাল ও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে বাড়ছে জ¦র, সর্দ্দি, ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগী। সব বয়সের মানুষ ভুগলেও এই গরম সবচেয়ে বেশি কাবু করেছে শিশুদের। এমন পরিস্থিতিতে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি ও তরল খাবার গ্রহণের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। দাবদাহের কারণে বেশি অসুস্থ হচ্ছে শিশু ও বয়স্করা। শিশুদের ক্ষেত্রে বেশির ভাগই ডায়রিয়া ও নিমোনিয়াতে আক্রান্ত। যারা নানান ধরনের চর্মরোগে আক্রান্ত তাদের অবস্থায় বেগতিক। বয়স্করা বেশির ভাগই হিটস্ট্রোক এবং পানিশূণ্যতায় ভর্তি হচ্ছেন হাসপাতালে। মোহাম্মাদ আলী হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডগুলো রোগীতে পরিপূর্ণ হয়ে যাওয়ায় জায়গা দিতে হচ্ছে হাসপাতালের বারান্দায়। অতিরিক্ত রোগীর কারণে ওয়ার্ডগুলোতেও হাঁসফাস অবস্থা। 

রোগীর স্বজনরা জানান, গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগীর সংখ্যা। ডায়রিয়া এবং নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা। হঠাৎ করে জ্বর উঠে আর থামছে না, নিয়ে আসতে হয়েছে হাসপাতালে। কোন কোন শিশুর পরিবারের সবাই জ্বরে আক্রান্ত। শিশু ওয়ার্ড পূর্ণ হয়ে এখন হাসপাতালের বারান্দায় চিকিৎসা নিচ্ছেন অনেকে। 


মোহাম্মাদ আলী হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালের শিশু ওয়ার্ডে গতকাল শনিবার ১৮ জন রোগী ভর্তি হয়েছে। যাদের বেশির ভাগই ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত। আর পুরুষ ওয়ার্ডে ১৫ জন রোগী। যারা সর্দ্দি, জ¦র ও পানিশূণ্যতার কারণে ভর্তি হয়েছেন। গত এক সপ্তাহ থেকে হাসপাতালে রোগীর চাপ অনেক বেড়েছে। 

হাসপাতালে চিকিৎসা নিতে আসা শাজাহানপুর উপজেলার মাদলা গ্রামের মোছাঃ সুইটি বেগম জানান, গত চার দিন আগে তিন মাস বয়ের শিশু সন্তানকে নিউমোনিয়ার কারণে ভর্তি করান। চিকিৎসায় শিশুটি আগের চেয়ে ভালো আছে। মোকামতলা থেকে আসা দুলালী খাতুন জানান, গত শুক্রবার হঠাৎ আমার ৮ মাস বয়সের শিশু পাতলা পায়খানা করে। পরে ওই দিন বিকালে মোহাম্মাদ আলী হাসপাতালে ভর্তি করাই। ডাক্তার এবং নার্সদের সেবায় সন্তান ভালো আছে। 

মোহাম্মাদ আলী হাসপাতালের আরএমও ডাঃ শফিক আমিন কাজল জানান, স্বাভাবিক সময়ের তুলনায় গরমের কারণে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। প্রতিদিন ২০০ থেকে আড়াই’শ রোগীদের বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। দাবদাহের কারণে শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে। এছাড়া সর্দ্দি, জ¦র, ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগী আসছেন হাসপাতালে। 
তিনি আরও বলেন, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া যাবে না। বাইরে থেকে ফিরে এসির নিচে বসা, ঠাণ্ডা পানি খাওয়া, রাস্তার পাশের বিভিন্ন ধরনের শরবত এবং খোলা খাবার থেকে বিরত থাকতে হবে। একই সঙ্গে জ্বরের পাশাপাশি ঘণ্টায় তিনবারের বেশি বমি হলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। গরমে প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি ও তরল খাবার গ্রহণের পরামর্শ দেন তিনি। সেই সাথে শিশু ও বয়স্কদের বিশেষ যত্ন নেয়ার আহবান জানান। 

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের উপপরিচালক ডা: ওয়াদুদ জানান, ঈদের পর থেকেই হাসপাতালে বহি:বিভাগ ও ভর্তি রোগীর সংখ্যা বেড়েছে। গরম বাড়ার সঙ্গে সঙ্গে ডায়রিয়ার রোগীর চাপ বাড়ছে। বর্তমানে অনেক রোগী ভর্তি হয়েছেন। ভর্তি রোগীদের বেশির ভাগই শিশু।

ইউ

কালবৈশাখী ঘূর্ণিঝড়ের খবর দিল আবহাওয়া অফিস

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

অবশেষে মধ্যরাতে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত

স্বস্তির বৃষ্টিতে ভিজলো ঢাকা

জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে : প্রধানমন্ত্রী

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

ঢাকায় বৃষ্টি নিয়ে দুঃসংবাদ

বিরোধীদলকে প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

ঢাক-ঢোল বাজিয়ে মেয়ের ডিভোর্স উদযাপন করলেন বাবা

হবিগঞ্জে ট্রাকচাপায় প্রাইভেটকারের ৫ যাত্রীর প্রাণহানি

ভারতের বিপক্ষে সিরিজ হার টাইগ্রেসদের

৩ জেলায় বজ্রপাতে প্রাণহানি ৬

স্বর্ণের দাম আবারো কমলো

নাগরপুরে বেল পাড়া নিয়ে সংঘর্ষ, নিহত ১