ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪

English

জাতীয়

আগামী ২০ এপ্রিলের পূর্বে বৃষ্টির আভাস নেই

শাহীন খন্দকার: 

প্রকাশিত: ১৩:০৪, ১১ এপ্রিল ২০২৩; আপডেট: ১৩:৫৪, ১১ এপ্রিল ২০২৩

আগামী ২০ এপ্রিলের পূর্বে বৃষ্টির আভাস নেই

নেই বৃষ্টির সম্ভাবনা, বাড়বে আরও তাপমাত্রা

পঞ্জিকার পাতায় বৈশাখের হিসাব খুলতে বাকি কয়েকদিন মাত্র। এক সময় বৈশাখ আর চৈত্রের প্রথম প্রহরে ছিলো ঝড়-বাদল। যতোই দিন যাচ্ছে দিনগুলো সময় গুলো বদলে যাচ্ছে। আকাশে নেই মেঘের ঘনঘটা,নেই ঝড়ো হাওয়া! বাদল দিনের অপেক্ষা। আসছে ১৩এপ্রিল চৈত্র সংক্রান্তি এর পরেই ১৪ এপ্রিল পহেলা বৈশাখ।

দেশের অধিকাংশ এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চৈত্র তার বিদায় লগ্নে আসল রূপ দেখাচ্ছে। কাঠফাটা রোদ আর ভ্যাপসা গরমে নাভিশ্বাস হয়ে উঠেছে প্রকৃতি তেমনি মানুষ। প্রতিদিন তাপপ্রবাহ বিস্তৃত হতে হতে ৪৯ জেলায় গিয়ে ঠেকেছে। এর মধ্যে (১১এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে আজ মঙ্গলবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপটিও দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, কুঁড়িগ্রাম এবং নেত্রকোনা জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া আগামী কয়েকদিনে দেশে তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়ে তাপপ্রবাহ তীব্র হতে পারে। সেই সঙ্গে আগামী ১০ দিনের মধ্যে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী ২০ এপ্রিলের পর বৃষ্টি হতে পারে। তাপপ্রবাহ অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

আজ ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ০৬ টা ১৯ মিনিট। ঢাকায় বাতাসের গতি ও দিক পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ। এছাড়া  সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল  ৭৫% আগামীকাল বুধবার ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৪১ মিনিট। তবে পরবর্তী  ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) তাপ প্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। 

এদিকে রাজধানীসহ সারাদেশের মানুষ গরমে অতিষ্ট। দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। আবার গত সোমবার  থেকে তাপপ্রবাহের আওতা ক্রমশ বেড়েছে। আগের দিন অর্থাৎ রোববার দেশের পাঁচ বিভাগ ও এক জেলার পর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। অন্যদিকে সোমবার ৫ বিভাগ ও ৪ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। আবহাওয়াবিদ মো.বজলুর রশিদ গণমাধ্যমকে জানিয়েছেন, আগামী দু-তিনদিন পর দেশের কোনো কোনো অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।তবে এর মধ্যে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই।

এছাড়া কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, আগামী ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত রাজশাহী খুলনা, ফরিদপুর, মাদারীপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। ১৪-১৮এপ্রিল রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর জেলার দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। সেই সঙ্গে অন্যান্য জেলার তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

//এল//

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

অবশেষে মধ্যরাতে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত

স্বস্তির বৃষ্টিতে ভিজলো ঢাকা

জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে : প্রধানমন্ত্রী

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

ঢাকায় বৃষ্টি নিয়ে দুঃসংবাদ

বিরোধীদলকে প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

ঢাক-ঢোল বাজিয়ে মেয়ের ডিভোর্স উদযাপন করলেন বাবা

হবিগঞ্জে ট্রাকচাপায় প্রাইভেটকারের ৫ যাত্রীর প্রাণহানি

ভারতের বিপক্ষে সিরিজ হার টাইগ্রেসদের

৩ জেলায় বজ্রপাতে প্রাণহানি ৬

স্বর্ণের দাম আবারো কমলো

নাগরপুরে বেল পাড়া নিয়ে সংঘর্ষ, নিহত ১

ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ করে গাড়ি জিতলেন মুঞ্জিল